আনুষ্ঠানিক সংগঠন কি | আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

 

আনুষ্ঠানিক সংগঠন কি | আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

আনুষ্ঠানিক সংগঠন কি

প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের নিমিত্তে নিয়মতান্ত্রিক উপায়ে যে সাংগঠনিক সম্পর্ক প্রতিষ্ঠা করা হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন নামে অভিহিত করা হয়। এক্ষেত্রে প্রতিষ্ঠানের বিভিন্ন স্তরে বা উপর হতে নিচ পর্যন্ত প্রত্যেকটি পদ, সম্পাদিত কার্যাবলির কর্তৃত্ব দায়িত্ব নির্দিষ্ট করে জবাবদিহিতা নিশ্চিত করা হয়। এতে কার্যসম্পাদনে সংশিষ্ট সকলে সচেতন থাকে এবং প্রতিষ্ঠানের লক্ষ্য বাস্তবায়ন সহজতর হয়।

আনুষ্ঠানিক সংগঠন কাকে বলে

সাধারণ অর্থে, নিয়মতান্ত্রিক উপায়ে যে সংগঠন গঠিত হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন বলে।

ব্যাপক অর্থে, প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনের জন্য পরিকল্পিত সঠিকভাবে যোগ্যতা অভিজ্ঞতার আলোকে দায়দায়িত্ব ক্ষমতা অর্পণ, কর্মরত কর্মকর্তা কর্মীদের মধ্যে সম্পর্কের কাঠামো নির্ধারণপূর্বক ব্যক্তিবর্গের সমষ্টিগত প্রয়াসকে আনুষ্ঠানিক সংগঠন বলা হয়। অর্থাৎ প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনের জন্য নিয়মতান্ত্রিকভাবে এর উপর থেকে নিচ পর্যন্ত বিভিন্ন পর্যায়ে নিয়োজিত ব্যক্তিবর্গের মধ্যে সাংগঠনিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে যে সংগঠন কাঠামো দাঁড় করানো হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন বলে।

বিভিন্ন মনীষী ব্যবস্থাপনা বিশারদ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে আনুষ্ঠানিক সংগঠনের সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের উল্লেখযোগ্য কয়েকটি গুরুত্বপূর্ণ জনপ্রিয় সংজ্ঞা প্রদত্ত হল।

আইরিচ এবং কুঞ্জ (Weihrich and Koontz) এর মতে, “প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে সংগঠিত কাজের জন্য স্বতঃস্ফূর্ত কাঠামোকে আনুষ্ঠানিক সংগঠন বলে।"

ম্যাক্স ওয়েবার এর মতে, “আনুষ্ঠানিক সংগঠনগুলো আইন দ্বারা এক সংস্থাভুক্ত একটি দল।

এইচ. কুঞ্জ ডোনেল এর মতে, “আনুষ্ঠানিক সংগঠন একটি সম্পর্কের কাঠামো, যা সংগঠনকে একসূত্রে বেঁধে রাখে এবং যে কাঠামোর ভেতরে ব্যক্তিদের কর্মপ্রচেষ্টা সমন্বিত হয়।

সি. আই. বার্নার্ড (C. I. Barnard) এর ভাষায়, “আনুষ্ঠানিক সংগঠন হল এমন একটি সংগঠন যেখানে দুই বা ততোধিক ব্যক্তির কাজকে সচেতনভাবে একটি নির্দিষ্ট উদ্দেশ্য অর্জনের জন্য সমন্বিত করা হয়।" (Formal organization is an organization when the activities of two or more persons are consciously co- ordinated towards a given objective.")

Trewatha and Newport এর মতে, "আনুষ্ঠানিক সংগঠন হল মূলত লক্ষ্যকেন্দ্রিক একটি সামাজিক সংজ্ঞা যেখানে ব্যক্তিক দলের সামর্থ্যকে কাজে লাগানোর পরিবেশ বিদ্যমান থাকে।" (The formal organization is basically a goal oriented social entity which exists to accommodate the efforts of individuals and groups."

উপসংহার

উপরিউক্ত আলোচনা সংজ্ঞাসমূহের আলোকে বলা যায় যে, নির্দিষ্ট কাঠামোর আওতায় যে সংগঠন গঠন করা হয় অর্থাৎ আনুষ্ঠানিকতা বজায় রেখে, কিংবা নিয়মতান্ত্রিকভাবে নির্দিষ্ট কার্যসম্পাদন সাংগঠনিক উদ্দেশ্য অর্জনের জন্য যে সংগঠন গঠিত হয় তাকে আনুষ্ঠানিক সংগঠন বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ