কর্তৃত্ব বলতে কি বুঝ

 

কর্তৃত্ব বলতে কি বুঝ

কৰ্তৃত্ব একটি বহুল আলোচিত ধারণা। কর্তৃত্বের কারণেই মানুষ আদেশ দিতে পারে, ক্ষমতা প্রয়োগ করতে পারে এবং মর্যাদায় অধিষ্ঠিত হতে পারে। আবার কর্তৃত্বকে স্বীকার করতে হয় বলেই মানুষ আনুগত্য প্রদর্শন করে ও হুকুম মেনে চলে। আধুনিক ব্যবস্থাপনার জনক হেনরি ফেয়ল আদেশ দানের অধিকার ও আনুগত্য আদায়ের ক্ষমতাকে কর্তৃত্ব বলে অভিহিত করেছেন। সুতরাং মানুষের ক্ষমতার চাবিকাঠিই হল কর্তৃত্ব।

কর্তৃত্ব কি এবং কাকে বলে

ব্যবস্থাপনার ক্ষেত্রে কর্তৃত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ। কর্তৃত্বের মাধ্যমে ঊর্ধ্বতন অধস্তনকে অনুগত রাখে এবং অধস্তনের জবাবদিহিতা নিশ্চিত করা যায়।

সাধারণ অর্থে কর্তৃত্ব কি : নেতৃত্ব বা আদেশ দানের ক্ষমতা বা অধিকারকে কর্তৃত্ব বলে। অর্থাৎ অপরকে আদেশ দান করার এবং আদেশের প্রতি আনুগত্য আদায় করার ক্ষমতা বা অধিকারই হচ্ছে কর্তৃত্ব।

সহজ অর্থে কর্তৃত্ব কি : আদেশ দানের অধিকার এবং অন্যদের কাছ থেকে কাজ আদায়ের বিধি সম্মত ক্ষমতাকে কর্তৃত্ব বলে। এখানে অন্যদের বলতে সংগঠনের অধস্তন কর্মীদের বুঝানো হয়েছে। কর্তৃত্বের স্বাভাবিক ধর্ম হচ্ছে কর্তৃত্ব উর্ধ্বতন পর্যায় থেকে নিচের পর্যায়ে প্রয়োগ করা হয়।

কর্তৃত্ব কাকে বলে । কর্তৃত্ব এর বিভিন্ন সংজ্ঞা

কর্তৃত্বের সংজ্ঞা সম্পর্কে বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ ও পণ্ডিত ব্যক্তিগণ তাঁদের মতামত ব্যক্ত করেছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হল।

হেনরী ফেয়ল (Henry Fayol) এর মতে, "কর্তৃত্ব বলতে বুঝায় আদেশ অধিকার ও আনুগত্য আদায়ের ক্ষমতা।" (Authority means the right to give orders and the power to exact obedience.)

রিকি ডব্লিউ. গ্রিফিন (Ricky W. Griffin) এর মতে, "প্রতিষ্ঠানের আইনসঙ্গত ক্ষমতাকে কর্তৃত্ব বলে।”
(Authority is a power that has been legitimized by the organization.)

স্টোনার, ফ্রিম্যান এবং গিলবার্ট (Stoner, Freeman and Gilbert) এর মতে, “কর্তৃত্ব হল ক্ষমতার এক প্রকার রূপ।" (Authority is a form of power.)

এম. সি. শুক্কা (M. C. Shukla) এর মতে, “কর্তৃত্ব হল নিজে কিছু করা অথবা অন্যকে কিছু করতে বলার অধিকার বিশেষ।" (Authority is the right to do something or tell someone else what to do.)

আইরিচ এবং কুঞ্জ (Weihrich and Koontz) এর মতে, “সংগঠনে কর্তৃত্ব বলতে একটি পদের স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করার অধিকারকে বুঝায়, যে সিদ্ধান্ত অন্যদের প্রভাবিত করে।" (Authority in organization is the right in a position to exercise discretion is making decision affecting others.)

জি. আর. টেরী এবং ফ্রাঙ্কলিন (G. R. Terry and Franklin) এর মতে, “অন্যের দ্বারা কার্যসম্পাদনের আদেশ দান এবং পারস্পরিক সম্মতিকে জোরদারকরণের বৈধ অধিকারকে কর্তৃত্ব হিসেবে সংজ্ঞায়িত করা যায় । " (Authority may be defined as the legal right to command action by others and enforce compliance.)

বার্টল এবং মার্টিন (Bartol and Martin) এর মতে, "কোন অবস্থানের লক্ষ্যসমূহ ও কর্তব্য সম্পর্কিত বিষয়ে অন্যকে আদেশ দান ও কাজ করিয়ে দেওয়ার জন্য সিদ্ধান্ত গ্রহণের অধিকারকে কর্তৃত্ব বলে।" (Authority is the right to make decision carry out actions and direct others in matters related to the defines and goals of a position.)

লুইস. এ. অ্যালেন (Lauis A. Allen) এর মতে, “অর্পিত কার্যাবলি সম্পাদনের জন্য প্রদত্ত ক্ষমতা ও অধিকারসমূহের সমষ্টিকে কর্তৃত্ব বলে।" (The sum of the powers and rights entrusted to make possible the performance of the work delegated.)

রবার্ট ডাল এর মতে, “কর্তৃত্ব বলতে বৈধ প্রভাবকে বুঝানো হয়।”

আলফ্রেড ডি. গ্রাজিরা এর মতে, "কর্তৃত্ব হল বৈধ ক্ষমতা।”

নিম্নে একটি চিত্রের সাহায্যে কর্তৃত্ব উপস্থাপন করা হল।

চিত্র : কৰ্তৃত্ব
চিত্র : কৰ্তৃত্ব

উপসংহার

উপরিউক্ত সংজ্ঞা ও আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, কর্তৃত্ব হল এমন এক ধরনে আইনানুগ সাংগঠনিক ক্ষমতা, যার মাধ্যমে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ অধস্তনদের কার্যসম্পাদনের জন্য নির্দেশনা দান, কার্য তদারকি এবং তা পালনের জন্য তত্ত্বাবধান করতে পারে। এর স্বাভাবিক ধর্ম হল কর্তৃত্ব উপর স্তর থেকে নিচের স্তরে ব্যবহার করা যায়। সুতরাং বলা যায়, বৈধভাবে ক্ষমতা প্রয়োগের অধিকারকে কর্তৃত্ব বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ