দল কী, দল এর বিভিন্ন সংজ্ঞা এবং দলের উদাহরণ

 

দল কী, দল এর বিভিন্ন সংজ্ঞা এবং দলের উদাহরণ

জন্মের পর থেকে মানুষ দলবদ্ধভাবে বসবাস করতে অভ্যস্ত। এ কারণে মানুষকে সামাজিক জীব হিসেবে গণ্য করা হয়। মানুষের পক্ষে কখনও একা বসবাস করা সম্ভব নয়। প্রত্যেক মানুষই কোন না কোন দলের সদস্য। কেউবা আবার একাধিক দলের সদস্য হতে পারে। কেউ কেউ দলে সক্রিয় ভূমিকা রাখে, আবার কেউবা দলে খুবই নিষ্ক্রিয় থাকে। এই দলগুলো বৃহৎ কিংবা ক্ষুদ্র হতে পারে।
দল

দল কী বা দল কাকে বলে

সাধারণ অর্থে, দল বলতে লক্ষ্য অর্জনের জন্য একাধিক ব্যক্তি সংঘবদ্ধ হওয়াকে বুঝায়। দলভুক্ত প্রতিটি মানুষ পারস্পরিক ক্রিয়াপ্রতিক্রিয়া বিনিময় এবং দলের (team) সদস্য হিসেবে পরস্পরকে প্রত্যক্ষণ করে। আন্তঃব্যক্তিক যোগাযোগ ও ক্রিয়াপ্রতিক্রিয়ার মাধ্যমে গঠিত মানুষের ক্ষুদ্র ক্ষুদ্র সংগঠনগুলোই দল নামে পরিচিত।

দল নিয়ে মনীষীদের প্রামাণ্য সংজ্ঞা

বিভিন্ন মনীষী দলের সংজ্ঞা বিভিন্নভাবে প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকজনের সংজ্ঞা উপস্থাপন করা হল।
C. B. Mamoria এর মতে, “দল হল দুই বা ততোধিক ব্যক্তির সমাবেশ, যারা সুনির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য ব্যক্তিগতভাবে অথবা যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে পরস্পর ক্রিয়াপ্রতিক্রিয়া বিনিময় করে।
Keith Davis এর মতে, “পরস্পর সম্পর্কযুক্ত কিংবা সাধারণ স্বার্থকে কেন্দ্র করে একাধিক ব্যক্তির মিলন হল দল।
Ricky W. Griffin এর মতে, "সাধারণত উদ্দেশ্য বা লক্ষ্য অর্জনের জন্য দুই বা ততোধিক ব্যক্তি নিয়মিতভাবে প্রতিক্রিয়া বিনিময় করলে তাকে দল বলে।
Stephen P. Robbins এর মতে, "A group is defined as two or more individuals, interacting and
interdependent, who have come together to achieve particular objectives."

দলের উদাহরণ

পরিবার, সমাজ, রাষ্ট্য ইত্যাদি হচ্ছে এক একটি দল। কারণ, এখানে প্রত্যেকেই একটি লক্ষ্য অর্জনের জন্য এক হয়ে থাকে। তাছাড়াও, একটি দেশের বা অঞ্চলের ক্রিকেট টিম বা ফুটবলের টিম, দল এর অন্যতম বাস্তব উদাহরণ।

উপসংহার

পরিশেষে বলা যায় যে, দল হল কতিপয় মানুষের একটি একত্রিত রূপ, যারা পরস্পর সম্পর্কে সচেতন থাকে, পরস্পরের প্রতি সংবেদনশীল হয় এবং পরস্পর ক্রিয়াপ্রতিক্রিয়া করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ