“ কর্তৃত্ব হস্তান্তর করা যায়, দায়িত্ব নয় ” - ব্যাখ্যা কর

 

“ কর্তৃত্ব হস্তান্তর করা যায়, দায়িত্ব নয় ” - ব্যাখ্যা কর

"Delegation enables a person not only to discharge his responsibility" অর্থাৎ, “কর্তৃত্ব হস্তান্তর করা গেলেও দায়িত্ব হস্তান্তর করা যায় না” । বিশ্বের প্রায় অধিকাংশ ব্যবস্থাপকীয় নীতিগুলোর সাথে কর্তৃত্ব ও দায়িত্বের কতিপয় দিক জড়িত। কর্তৃত্ব ও দায়িত্বের রেখাসমূহ একটি আরেকটি সাথে এমনভাবে জড়িত। যা সংগঠনকে অসংযুক্ত অংশের ব্যূহে পরিণত না করে বরং একাত্রে একটি ইউনিটে আবদ্ধ হয়। কর্তৃত্ব উচ্চ থেকে নিম্ন স্তরের কর্মীদের মধ্যে সমন্বয় ও সুসম্পর্ক স্থাপনের মাধ্যম হিসেবে কাজ করে যার ফলে কর্মীদের মধ্যে 'কর্মীগণ সকলেই সংগঠনের অংশ' এ মনোভাব সৃষ্টি হয়।

কর্তৃত্ব হস্তান্তর করা যায়, দায়িত্ব নয়

কর্তৃত্ব বলতে সাধারণত কোন ঊর্ধ্বতন নির্বাহি ক্ষমতার প্রয়োগযোগ্যতাকে বুঝায়। কিন্তু দায়িত্ব বলতে বুঝায় উক্ত নির্বাহির উপর চাপানো দায়ভার। মূলত কর্তৃত্ব ও দায়িত্বের ভিন্ন অর্থ থাকলেও দুটো বিষয় নিবিড়ভাবে সম্পর্কিত। কর্তৃত্ব থাকলে অধস্তনকে নির্দেশ দেওয়া যায় এবং তা প্রতিপালনে বাধ্য করা যায়। কর্তৃত্বার্পণ হল ক্ষমতা অন্যের উপর অর্পণ করা। তবে কর্তৃত্বার্পণে শুধুমাত্র ক্ষমতা বা কর্তৃত্বই অর্পিত হয় না, বরং দায়িত্ব সহযোগেই সে ক্ষমতা অর্পিত হয়। দায়িত্ব মানে কোন কার্যসম্পাদনের বাধ্যবাধকতা, যা কর্তৃত্বের মত অর্পণ করা যায় না, কোন সময় একজন ঊর্ধ্বতন নির্বাহি হয়ত তার অধস্তনকে কর্তৃত্ব বা ক্ষমতা প্রদান করতে পারে তবে তিনি কখনও তার দায়িত্ব অস্বীকার করতে পারেন না। তার ঊর্ধ্বর্তনের নিকট তাকেই উক্ত বিষয়ে জবাবদিহি করতে হয়। কর্তৃত্ব প্রদান করলে তিনি অবশ্যই প্রদত্ত কর্তৃত্ব ও দায়িত্বের জবাবদিহি নিতে পারবেন তার অধস্তনের নিকট থেকে। কিন্তু তাকে অবশ্যই তার ঊর্ধ্বতনের নিকট সম্পূর্ণ কাজের হিসাব দিতে হবে। অধস্তনের কথা বলে তিনি কখনই পার পেতে পারেন না।

কর্তৃত্বের সাথে দায়িত্ব পারস্পরিকভাবে জড়িত। কোন কর্মীকে কর্তৃত্ব প্রদানের সাথে সাথে যতটুকু পরিমাণে কর্তৃত্ব অর্পণ করা হয়েছে ততটুকু পরিমাণ দায়িত্ব ও অর্পণ করা হয়। কর্তৃত্ব যেমন কর্মীদেরকে পুলকিত করে সেই সাথে তাদের মাঝে যথেষ্ট দায়িত্বরোধেরও সৃষ্টি হয়। কর্তৃত্বপ্রাপ্ত সকল নির্বাহিদের মাঝে দায়িত্ব বোধ জাগ্রত হওয়ার প্রাতিষ্ঠানিক কর্মকাণ্ড পরিচালনা সহজতর হয়। তাই কর্তৃত্বের সাথে দায়িত্বের বিষয়টি সম্পর্কযুক্ত।

Dinkar Pagare তার 'Principles of Management' গ্রন্থে উল্লেখ করেন, "Delegation enables a person not only to discharge his responsibility but also to discharge it efficiently and economically because in that case he can secure the benefits of specialized knowledge and expertise of several person."

উপসংহার

পরিশেষে বলা যায় যে, কোন কার্যনির্বাহি তার কাজের ভার লাঘব করার জন্য কিংবা কার্যক্ষেত্রে বিশেষায়নের সুবিধা অর্জনের জন্য অবশ্যই কর্তৃত্বার্পণ করতে পারেন এবং পাশাপাশি কিছু দায়িত্ব দিতে পারেন। তাই বলে কখনই তিনি দায়িত্ব অস্বীকার করতে পারেন না, বরং দায়ভার সম্পূর্ণ পূর্বের মতই বহাল থাকে। সেজন্য বলা হয় “কর্তৃত্ব হস্তান্তর করা যায়, কিন্তু দায়িত্ব নয়।”

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ