একচেটিয়া বাজারে যোগান রেখা অনুপস্থিত কেন | কোন বাজারে যোগান রেখা নেই

 

একচেটিয়া বাজারে যোগান রেখা অনুপস্থিত কেন | কোন বাজারে যোগান রেখা নেই

কোন বাজারে যোগান রেখা নেই

অর্থনীতির প্রায়ই সবরকম বাজারে যোগান রেখার উপস্থিতি পাওয়া। তবে, অর্থনীতির একচেটিয়া বাজারে যোগান রেখা নেই।

একচেটিয়া বাজারে যোগান রেখা অনুপস্থিতির কারণ কি

যোগান রেখা যে কোন নির্দিষ্ট দামে যোগানের সম্ভাব্য পরিমাণ দেখায়। কিন্তু একচেটিয়া বাজারের ক্ষেত্রে একই যোগানের পরিমাণ বিভিন্ন দামের সাথে সম্পর্কিত হতে পারে। আবার একই দামের সাথে বিভিন্ন যোগানের পরিমাণ সম্পর্কিত হতে পারে। পূর্ণ প্রতিযোগিতায় MC রেখার একাংশ ফার্মের যোগান রেখা প্রকাশ করে। সেক্ষেত্রে পণ্যের মূল্য ও পরিমাণের মধ্যে একক সম্পর্ক পরিলক্ষিত হয়। অর্থাৎ, পণ্যের এক একটি মূল্যে এক একটি পরিমাণ পাওয়া যায়। কিন্তু একচেটিয়া বাজারের পণ্যের মূল্য এবং পরিমাণের মধ্যে কোন একক সম্পর্ক পাওয়া যায় না। এ কারণে একচেটিয়া বাজারের ক্ষেত্রে প্রান্তিক ব্যয় রেখাকে পণ্যের যোগান রেখা হিসেবে চিহ্নিত করা সম্ভব নয়। তাই, একচেটিয়া বাজারে যোগান রেখা অনুপস্থিত থাকে। কেননা, MC রেখা প্রদত্ত অবস্থায় একচেটিয়া কারবারি একাধিক মূল্যে কোন নির্দিষ্ট পরিমাণ উৎপাদন করতে পারে। আবার একটি মূল্যেও তার পক্ষে বিভিন্ন পরিমাণ উৎপাদন করা সম্ভব হতে পারে। পূর্ণ প্রতিযোগিতামূলক বাজারে স্বল্পকালে ফার্মের প্রান্তিক আয় ও প্রান্তিক ব্যয় সমান হলে ভারসাম্য উৎপাদন নির্ধারিত হয়। একই সাথে MC = P শর্ত পালিত হয়। দাম বাড়লে MR = AR উপরে উঠে যাবে। ফলে নতুন ভারসাম্য MC রেখার ভিন্ন একটি বিন্দুতে নির্ধারিত হবে। অর্থাৎ, প্রতিটি দামে উৎপাদনকারী MC রেখার মাধ্যমে ভারসাম্য উৎপাদন নির্ধারণ করতে পারে। এ কারণে MC রেখাই হবে ফার্মের যোগান রেখা।

কিন্তু একচেটিয়া বাজারে ফার্মের ভারসাম্য শর্ত MC = MR হওয়া সত্ত্বেও AR > MR বা AR > MC শর্ত, পালিত হয়। ফলে MC MR দ্বারা নির্দিষ্ট দামে নির্দিষ্ট পরিমাণ উৎপাদন নির্ধারিত হলেও পরিবর্তিত নতুন দামে একই MC রেখা দ্বারা ভারসাম্য ব্যাখ্যা করা সম্ভব হয় না। অর্থাৎ, বিভিন্ন দামে বিভিন্ন উৎপাদনের সাথে সম্পর্ক MC রেখা নির্দেশ করতে পারে না। তাই ফার্মের MC রেখা একচেটিয়া বাজারের যোগান রেখা নয়। AC রেখা শুধুমাত্র মুনাফা বা ক্ষতি ব্যাখ্যার জন্য ব্যবহৃত হয়। তাই একচেটিয়া বাজারে উৎপাদনের সাথে দামের সম্পর্ক ব্যাখ্যাকারী কোন রেখা নেই। অর্থাৎ, একচেটিয়া বাজারে কোন যোগান রেখা নেই।

MC রেখা থেকে একচেটিয়া বাজারের একক কোন যোগান রেখা পাওয়া সম্ভব নয়। এটি চিত্রের মাধ্যমে প্রকাশ করা সম্ভব। MC রেখা দেয় অবস্থায় দুটি ভিন্ন স্থিতিস্থাপক চাহিদারেখায় একই উৎপাদনে ভিন্ন ভিন্ন দাম নির্দেশ করবে। বিষয়টি নিম্নে চিত্রের মাধ্যমে ব্যাখ্যা করা হল।

একচেটিয়া বাজারের একক কোন যোগান রেখা পাওয়া সম্ভব নয়

একচেটিয়া ফার্ম সর্বাধিক লাভজনক দ্রব্য পরিমাণ উৎপাদন করে। তাই যেখানে MC রেখা MR রেখাকে নিচ থেকে ছেদ করে সেখানে ভারসাম্য উৎপাদন নির্ধারিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ