কাঁচ রিসাইকল বা পুনর্ব্যবহার ও কাঁচ কাটা

কাঁচ রিসাইকল বা পুনর্ব্যবহার ও কাঁচ কাটা

আমাদের দৈনন্দিন জীবনে কাঁচ বা গ্লাস ব্যবহার করে থাকি। কাঁচের নমনীয়তা ও স্বচ্ছতা কাঁচকে এক নান্দনিক ও সৌন্দর্য্যময় জিনিস করে তুলেছে। কাঁচের সবচেয়ে বড় অসুবিধাটা হচ্ছে কাঁচ ভঙ্গুর। আমাদের প্রায়ই মনে প্রশ্ন জাগে এত ভঙ্গুর কাঁচের কি করা হয় বা কাঁচ ভাঙলে ঐ কাঁচের কি করা হয় ?

কাঁচ রিসাইকল বা পুনর্ব্যবহার কীভাবে হয়?

রিসাইকল (ইংরেজিতে: recycle) বা পুনর্ব্যবহার শব্দের সাথে আমরা সবাই পরিচিত। কোনো জিনিস বা পণ্য পুনর্ব্যবহার করাকে রিসাইকল বলে। 

কাঁচ বা গ্লাস কোম্পানীর সবচেয়ে বড় একটা সুবিধা হচ্ছে ভাঙা কাঁচ আবার ব্যবহার করা যায়। তাহলে বলা যায় যে, কাঁচের রিসাইকল করা যায়। কাঁচ বা গ্লাস ভাঙলে ঐ কাঁচ আমরা আবার ব্যবহার করতে পারব, তবে সেটা সাধারণ মানুষরা করতে পারে না বরং কাঁচ উৎপাদনকারী কোম্পানিরা এই সুবিধাটা ভোগ করতে পারে। 

কাঁচের রিসাইকলর জন্য ভাঙা কাঁচ একটি ক্রাশিং (Crushing) মেশিনে দেয়া হয়। ক্রাশিং মেশিন ভাঙা বা নষ্ট কাঁচকে অতি ক্ষুদ্র কণায় অর্থাৎ পাউডারে পরিণত করে। পরবর্তীতে কাঁচ তৈরির মূল কাচামালের সাথে এই ভাঙা কাঁচের পাউডার ১% থেকে ৫% ব্যবহার করা হয়। কাঁচ তৈরির ভালো কাঁচামালের সাথে ভাঙা কাঁচ ৫% এর অতিরিক্ত ব্যবহার করা যায় না, কারণ মাত্রাতিরিক্ত ব্যবহার করলে নতুন কাঁচের কোয়ালিটি বজায় থাকে না।  

ভাঙ্গা কাঁচ আমাদের পরিবেশকে নষ্ট করে ফেলে। কাঁচ দিয়ে পা কাটার অবিজ্ঞতা আমাদের কম বেশি আছে। আসুন, আমাদের আশেপাশের ভাঙ্গা কাঁচগুলো এক জায়গায় সংরক্ষন করি এবং তা উপযুক্ত কাঁচ কোম্পানির কাছে যোগান দিয়ে পরিবেশ সুন্দর রাখি।

আরো পড়ুনঃ জাল টাকা ও পাসপোর্ট শনাক্তকরণ

কাঁচ কি দিয়ে কাটা হয়?

কাঁচ কাটার জন্য বিভিন্ন যন্ত্র রয়েছে বাজারে। নিখুঁতভাবে কাঁচ কাটার জন্য সবচেয়ে বেশি ব্যাবহার করা হয়, ডায়মন্ড কাটার পেন। যার সম্মুখ ভাগে ডায়মন্ডের ক্ষুদ্র একটি কণা যুক্ত থাকে। ডায়মন্ড খুবই ব্যয় সাপক্ষ হওয়ায় ডায়মন্ড কাটার পেনের ব্যাবহার কাঁচ উৎপাদন কেন্দ্রে সীমাবদ্ধ। সেজন্য, ডায়মন্ডের ক্ষুদ্র একটি কণা পেনে ব্যাবহার না করে, ডায়মন্ডের হালকা একটি আবরণ শক্ত ষ্টীল পাতের উপর দেওয়া হয়। কাঁচ কাটার প্রচলিত দুইটি কৌশল নিচে আলোচনা করা হল।

আরো পড়ুনঃ বিভিন্ন ধরণের কাঁচের সংকেত

কপার তার দিয়ে কাঁচ কাটাঃ কপার তার দিয়ে কাঁচ কাটার প্রসেসটা দুই ধাপে করতে হবে। প্রথমত, একটি ষ্টীল বা অ্যালুমিনিয়াম পাতের টুকরা দিয়ে কাঁচের গায়ে দাগ কাটতে হবে। পরে একটি কপার তারকে গোল করে ঐ দাগের আশেপাশে ধরে তাপ দিতে হবে। ঐ দাগ বরাবর গ্লাস কাঁচটি ভেঙে যাবে।

টয়ো কাটার পেনঃ এই কাঁচ কাটার পেনটি জাপান তৈরি করেছ। এই কাটার পেনের সম্মুখ অংশে ডায়মন্ডের একটি আস্তরন থাকে, যার ফলে কাটার পেনটি তাড়াতাড়ি ক্ষয় হয় না। কাটার পেন দিয়ে কাঁচের উপর একটি দাগ দেন এবং তারপর হালকা চাপ দিলেই কাঁচটি ঐ দাগ অনুযায়ী ভেঙে যাবে।

আরো পড়ুনঃ কাঁচ কি ও কাঁচের প্রকার

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ