কার্যভিত্তিক সংগঠন কি

 

কার্যভিত্তিক সংগঠন কি

বর্তমানে জটিল ও বৃহত্তায়তন কারবারি প্রতিষ্ঠানসমূহে অধিক উপযোগী সংগঠন কাঠামো হল কার্যভিত্তিক সংগঠন। এটি ব্যবস্থাপনার বিভিন্ন প্রকার সংগঠন কার্যের মধ্যে অন্যতম। সরলরৈখিক সংগঠনের কিছু ত্রুটি দূর করার জন্য বৈজ্ঞানিক ব্যবস্থাপনার জনক F. W. Taylor কার্যভিত্তিক সংগঠন উদ্ভাবন করেন এবং এর নাম Functional Foremanship.

কার্যভিত্তিক সংগঠন কি

কোন কারবারে বিভিন্ন কার্যকে সমজাতীয়তার ভিত্তিতে ভাগ করে প্রত্যেক কার্যসম্পাদনের দায়িত্বভার একজন বিশেষজ্ঞ কর্মীর উপর অর্পণ করা হলে তাকে কার্যভিত্তিক সংগঠন বলে। এটি হল সরলরৈখিক সংগঠনের সম্পূর্ণ বিপরীতমুখী সংগঠন। এ জাতীয় সংগঠনের প্রকৃতি অনুসারে প্রতিষ্ঠানের কার্যকে শ্রেণী বিন্যাস করে বিভিন্ন বিভাগে ভাগ করে তাদের প্রত্যেকটি বিভাগের দায়িত্ব একজন বিশেষজ্ঞের উপর অর্পণ করা হয়। তিনি উক্ত বিভাগের দায়িত্ব পালন করেন এবং অধস্তনদের তদারকি করেন। সুতরাং বলা যায় যে, কার্যভিত্তিক সংগঠন বলতে এমন এক ধরনের সংগঠনকে বুঝায়, যাতে ব্যবস্থাপনার কার্যাবলিকে বিভিন্ন ভাগে ভাগ করে তাদের একেকটিকে একেক জন বিশেষজ্ঞের উপর ন্যস্ত করা হয়।

কার্যভিত্তিক সংগঠন কাকে বলে

বিভিন্ন ব্যবস্থাপনা বিশ্বরদ ও বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ বিভিন্নভাবে কার্যভিত্তিক সংগঠনের সংজ্ঞা সম্পর্কে মতামত ব্যক্ত করেছেন। নিম্নে কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হল।

অধ্যাপক জে. এল. ম্যাসি ( Prof. J. L. Massie) এর মতে, “যে সংগঠন কাঠামোতে একজন বিশেষজ্ঞকে নির্দিষ্ট কার্যসম্পাদনের ক্ষেত্রে সুস্পষ্ট কর্তৃত্ব ও ক্ষমতা প্রয়োগের অনুমতি দেওয়া হয় তাকে কার্যভিত্তিক সংগঠন বলে। (Functional organizational permits a specialist in a given area to enforce his directives within a limited and clearly defined scope of authorities.)

অধ্যাপক আর. এম. হডগ্রেটস (Prof. R. M. Hodgetts) এর মতে, "যেখানে বিশেষজ্ঞদের অবস্থানকে সরলরৈখিকভাবে দেখানো হয় তাকে সরলরৈখিক সংগঠন বলে।" (A functional organization is one in which specialist are placed in the line positions.)

রিকি ডব্লিউ. গ্রিফিন (Ricky W. Griffin) এর মতে, “বিভাগীয়করণের কার্যভিত্তিক মতবাদের উপর ভিত্তি করে সংগঠনের রূপরেখা প্রণয়ন করা হলে তাকে কার্যভিত্তিক সংগঠন বলে।" (Functional organizational is an organization design based on the functional approach to departmentalization.)

স্টোনার, ফ্রিম্যান এবং গিলবার্ট (Stoner, Freeman and Gilbert) এর মতে, “কার্যভিত্তিক সংগঠন হল এক ধরনের বিভাগীয়করণ, যাতে প্রত্যেকেই এক একটি কার্যভিত্তিক কার্যে সম্পৃক্ত থাকে; যেমন- বিপণন, অর্থসংস্থান, যা এক একটি এককে বিভক্ত।" (Functional organizational is a form of depart mentation in which individuals engaged in one functional activity such as marketing or finance, is grouped into one unit.)

আর. এল. ডাফ (R. L. Daff) এর মতে, “কার্যভিত্তিক সংগঠন এমন এক ধরনের সংগঠন কাঠামো, যেখানে একই ধরনের দক্ষতা, বিশেষজ্ঞতা সর্বোপরি সম্পদের ভিত্তিতে পদসমূহকে বিভিন্ন বিভাগে বিভক্ত করা হয়।" (Functional structure is an organizational structure in which positions are grouped into departments based on similar skills expertise and resource else.)

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ