বিভিন্ন ধরণের কাঁচের সংকেত

 

বিভিন্ন ধরণের কাঁচের সংকেত

কাঁচের সংকেত

কাঁচ বা গ্লাস হচ্ছে বালুর মূল উপাদান সিলিকা থেকে তৈরি একটি পদার্থ তাহলেকাঁচের সংকেত হচ্ছে SiO2 সাধারণ কাঁচ সিলিকার (Si) অক্সাইড (O2) দ্বারা তৈরি হয়ে থাকে। কাঁচ তৈরির প্রধান কাঁচামাল হচ্ছে, সিলিকা (SiO2)সোডিয়াম অক্সাইড (Na2O), এবং অ্যালুমিনিয়াম অক্সাইড (Al2O3) কাঁচ আবার বিভিন্ন প্রকারের হয়, এজন্য কাঁচের রয়েছে ভিন্ন ভিন্ন সংকেত। নিচে বিভিন্ন কাঁচের সংকেত দেওয়া হল।

আরও পড়ুনঃ রাসায়নিক সংকেত কি ও লিখার নিয়ম

সোডালাইম কাঁচঃ SiO2.Na2O.CaO.MgO.Al2O3

সোডালাইম কাঁচ তৈরিতে ৬৯% সিলিকন ডাই অক্সাইড (SiO2), ১৫% সোডিয়াম অক্সাইড (Na2O), ১০% ক্যালসিয়াম অক্সাইড (CaO), ৪% ম্যাগনেসিয়াম অক্সাইড (MgO), এবং ২% অ্যালুমিনিয়াম অক্সাইড (Al2O3) ব্যাবহার করা হয়। সেক্ষেত্রে, সোডালাইম কাঁচের সংকেত এই রূপও লিখা যায়, 69SiO2.15Na2O.10CaO.4MgO.2Al2O3 । এই সংকেতের মূল রূপ হচ্ছে এই রকম, nSiO2.nNa2O.nCaO.nMgO.nAl2O3 । এখানে, n দ্বারা মোল সংখ্যা বা ঐ মৌলের শতকরা কতভাগ যৌগে ব্যাবহার করা হয়, তা বুঝানো হয়েছে।

বোরোসিলিকেট কাঁচঃ SiO2.Na2O.CaO.B2O3

লিড বা সীসা কাঁচঃ SiO2.PbO.K2O.Na2O.ZnO

অ্যালুমিনো সিলিকেট কাঁচঃ SiO2.K2O.Al2O3

সুগার গ্লাস বা চিনি কাঁচঃ CA0.4K0.6(NO3)

পাইরেক্স কাঁচের সংকেত কি?

পাইরেক্স মূলত একটি কোম্পানি বা ব্র্যান্ডের নাম। পাইরেক্স কোম্পানি দ্বারা যে কাঁচ তৈরি হয়, সেই কাঁচই পাইরেক্স কাঁচ নামে পরিচিত। বোরোসিলিকেট কাঁচের অপর নামই হচ্ছে পাইরেক্স কাঁচ। পাইরেক্স কাঁচে ৮০% সিলিকা (SiO2), ৭% সোডিয়াম অক্সাইড (Na2O), ৩% ক্যালসিয়াম অক্সাইড (CaO), ও ১০% বেরিয়াম অক্সাইড (B2O3) থাকে। তাহলে, পাইরেক্স কাঁচের সংকেত হচ্ছে 80SiO2.7Na2O.3CaO.10B2O3

 আরও পড়ুনঃ গ্লাস বা কাঁচ কি ও তাঁর প্রকারভেদ


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ