দায়িত্ব কী

 

দায়িত্ব কী

দায়িত্ব কি (What is Responsibility)

দায়িত্ব বলতে বুঝায় কোন কাজ সম্পন্ন করার দায়বোধ। কখনও কাউকে কোন কাজ সম্পাদনের জন্য যে ভার ন্যস্ত করা হয় তখন সংশ্লিষ্ট ব্যক্তির ঐ কাজের প্রতি দায়িত্ববোধ জন্মায়। আর এই দায়বোধকেই দায়িত্ব বলে। সহজ অর্থে বলা যায়, দায়িত্ব হল কোন অধস্তনের উপর অর্পিত কার্যসম্পাদনের বাধ্যবাধকতা। তবে একটি বিষয় মনে রাখা দরকার যে, দায়িত্ব কখনও হস্তান্তর করা সম্ভব হয় না। কেননা ঊর্ধ্বতন কর্তাব্যক্তি যদি অর্ধস্তন কর্তাব্যক্তিকে কোন কাজের দায়িত্ব হস্তান্তর করে তবে উক্ত কাজের জন্য ঊর্ধ্বর্তন ব্যক্তি ও তার ঊর্ধ্বতন ব্যক্তির কাছে সমানভাবে দায়বদ্ধ থাকে। কাজেই কোন ত্রুটি হলে অধস্তন ব্যক্তি ঊর্ধ্বতন ব্যক্তির কাছে দায়ী থাকে।

দায়িত্ব কাকে বলে এবং দায়িত্ব নিয়ে মনীষীদের সংজ্ঞা

বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ দায়িত্ব সম্পর্কে বিভিন্নভাবে তাদের মতামত ব্যক্ত করেছেন। নিম্নে তাঁদের কতিপয় সংজ্ঞা উপস্থাপন করা হল

বার্টল এবং মার্টিন (Bartol & Martin) এর মতে, “দায়িত্ব বলতে বুঝায় পদ অনুযায়ী লক্ষ্য অর্জনের দায়। (Responsibility means the obligation to carry out duties and active goals related to a position.)

জর্জ আর. টেরি ও ফ্রাঙ্কলিন এর মতে, “কোন ব্যক্তির নিকট অর্পিত কার্যভার সর্বোচ্চ ক্ষমতা বা সামর্থ্য অনুসারে সম্পাদনের বাধ্য বাধকতাকে দায়িত্ব বলে।" (Rssponsibility is the obligation of an individual to carry out assigned activities to the best of his or her ability.)

এস. পি. রবিন্স এবং এম. কলটার (S. P. Robbins and M. Coulter) বলেছেন, “অর্পিত কার্যাবলি সম্পাদন করার বাধ্যবাধকতাকে দায়িত্ব বলে।” (Responsibility is the obligation to perform assigned activities.)

উপসংহার

পরিশেষে বলা যায়, কর্তৃত্ব ও দায়িত্ব পাশাপাশি অবস্থান করে। দায়িত্ব প্রদান করে যদি কর্তৃত্ব প্রদান না করা হয় তবে সে দায়িত্ব দায়িত্বই থেকে যাবে, যা কখনও বাস্তবায়িত হবে না। আবার অধিক কর্তৃত্ব প্রদান সংগঠনের জন্য হুমকিস্বরূপ। তাই এ দু'য়ের মাঝে সামঞ্জস্য বিধান করা খুবই গুরুত্বপূর্ণ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ