রাসায়নিক সংকেত


রাসায়নিক সংকেত - বাংলা লেখক

রাসায়নিক সংকেত কাকে বলে?

আমরা যখন কোন মৌলিক বা যৌগিক পদার্থকে একটি নির্দিস্ট রূপে প্রকাশ করি ঐ মৌলিক বা যৌগিক পদার্থকে চিহ্নিত করার জন্য, তখন চিহ্নিত রূপকে রাসায়নিক সংকেত বলে। অন্যভাবে বলা যায়, রাসায়নিক বিক্রিয়ায় এক বা একাধিক মৌলিক পদার্থ দিয়ে উৎপন্ন মৌলিক বা যৌগিক পদার্থকে যে পূর্ণ চিহ্নিতরূপে প্রকাশ করা হয়, তাকে রাসায়নিক সংকেত বলে। উদাহারন হিসেবে আমরা পানি যৌগটি নিই। পানি তৈরি হয় দুইটি হাইড্রোজেন এবং একটি অনু অক্সিজেন দ্বারা। তাহলে আমরা পানির সংকেত লিখতে পারি এই রূপে H­­­2O। দুই অনু পানি তৈরির রাসায়নিক বিক্রিয়াটি দেয়া হলঃ

২ অনু হাইড্রোজেন (2H­­­2)+ ১ অনু অক্সিজেন (O­2) = ২ অনু পানি (2H­2O)

মৌলিক পদার্থের সংকেত দ্বারা বুঝায়, ঐ মৌলে কয়টি পরমাণু রয়েছে। যেমন, H­­­ সংকেত দ্বারা বুঝায়, এইখানে দুইটি হাইড্রোজেন পরমাণু রয়েছে।

যৌগিক পদার্থের সংকেত দ্বারা বুঝায়, ঐ যৌগে কী কী মৌল কত অনুতে এবং কী পরিমাণ পরমাণু দ্বারা কী অনুপাতে একে অপরের সাথে মিলিত হয়ে আছে। যেমন, এক অনু হাইড্রোজেন ও এক অনু ক্লোরিন মিলিত হয়ে হাইড্রোজেন ক্লোরাইড বা হাইড্রোক্লোরিক এসিড উৎপন্ন করে।

এক অনু হাইড্রোজেন (H2) + এক অনু ক্লোরিন (Cl2) = এক অনু হাইড্রোক্লোরিক এসিড (HCl)

 আরও পড়ুনঃ গ্লাস বা কাঁচ কি ও তাঁর প্রকারভেদ

রাসায়নিক সংকেত লেখার নিয়ম

একটি মৌলের বা যৌগের রাসায়নিক সংকেত লিখতে তিনটি নিয়ম মেনে চলতে হবে।

১। মৌলের বা যৌগের চার্জ বা আয়ন সংখ্যা সমান হতে হবে।

ব্যাখ্যাঃ চার্জ বা আয়ন দুই ধরনের হয় (পজেটিভ বা ধনাত্নক ‘+’ এবং নেগেটিভ বা ঋনাত্নক ‘-‘ )। প্রতেক মৌলে বা যৌগে এই দুইটি আয়ন থাকে।  হাইড্রোক্লোরিক এসিডের (HCl) সংকেতে একটি ধনাত্নক আয়ন (H+) এবং একটি ঋনাত্নক (Cl-) আয়ন থাকে, যা সংকেতের ভারসাম্য বজায় রাখে।

২। যখন একটি যৌগ ধাতু ও অধাতু দ্বারা গঠিত হয়, ঐ যৌগে ধাতুর নাম বামদিকে এবং অধাতুর নাম ডানদিকে থাকবে। অর্থাৎ, ধাতুর প্রতীকের নাম প্রথমে ও অধাতুর প্রতীকের নাম শেষে লিখতে হবে।

ব্যাখ্যাঃ ক্যালসিয়াম ক্লোরাইড (CaCl2) এর সংকেতে ক্যালসিয়াম(Ca) হচ্ছে ধাতু, তাই ক্যালসিয়ামকে প্রথমে বা বাম দিকে লিখা হয়েছে। আর, ক্লোরিন(Cl) হচ্ছে অধাতু, তাই এই মৌলকে শেষে বা ডানদিকে লিখা হয়।

৩। পলি-পরমাণু বা পলি-এটমিক যৌগ লিখার ক্ষেত্রে আয়নের সংখ্যা একটি বন্ধনীর ভিতরে লিখতে হবে।

ব্যাখ্যাঃ পানি (H­­­2O) এর পলি-এটমিক আয়ন হচ্ছে হাইড্রোক্সাইড আয়ন (OH-)। রাসায়নিক সংকেতের মাধ্যমে হাইড্রোক্সাইড আয়নকে এইভাবে (OH-) বা [OH-] প্রকাশ করা হয়।

 

কয়েকটি মৌলিক পদার্থের রাসায়নিক সংকেত ও নাম

হাইড্রোজেন------------ H2

নাইট্রোজেন------------ N2

অক্সিজেন--------------- O2

ফ্লোরিন------------------ F2

ক্লোরিন----------------- Cl2

ব্রোমিন------------------ Br2

আয়োডিন--------------- I2

কয়েকটি যৌগিক পদার্থের রাসায়নিক সংকেত ও নাম

সোডিয়াম ক্লোরাইড-------- NaCl

ক্যালসিয়াম অক্সাইড------- CaO

সালফার ডাই অক্সাইড----- SO2

কার্বন ডাই অক্সাইড ------- CO2

সোডিয়াম কার্বনেট -------- Na2CO3


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ