ফিউরান কি, এর সংকেত ও গাঠনিক সংকেত

ফিউরান কি, এর সংকেত ও গাঠনিক সংকেত

ফিউরান কি

ফিউরান হচ্ছে পাঁচ রিং বিশিষ্ট হেটারো সাইক্লিক অ্যারোমেটিক জৈব যৌগ। এই যৌগ ৪ টি কার্বন, ৪ টি হাইড্রোজেন ও ১ টি অক্সিজেন পরমাণু দ্বারা গঠিত। ফিউরান জৈব যৌগটি রংহীন, ভারী গন্ধযুক্ত ও পানিতে অল্প দ্রবণীয়। তবে এই যৌগটি জৈব দ্রাবক যেমন, ইথার ও অ্যালকোহলে দ্রবনীয় হয়ে থাকে। যথোপযোগী প্রয়োগ না করতে পারলে, ফিউরান মানবদেহের জন্য অত্যন্ত ক্ষতিকারক হয়ে উঠতে পারে। মানবদেহের জন্য ঔষুধ তৈরিতে ফিউরান ব্যবহৃত হয়ে থাকে। তাছাড়া, ফিউরান খাবার কফিতেও ব্যবহার করা হয়।

ফিউরান এর সংকেত

ফিউরান এর সংকেত হচ্ছে C4H4O । ফিউরান এর সংকেত থেকে স্পষ্ট এই যে, ফিউরান জৈব যৌগে কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেন যৌগ বিদ্যমান। থায়োফিন, পাইরোল ও ফিউরান এর সংকেত প্রায়ই একই। এদের রাসায়নিক সংকেতের দিকে ভালো ভাবে খেয়াল করলে দেখা যায় যে, ৪ টি কার্বন পরমাণু ও ৪ টি হাইড্রোজেন পরমাণু সব গুলোর মধ্যে বিদ্যমান, সেক্ষেত্রে থায়োফিন, পাইরোল ও ফিউরান যৌগকে জৈব যৌগের মধ্যে সমগোত্রীয় বলা যেতে পারে।

ফিউরান এর সংকেত
ফিউরান এর সংকেত


ফিউরান এর গাঠনিক সংকেত

ফিউরান এর গাঠনিক সংকেত দুই ভাবে প্রকাশ করা যায়। কার্বন, হাইড্রোজেন ও অক্সিজেনের যোজনী বন্ধন দ্বারা ফিউরানের গাঠনিক সংকেত নিচে দেখানো হল।

ফিউরান এর গাঠনিক সংকেত
ফিউরান এর গাঠনিক সংকেত

ফিউরান বেনজিন বলয়ের সাদৃশ্য বজায় রাখে। সেক্ষেত্রে ফিউরানের গাঠনিক সংকেত বেনজিন বলয় দ্বারা প্রকাশ করা যায়।

ফিউরান এর গাঠনিক সংকেত (বেনজিন বলয়)
ফিউরান এর গাঠনিক সংকেত (বেনজিন বলয়)

ফিউরান কি ধরণের যৌগ

ফিউরান হচ্ছে রসায়নের হেটারো সাইক্লিক জৈব যৌগের অ্যারোমেটিক যৌগের অন্যতম এক রাসায়নিক জৈব যৌগ

ফিউরান একটি অ্যারোমেটিক যৌগ

সবার আগে জানতে হবে অ্যারোমেটিক যৌগ কি এবং অ্যারোমেটিক যৌগ কীভাবে চেনা যায়। সাধারণত যে সকল যৌগ সমূহ হাকেলের নীতি বা অ্যারোমেটিসিটির ধর্ম মেনে চলে তাদেরকে অ্যারোমেটিক যৌগ বলে। বেনজিন রিং যুক্ত বেশিরভাগ জৈব যৌগই অ্যারোমেটিক যৌগ। ফিউরানে হাকেলের নীতি অনুযায়ী যৌগে (4n +2) সংখক পাই ইলেকট্রন আছে। তাই, ফিউরান একটি অ্যারোমেটিক যৌগ। ফিউরান জৈব যৌগে একটি বেনজিন বলয় রয়েছে। তাহলে, ফিউরানে (4 x 1 + 2) = 6 সংখ্যক পাই ইলেকট্রন, অর্থাৎ ৬ টি পাই ইলেকট্রন ফিউরানে সঞ্চরনশীল অবস্থায় রয়েছে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ