সমাজকর্ম কী । সমাজকর্ম কাকে বলে | সমাজকর্মের গুরুত্ব

 

সমাজকর্ম কী । সমাজকর্ম কাকে বলে | সমাজকর্মের গুরুত্ব

সময়ের ক্রমবিবর্তনের ধারায় আধুনিক শিল্পায়িত, শহরায়িত সমাজের জটিল ও বহুমুখী আর্থমনোসামাজিক সমস্যার উদ্ভব হয়, যা মোকাবিলা করতে নতুন জ্ঞানবিজ্ঞান ও তত্ত্বের প্রয়োগের প্রয়োজনীয়তা অনুভূত হয়। আর সমাজকর্ম যেহেতু আধুনিক বিজ্ঞানভিত্তিক সমস্যা সমাধান প্রক্রিয়া, তাই এর মূল লক্ষ্য হল সমস্যাগ্রস্ত ব্যক্তিদের সমস্যার গভীরে প্রবেশ করে, সমস্যা বিশ্লেষণপূর্বক একটি বাস্তবসম্মত ও সময়োপযোগী সমাধান দেওয়া। সমাজকর্মের কতকগুলো পদ্ধতি (ব্যক্তি সমাজকর্মী, দল সমাজকর্ম, সমষ্টি সংগঠন ও উন্নয়ন), নীতি আদর্শ ও মূল্যবোধ রয়েছে, যার আলোকে সমাজকর্ম তার যাবতীয় কার্যাবলি সম্পাদন করে থাকে।

সমাজকর্ম কী

সমাজকর্ম বলতে এমন একটি প্রাতিষ্ঠানিক ও পেশাদার সমাজসেবামূলক কর্মতৎপরতাকে বুঝায়, যা ব্যক্তি, দল, সমষ্টিকে এমনভাবে সাহায্য করে, যাতে তারা নিজেরাই নিজেদের সম্পদ, সামর্থ্য ও বুদ্ধিমত্তার দ্বারা নিজেদের সমস্যার সমাধান করতে সক্ষম হয়।

সমাজকর্ম কাকে বলে

বিভিন্ন সমাজবিজ্ঞানীগণ বিভিন্ন সময়ে সমাজকর্মের (social work) স্ব-স্ব দৃষ্টিকোণ থেকে সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের মধ্য থেকে উল্লেখযোগ্য কয়েকটি সংজ্ঞা প্রদান করা হল।

SocialWork Dictionary তে বলা হয়েছে, “সমাজকর্ম হল এমন একটি ব্যবহারিক বিজ্ঞান, যা মানুষকে মনোসামাজিক ভূমিকা পালনের একটা কার্যকর স্তরে উপনীত হতে সহায়তা করে এবং সকল মানুষের কল্যাণকে শক্তিশালীকরণের লক্ষ্যে সামাজিক পরিবর্তন আনয়নকে প্রভাবিত করে।”
জাতিসংঘ সচিবালয় সমাজকর্মের সংজ্ঞা দিতে গিয়ে বলেছেন, “সমাজকর্ম হল এমন এক প্রকার কার্যাবলি যা ব্যক্তি ও তার পরিবেশের মাঝে পারস্পরিক সুসামঞ্জস্যপূর্ণ সম্পর্ক সৃষ্টি করতে সহায়তা করে।"

সমাজকর্মের গুরুত্ব

উপরিউক্ত আলোচনার শেষে বলা যায় যে, সমাজকর্ম হল মানবকল্যাণ সংশ্লিষ্ট বিশেষ জ্ঞান ও ব্যবহারিক দক্ষতাসম্পন্ন এমন এক ধরনের পেশা, বিজ্ঞান ও কলা, যা বহুমুখী সমস্যা সমাধানে সহায়তা এবং সামাজিক আন্তঃক্রিয়া সৃষ্টির মাধ্যমে ব্যক্তি, দল ও সমষ্টিকে সুখী ও সমৃদ্ধ হতে সহায়তা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ