সরলরৈখিক সংগঠন কি

 

সরলরৈখিক সংগঠন কি

ব্যবস্থাপনার ক্ষেত্রে বিভিন্ন ধরনের সংগঠন কার্য পরিলক্ষিত হয়। তন্মধ্যে সরলরৈখিক সংগঠন হল অন্যতম। বর্তমানে বৃহদায়তন জটিল প্রতিষ্ঠানের জন্য সরলরৈখিক সংগঠন উপযুক্ত গণ্য না হলেও প্রাচীনতম সংগঠন পদ্ধতি হিসেবে ধরনের সংগঠন কাঠামো এমন কিছু বৈশিষ্ট্যের অধিকারী। যার ফলে নির্দিষ্ট ক্ষেত্রে আজ এটি অপ্রতিদ্বন্দ্বী সংগঠন কাঠামো হিসেবে বিবেচিত। তবে সংগঠনকে অনেকে সামরিক সংগঠনও বলে অভিহিত করে থাকেন।

সরলরৈখিক সংগঠন কি

যে সংগঠন পদ্ধতিতে ক্ষমতা ব্যবস্থাপনার সর্বোচ্চ স্তর হতে নিচের দিকে একটি সরলরেখা বরাবর নেমে আসে তাকে সরলরৈখিক সংগঠন বলে ধরনের সংগঠন শুধুমাত্র সরলরৈখিক কর্মকর্তাদের নিয়ে গঠিত হয়। প্রকার সংগঠনে শীর্ষ নির্বাহি হতে ধারে ধাপে নিম্নতম স্তরের নির্বাহিদের নিকট ক্ষমতা প্রত্যর্পণ করা হয়।

অতএব বলা যায় যে, যে সংগঠনে কর্তৃত্ব দায়িত্ব সর্বোচ্চ স্তর হতে সরলরেখার ন্যায় ধাপে ধাপে নিচের দিকে প্রবাহিত হয় তাকে সরলরৈখিক সংগঠন বলে বা লাইন-সংগঠন বলে।

সরলরৈখিক সংগঠন সম্পর্কে বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ পণ্ডিত ব্যক্তিগণ বিভিন্নভাবে তাঁদের মতামত ব্যক্ত করেছেন নিম্নে কয়েকজনের মতামত উপস্থাপন করা হল।

আইরিচ কুঞ্জ (Weichrich and Koontz) এর মতে, “যে সংগঠন দেখতে পিরামিড সোপানের মত তাকে সরলরৈখিক সংগঠন বলে।" (The structures look like a pyramid with a broad base and concaved.)

. সি. বি. মেমোরিয়া (Dr. C. B. Mamoria) এর মতে, “যে সংগঠন কাঠামোতে কর্তৃত্ব উপর থেকে নিচের দিকের অবস্থান পর্যন্ত কমবেশি সরলরেখার আকারে ধাবিত হয় তাকে সরলরৈখিকগণ তার অব্যবহিত ঊর্ধ্বতনের নিকট তাদের কাজের জন্য দায়ী থাকে।" (When authority flows form the top to the subordinate at the lowest level in a more or less straight line. It is known as line organization and the subordinates under it responsible to their immediate superiors.)

জে. এল. ম্যাসি (J. L. Massie) এর মতে, “প্রতিষ্ঠানের প্রধান কার্যসম্পাদনের জন্য নিম্ন পদমর্যাদার উপরে প্রতিটি পদমর্যাদার সাধারণ কর্তৃত্বের সহজ সবচেয়ে বেশি প্রত্যক্ষ ধরনের সংগঠনকে সরলরৈখিক সংগঠন বলে।" (Line organization is the simplest, most direct types, in which each position has general authority over lower positions in the hierarchy in the accomplishment of the main operations of the firm.)

Prof. R. M. Hodgetts এর মতে, “যে সংগঠন কাঠামোতে ক্ষমতা কর্তৃত্ব সরাসরি উপর হতে নিচের দিকে প্রবাহিত হয় তাকে সরলরৈখিক সংগঠন বলে।" (A line organization is one in which there is a direct flow of authority from the top of the organization to the bottom.)

উপসংহার

উপরিউক্ত আলোচনা সংজ্ঞাসমূহের আলোকে বলা যায় যে, সরলরৈখিক ন্যায় ধারাবাহিকভাবে ক্ষমতা দায়িত্বের শৃঙ্খলা আবদ্ধ সংগঠিত ব্যক্তিবর্গের দ্বারা যে সংগঠন কাঠামোতে কার্যনির্বাহ করা হয় তাকে সরলরৈখিক সংগঠন বলে। ধরনের সংগঠনে একজন অধীনস্থকে মাত্র একজন ঊর্ধ্বতন নির্বাহির নিকট জবাবদিহি করতে হয় এবং সে একজন নির্দেশ অনুসারে কাজ করে। ফলে শৃঙ্খলা রক্ষা সহজ হয় এবং দ্রুত কার্যসম্পন্ন হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ