গ্লাস (কাঁচ) কি ও গ্লাসের প্রকার

 

গ্লাস (কাঁচ) কি ও গ্লাসের প্রকারভেদ

গ্লাস বা কাচ

যদি বলা হয় বিশ্বের সব বড় বড় দালানগুলো (বিল্ডিং) দেখতে এতো সুন্দর কেন ? উত্তর আসবে একটিই এবং তা হচ্ছে গ্লাস। বড় বড় বিল্ডিংগুলো গ্লাস দিয়ে মোড়ানো থাকেযা বিল্ডিংগুলোর সৌন্দর্য বর্ধিত করে। গ্লাস অন্য যেকোনো উপাদানের বা টেকনোলজির তুলনায় বিশ্বকে অনেক পরিবর্তন করেছে।

গ্লাস শব্দের উৎপত্তি

ইংরেজি গ্লাস (glass) শব্দটির মূল উৎপত্তি হচ্ছে ল্যাটিন গ্লায়ছুম (glaesum) শব্দ থেকে। গ্লায়ছুম শব্দের অর্থ হচ্ছে স্বচ্ছ পদার্থ। ইংরেজি গ্লাস শব্দটি বাংলা ভাষার সাথে মিশ্রণ ঘটলেও বাংলায় গ্লাস অর্থ হচ্ছে কাঁচ

প্রথম গ্লাস তৈরি কে করেছিলে?

অনুমান করা হয় যে, ৩৫০০ বছর আগে প্রাচীন গ্রিকের মানুষজন সর্ব প্রথম গ্লাস তৈরি করেছিল। তাঁরা বালি থেকে সিলিকাকে আলাদা করত এবং কঠিন সিলিকাকে গলিত করে গ্লাস বা কাঁচ তৈরি করতে পেরেছিল।

গ্লাস বা কাচ বলতে আমরা কি বুঝি?

গ্লাস হচ্ছে এক ধরনের স্বচ্ছ সিলিকা পণ্য, যা কঠিন থেকে তরলে এবং তরল থেকে কঠিনে একটি নির্দিষ্ট কাঠামো রূপান্তরিত ক্রিস্টাল গ্লাসের মূল উপাদান হচ্ছে সিলিকা। গ্লাসকে আরও স্বচ্ছ নমনীয় করতে সিলিকার সাথে অন্যান্য অক্সাইডের মিশ্রণ গলিত অবস্থায় মিশানো হয়। সিলিকা হচ্ছে সিলিকন-ডাই-অক্সাইড, যা বালুর মধ্যে পাওয়া যায়। বালুর মূল উপাদান হচ্ছে এই সিলিকা। আমাদের দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন ধরনের গ্লাস দেখতে পায়। নিম্নে ইন্ডাস্ট্রিয়াল গ্লাসের ধরন দেওয়া হলো। গ্লাস বা কাঁচের রাসায়নিক সংকেত হচ্ছে SiO2 ।

আরও পড়ুনঃ রাসায়নিক সংকেত কি ও লিখার নিয়ম

গ্লাস বা কাচের প্রকারভেদ

বাজারজাত ও ব্যবহারের দিক থেকে গ্লাস হচ্ছে ৬ প্রকার

. সোডা-লাইম গ্লাস: এই ধরনের গ্লাসের মূল ধর্ম হচ্ছে, গ্লাসটি উচ্চ ঘনত্ব, কম শক্তিসম্পন্ন এবং কম খরচে তৈরি করা যায় এমন কঠিন পদার্থ। উদাহরণস্বরূপ, পানীয় পাত্র এবং জানালার কাচ।

. সীসা-ক্ষার গ্লাস: সীসা-ক্ষার গ্লাস কম শক্তি, উচ্চ বৈদ্যুতিক প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন হয়ে থাকে। এই ধরনের কাচের সবচেয়ে বেশি ব্যবহার দেখা যায় ইলেক্ট্রিকাল এবং ইলেক্ট্রনিক্স যন্ত্রে। উদাহরণস্বরূপ, মাইক্রোইলেক্ট্রনিক্স।

. বোরোসিলিকেট গ্লাসবোরোসিলিকেট গ্লাস ধর্ম হচ্ছে, এটি অন্য রাসায়নিক বিক্রিয়ায় টিকে থাকে এবং তাতে প্রভাব প্রতিরোধী হিসেবে ভালো কাজ করে। উদাহরণস্বরূপ, পরীক্ষাগার কাচের পাত্র, অটোমোবাইলের হেডল্যাম্প, মোটরসাইকেলের হেডল্যাম্প এর কাচ, সাধারণ পাত্র।

. ৯৬% সিলিকাযুক্ত গ্লাস: ৯৬% সিলিকাযুক্ত গ্লাস বলতে বুঝায় যে, এই টাইপ গ্লাসে ৯৬% সিলিকা থাকে এবং বাকি ৪% অন্যান্য অক্সাইড দ্বারা পূর্ণ থাকে। এই গ্লাস ভাল তাপ এবং রাসায়নিক প্রতিরোধী হয়। সাধারণত, ল্যাবরেটরিতে এই ধরনের সিলিকাযুক্ত গ্লাসের ব্যবহার দেখা যায়।

. ফিউজড সিলিকা গ্লাস: এই ধরনের কাচ উচ্চ তাপ প্রতিরোধী ও অত্যন্ত কঠিন হয়ে থাকে। ফিউজড সিলিকা গ্লাসে প্রায় ৯৯% সিলিকা (সিলিকন ডাই অক্সাইড) থাকে।

. অ্যালুমিনিয়াম সিলিকেট গ্লাস: এই ধরণের গ্লাস অ্যালুমিনিয়ামের অক্সাইড সিলিকার মিশ্রনে তৈরি হয়। উদাহরণস্বরূপ, উচ্চ-দক্ষ ল্যাম্প।

Types of glass
Types of glass

কাঁচ বা গ্লাস শব্দ নিয়ে কিছু তথ্য

  • কাঁচ ও গ্লাস দুটি শব্দ দ্বারা একই অর্থ বুঝায়
  • ইংরেজি গ্লাস শব্দের বাংলা কয়েকটি অর্থ হচ্ছে দর্পণ, কাঁচ ও চশমা
  • বাংলা কাঁচ শব্দের ইংরেজি অর্থ হচ্ছে glass, crystal, rhinestone
  • গ্লাস (Glass) শব্দটি অ্যাম্বার (amber) শব্দ থেকে উদ্ভব হয়েছে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ