সংকেত কাকে বলে? সংকেত কত প্রকার ও কি কি? সংজ্ঞা ও উদাহারন

 

সংকেত কাকে বলে? সংকেত কত প্রকার ও কি কি? সংজ্ঞা ও উদাহারন

সংকেত কাকে বলে?

নির্দিষ্ট প্রতীক ও নির্দিষ্ট নিয়মের মাধ্যমে একটি বস্তু বা পদার্থকে বা জিনিসকে সংক্ষিপ্ত আকারে পূর্ণভাবে প্রকাশের রূপকে সংকেত বলে। বিজ্ঞানে সংকেত বলতে একটি পদার্থের পরিমাণ বুঝানোর সংক্ষিপ্ত উপায়কে সংকেত বলে। যেমন, পানির বৈজ্ঞানিক রাসায়নিক সংকেত হচ্ছে H2O। পানির এই সংকেত দ্বারা বুঝায় যে, পানিতে দুইটি হাইড্রোজেন (H) পরমাণু ও একটি অক্সিজেন (O) পরমাণু আছে। অর্থাৎ, পানি কি দ্বারা গঠিত তা বুঝা যায় পানির সংকেত দ্বারা। মনে রাখবে যে, ভারী পানির সংকেত D2O। মিটার বা m দ্বারা কোনো একটি কঠিন পদার্থের দৈর্ঘ্য পরিমাপ করা যায়, মিটার বা m হচ্ছে দৈর্ঘ্যের গাণিতিক সংকেত।

সংকেত কত প্রকার ও কি কি?

সংকেত দুই প্রকার,

১। রাসায়নিক সংকেত : কোনো মৌল বা যৌগের গঠন প্রকাশ করতে যে সংকেত ব্যবহার করা হয়, তাকে রাসায়নিক সংকেত বলে। যেমন, কার্বন ডাই অক্সাইড এক ধরনের রাসায়নিক যৌগ এবং এর সংকেত হচ্ছে CO2 ।কার্বন ডাই অক্সাইডের সংকেত দ্বারা যৌগটির গঠন প্রকাশ পায়। যৌগটি একটি কার্বন ও দুইটি অক্সিজেন দ্বারা গঠিত। রসায়ন বিজ্ঞানে রাসায়নিক সংকেত দেখা যায়।

২। গাণিতিক সংকেত : যে সংকেত দ্বারা কোনো পদার্থ বা বস্থুর পরিমাণ প্রকাশ ও নির্ণয় করা যায়, তাকে গাণিতিক সংকেত বলে। যেমন, কোনো একটি বৃত্তাকার বস্থুর পরিমাণ প্রকাশ করতে চাইলে আমরা বৃত্তাকার বস্থুর ক্ষেত্রফলের সংকেত মনে করি। πr2 হচ্ছে একটি বৃত্তাকার বস্থুর গাণিতিক সংকেত। পদার্থ বিজ্ঞানের সংকেত হচ্ছে এক ধরণের গাণিতিক সংকেত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ