গুণিতক কাকে বলে? গুণিতকের উদাহরণ ও গুণিতক ক্যালকুলেটর

গুণিতক কাকে বলে? গুণিতকের উদাহরণ ও গুণিতক ক্যালকুলেটর

গুণিতক কাকে বলে?

গুণিতক হচ্ছে একটি সংখ্যার সকল গুণফলের গ্রুপ। একটি নির্দিষ্ট সংখ্যাকে যেইসব সংখ্যা দ্বারা পূর্ণভাবে ভাগ করা যায়, সেইসব সংখ্যার সমষ্টিকে ঐ নির্দিষ্ট সংখ্যার গুণিতক বলে। সহজভাবে বলতে গেলে, একটি পূর্ণ সংখ্যার গুণফল বা নামতাই হচ্ছে ঐ পূর্ণ সংখ্যার গুণিতক

গুণিতক নিয়ে কিছু তথ্য

১। গণিতে বেশিরভাগ পাঠে পূর্ণসংখ্যার গুণিতক দেখানো হলেও দশমিক সংখ্যারও গুণিতক হয়।

২। একটি সংখ্যা নিজেই নিজের গুণিতক। যেমন, ১ নিজেই নিজের গুণিতক, ১২ সংখ্যাটি ১২ এর গুণিতক। এরুপ, ২, ৩, ৪, ৫ ইত্যাদি সংখ্যাই নিজেই নিজের গুণিতক।

৩। যেকোন সংখ্যার গুণিতক অসীম। যেহুতু মোট কতটি সংখ্যা আছে, তা সসীম নয়।

৪। সকল জোড় সংখ্যার গুণিতকের সমষ্টি জোড় হয়। ১২ ও ১৮ দুইটি জোড় সংখ্যা, যাদের গুণিতক সংখ্যাদ্বয় সকল জোড় হয়ে থাকে।

১২ এর প্রথম ২০ টি সংখ্যার গুণিতকঃ ১২, ২৪, ৩৬, ৪৮, ৬০, ৭২, ৮৪, ৯৬, ১০৮, ১২০, ১৩২, ১৪৪, ১৫৬, ১৬৮, ১৮০, ১৯২, ২০৪, ২১৬, ২২৮, ২৪০

১৮ এর প্রথম ২০ টি সংখ্যার গুণিতকঃ ১৮, ৩৬, ৫৪, ৭২, ৯০, ১০৮, ১২৬, ১৪৪, ১৬২, ১৮০, ১৯৮, ২১৬, ২৩৪, ২৫২, ২৭০, ২৮৮, ৩০৬, ৩২৪, ৩৪২, ৩৬০

৫। সকল বিজোড় সংখ্যার গুণিতকের সমষ্টিতে সমান সংখ্যক জোড় ও বিজোড় সংখ্যা থাকে। বিজোড় সংখ্যা ৩ ও ৫ এর গুণিতকের সমষ্টিতে সমান সংখ্যক জোড় ও বিজোড় সংখ্যা আছে।

৩ এর প্রথম ২০ টি সংখ্যার গুণিতকঃ , , , ১২, ১৫, ১৮, ২১, ২৪, ২৭, ৩০, ৩৩, ৩৬, ৩৯, ৪২, ৪৫, ৪৮, ৫১, ৫৪, ৫৭, ৬০

৫ এর প্রথম ২০ টি সংখ্যার গুণিতকঃ , ১০, ১৫, ২০, ২৫, ৩০, ৩৫, ৪০, ৪৫, ৫০, ৫৫, ৬০, ৬৫, ৭০, ৭৫, ৮০, ৮৫, ৯০, ৯৫, ১০০

গুণিতকের উদাহরণ

একটি নির্দিষ্ট সংখ্যা ৭ (সাত) এর গুণিতক হচ্ছে ঐ সংখ্যার সকল নামতার ফলাফলের সমষ্টি। ৭ এর ১ থেকে ২০ পর্যন্ত নামতার ফলাফল হচ্ছে ৭, ১৪, ২১, ২৮, ৩৫, ৪২, ৪৯, ৫৬, ৬৩, ৭০, ৭৭, ৮৪, ৯১, ৯৮, ১০৫, ১১২, ১১৯, ১২৬, ১৩৩, ১৪০। এই সবকয়টি সংখ্যায় হচ্ছে ৭ এর গুণিতক।

১ সেকেন্ডে যেকোন সংখ্যার গুণিতক বের করার উপায়

যদি বলা হয়, ১৪৪ এর প্রথম ৫০ টি গুণিতক বের কর। ১৪৪ এর প্রথম ৫০ টি গুণিতক বা ৫০০ টি সংখ্যার গুণিতক বের করতে হলে অনেক সময়ের প্রয়োজন। সেক্ষত্রে আমরা অনলাইন ক্যালকুলেটর ব্যবহার করতে পারি। আমরা নিজেই একটি গুণিতক ক্যালকুলেটর তৈরি করেছি। 

বাংলায় গুণিতক ক্যালকুলেটর

বাংলা গুণিতক ক্যালকুলেটর একটি অটোমেটিক ক্যালকুলেটর, যা দুইটি সংখ্যা ইনপুট নিয়ে আউটপুটে গুণিতক সংখ্যাগুলো দেখায়। বাংলা ও ইংরেজি সংখ্যা ইনপুট নিতে পারে এই গুণিতক ক্যালকুলেটর। প্রথম ইনপুট 'গুণিতক সংখ্যাটি' দ্বারা বুঝায় যে, আপনি কোন সংখ্যাটির গুণিতক সংখ্যা বের করতে চান। দ্বিতীয় ইনপুট 'কতগুলো গুণিতক?' বুঝায় যে, আপনি কতটি গুণিতক সংখ্যা বের করতে চান। 'ফলাফল জানুন' সাবমিট চাপলেই আপনি আপনার কাঙ্খিত উত্তরটি পেয়ে যাবেন।





একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ