গাঠনিক সংকেত কাকে বলে এবং এর উদাহরণ ও বৈশিষ্ট্য

 

গাঠনিক সংকেত কাকে বলে এবং এর উদাহরণ ও বৈশিষ্ট্য

গাঠনিক সংকেত কি

কোনো একটি যৌগের গাঠনিক সংকেত ঐ যৌগের আনবিক সংকেতের গঠন প্রকাশ করে। গাঠনিক সংকেত দ্বিমাত্রিক অথবা ত্রিমাত্রিক জগতে যৌগের গঠন প্রকাশ করে থাকে। নিচে কাঁচের বা সিলিকা যৌগের  দ্বিমাত্রিক ও ত্রিমাত্রিক গাঠনিক সংকেত দেখানো হল।

সিলিকার গাঠনিক সংকেত ত্রিমাত্রিক
সিলিকার গাঠনিক সংকেত ত্রিমাত্রিক

গাঠনিক সংকেত কাকে বলে

যে সংকেত দ্বারা কোনো একটি যৌগের মধ্যে বিদ্যমান মৌল সমূহের পারস্পরিক গঠন উপযুক্ত প্রতীক প্রকাশ করে, তাকে গাঠনিক সংকেত বলে

গাঠনিক সংকেত এর উদাহরণ

পৃথিবীতে বিদ্যমান সব যৌগেরই যেমন আনবিক সংকেত হয়ে থাকে ঠিক তেমনি গাঠনিক সংকেত হয়ে থাকে। পানির সংকেত বা আনবিক সংকেত হচ্ছে H2O । পানির গাঠনিক সংকেত হবে H-O-H । এখানে, পানিতে অক্সিজেনের যোজনী হচ্ছে ২ আর হাইড্রোজেনের যোজনী হচ্ছে ১। সেক্ষেত্রে পানিতে অক্সিজেনের গাঠনিক সংকেতের দুই পাশে দুটি ড্যাশ চিহ্ন ‘ – ‘ দ্বারা অক্সিজেনের দুটি যোজনী বন্ধনী -O- প্রকাশ করা হয়েছে। একইভাবে, হাইড্রোজেনের ১টি যোজনী বন্ধনী দ্বারা দুটি হাইড্রোজেন পরমাণু (H-, -H ) প্রকাশ করা হয়। আমরা সবাই কাঁচের বা গ্লাসের সংকেত জানি, তা হচ্ছে SiO2 , তাহলে কাঁচের বা গ্লাসের গাঠনিক সংকেত হবে O=Si=O । কাঁচের সংকেতে অক্সিজেন দুটি ও সিলিকন পরমাণু একটি। অক্সিজেনের যোজনী ২ আর সিলিকনের যোজনী ৪। ডাবল ড্যাশ ‘ = ‘ দ্বারা দুইটি যোজনী বন্ধনী দেখানো হয়েছে। নিচে অ্যাসিটিলিন (C2H2), ক্লোরোপিকরিন (CCl3NO2) ও পাইরোলের (C4H4NH) গাঠনিক সংকেত দেখানো হল।

অ্যাসিটিলিন, ক্লোরোপিকরিন ও পাইরোলের গাঠনিক সংকেত
অ্যাসিটিলিন, ক্লোরোপিকরিন ও পাইরোলের গাঠনিক সংকেত

গাঠনিক সংকেত এর বৈশিষ্ট্য

  • গাঠনিক সংকেত শুধু যৌগের হয়ে থাকে। মৌলের গাঠনিক সংকেত হয় না।
  • মৌলের প্রতীক দ্বারা যৌগের গঠন ড্যাশ বা রেখার মাধ্যমে প্রকাশ করা হয়।
  • যৌগে মৌলের পারস্পরিক বন্ধন কাঠামো প্রকাশ পায়।
  • গাঠনিক সংকেত দ্বারা একটি মৌলের যোজ্যতা, বন্ধনীতে রূপান্তরিত হয়।
  • মৌলের যোজনী যৌগের গঠনে প্রকাশনায় ব্যবহৃত হয়ে থাকে।
  • যৌগের আনবিক সংকেতের গঠন প্রকাশক হচ্ছে গাঠনিক সংকেত।

গাঠনিক সংকেত ইংরেজি

গাঠনিক সংকেত শব্দটি দুটি শব্দের সমন্বয়ে গঠিত, যথাঃ গাঠনিক ও সংকেত। এখানে, গাঠনিক শব্দটি গঠন শব্দ থেকে এসেছে, যার ইংরেজি হচ্ছে structure। তাহলে গাঠনিক এর ইংরেজি হচ্ছে structural আর সংকেত এর ইংরেজি হচ্ছে formula । অর্থাৎ, গাঠনিক সংকেত এর ইংরেজি হচ্ছে structural formula । গাঠনিক সংকেতকে molecular structure ও বলা হয়ে থাকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ