কমিটি কি | কমিটি কাকে বলে

 

কমিটি কি | কমিটি কাকে বলে

কমিটি কি

কমিটি হল একটি পূর্ণাঙ্গ সাংগঠনিক কাঠামো। সাধারণ অর্থে, কমিটি বলতে কতিপয় লোকের সমষ্টিকে বুঝায়, যাদের উপর কোন বিশেষ দায়িত্ব অর্পণ করা হয়। ব্যাপক অর্থে, কমিটি হল কোন বিশেষ ব্যক্তিবর্গের সমষ্টি, যাদের উপর কোন বিশেষ উদ্দেশ্য সাধনের নিমিত্তে প্রশাসনিক দায়িত্ব বা কোন কার্যভার অর্পণ করা হয়; যারা সমষ্টিকভাবে সে দায়িত্ব পালন বা কার্য সম্পাদন করে। সুতরাং বলা যায়, সফলতার সাথে উদ্দেশ্য বাস্তবায়নের জন্য বেশকিছু সংখ্যক ব্যক্তির সমন্বয়ে গঠিত একটি দল যখন পারস্পরিক মত বিনিময়ের মাধ্যমে কার্যাবলি সম্পাদন করে তাকে Committee বলে।

কমিটি কাকে বলে

কমিটির সংজ্ঞা সম্পর্কে বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ বিভিন্নভাবে তাদের মতামত ব্যক্ত করেছেন। নিম্নে কমিটির কয়েকটি জনপ্রিয় সংজ্ঞা উপস্থাপন করা হল

অধ্যাপক জি. আর. টেরী (Prof. G. R. Terry) এর মতে, “উপস্থাপিত বিষয়াদি সম্পর্কে সুসংগঠিতভাবে একত্রিত হয়ে আলোচনা সিদ্ধান্ত গ্রহণের নিমিত্তে নির্বাচিত বা নিয়োজিত ব্যক্তিবর্গের সমষ্টিকেই কমিটি বলে।” (A committee is a body of persons elected or appointed to meet on an organized basis or discussion and dealing of matters brought before it.)

অধ্যাপক ডব্লিউ. এইচ. নিউম্যান (Prof. W. H. Newman) এর মতে, "কমিটি হল একদল লোকের সমষ্টি, যাদের উপর নির্দিষ্টভাবে প্রশাসনিক কাজ সম্পাদনের ভার ন্যস্ত করা হয়।" (A committee consists of a group of people specifically designated to perform some administrative act.)

আইরিচ কুঞ্জ (Weihrich and Koontz) এর মতে, “কমিটি হল কতিপয় ব্যক্তিবর্গের মিলনমেলা, যাদের উপর কতিপয় দায়িত্বভার অর্পণ করা হয়।” (The committee is a group of persons of whom as a group some matter is committed.)

জে. পি. বোস (J. P. Bose) এর মতে, “একদল লোক যাদের উপর কার্যভার অর্পণ করে তাকে কমিটি বলে।" (A committee means a group of persons on whom functions are entrusted.)

Boons and Kurtz এর মতে, “কমিটি হল একদল লোকের সমষ্টি যারা সিদ্ধান্ত গ্রহণ করেন যা ব্যবস্থাপনাকে উপদেশ দিয়ে থাকে।” (Committees are groups of people who render elections or offer advice to management.)
" (Com
Ralph L. Woods
এর মতে, “কমিটি বলতে একটি দলকে বুঝায়, যা জটিলতা নিরসনে কঠোর পরিশ্রম করে থাকে।" (A committee is a group that works hard at making common sense seem difficult )

উপসংহার

পরিশেষে বলা যায়, কমিটি হল বিশেষভাবে নির্বাচিত বা ঊর্ধ্বতন কর্তৃক মনোনীত এমন কোন ব্যক্তিবর্গের সমষ্টি, যাদের উপর বিশেষ কোন প্রশাসনিক কার্য বা দায়িত্বভার ন্যস্ত করা হয় এবং যারা সুসংগঠিতভাবে মিলিত হয়ে আলাপ আলোচনা বা সহযোগিতার মাধ্যমে অর্পিত দায়িত্ব পালন করে। কমিটিকে বোর্ড, কমিশন, কাউন্সিল, টাস্কফোর্স ইত্যাদি নামেও অভিহিত করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ