হিসাববিজ্ঞানের তিনটি ‘সি’ (C) কি এবং তা ব্যাখ্যা কর

 

হিসাববিজ্ঞানের তিনটি ‘সি’ (C) কি এবং তা ব্যাখ্যা কর

হিসাববিজ্ঞানের তিনটি 'C' কি

হিসাববিজ্ঞানের তিনটি C হলো - ব্যয়, রক্ষণশীলতা, এবং সামঞ্জস্য (Cost, Conservation and Consistency)। নিম্নে হিসাববিজ্ঞানের তিন 'সি' ব্যাখ্যা করা হলো।

১. ব্যয়ের রীতি (Cost)

এ রীতি অনুসারে প্রতিটি আর্থিক বিবরণীতে সঠিক এবং সমস্ত তথ্যাদি ব্যয়ের আলোকে পরিপূর্ণভাবে প্রকাশ করতে হবে। কোনো ব্যয় গোপন করা চলবে না। হিসাবরক্ষণ পদ্ধতিতে কোনোরূপ ব্যয় পরিবর্তনসাধন করা হলে এর পূর্ণ বিবরণ সংযোজন করতে হবে।

২. রক্ষণশীলতার রীতি (Conservation)

কোনো ক্ষতির সম্ভাবনা থাকলে তা হিসাবে ধরতে হবে। কিন্তু লাভের সম্ভাবনা অতি উজ্জ্বল হলেও অর্জিত না হওয়া পর্যন্ত একে লাভ বলে গণ্য করা যাবে না। এটিই হিসাববিজ্ঞানের রক্ষণশীলতার রীতি। হিসাববিজ্ঞানের ক্ষতির সম্ভাবনা থাকলেই ক্ষতি হয়েছে বলে গণ্য করা হয় অথচ লাভের সম্ভাবনা যত বেশি থাকুক না কেন পণ্য বিক্রির মাধ্যমে তা নিশ্চিতরূপে অর্জিত না হওয়া পর্যন্ত একে হিসাবে ধরা হয় না।

৩. সামঞ্জস্যের রীতি (Consistency)

এ রীতি অনুসারে হিসাব প্রণয়নের ক্ষেত্রে কোনো আর্থিক লেনদেন হিসাবে লিপিবদ্ধকরণের সময় একবার যে প্রথা বা রীতি ব্যবহার করা হয় ভবিষ্যতেও সেই রীতি ব্যবহার করতে হবে। অন্যথায়, ব্যবসায় প্রতিষ্ঠানের এক বৎসরের আর্থিক ফলাফলের সাথে অন্য বৎসরের ফলাফলের তুলনামূলক বিচার করা সম্ভব হবে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ