কেন্দ্রীকরণ কি | কেন্দ্রীকরণ কাকে বলে

 

কেন্দ্রীকরণ কি | কেন্দ্রীকরণ কাকে বলে

বিশ্ব সাংগঠনিক পরিমণ্ডলে কেন্দ্রীকরণ ব্যবস্থাপনার একটি গুরুত্বপূর্ণ নীতি। এটি ব্যবস্থাপনার এক ধরনের কৌশল। যেখানে সাংগঠনিক ক্ষমতা ও কর্তৃত্বকে ব্যবস্থাপনার শীর্ষ স্তরে কেন্দ্রীভূত করে রাখা হয়। এ প্রক্রিয়ায় সংগঠন কাঠামোতে অবস্থিত শীর্ষ নির্বাহিগণ একচ্ছত্রভাবে সিদ্ধান্ত গ্রহণ সম্পর্কিত যাবতীয় ক্ষমতা ভোগ করে থাকে। বর্তমানে কেন্দ্রীকরণ শব্দটি বিভিন্ন দৃষ্টিকোণ হতে ব্যবহৃত হচ্ছে।

কেন্দ্রীকরণ কি

সাধারণ অর্থে, কেন্দ্রীকরণ অর্থ হল কোনকিছুকে পুঞ্জিভূত করে রাখা। অন্যকথায় বলা যায়, সংগঠন কাঠামোর উচ্চ পর্যায়ে নিযুক্ত কর্মকর্তার হাতে যখন সিদ্ধান্ত ও পরিকল্পনার দায়িত্ব ন্যস্ত হয় তখন তাকে কেন্দ্রীকরণ বলে। এখানে উচ্চ স্তরের কর্মচারী ও কর্মকর্তা দ্বারা নিয়ন্ত্রণ ও কর্তৃত্বার্পণ করা হয় যারা এককভাবে ক্ষমতা ব্যবহার করে থাকে। ফলে তাদের অধীনস্থ কর্মচারীদের গুরুত্ব হ্রাস পায় এবং তারা মেশিনের মত কাজ করে। মোটকথা বলা যায় যে, সিদ্ধান্ত গ্রহণের যাবতীয় ক্ষমতা যখন সংগঠন কাঠামোর শীর্ষ স্তরের ব্যবস্থাপনার হাতে কেন্দ্রীভূত থাকে তখন তাকে কেন্দ্রীকরণ বলে।

কেন্দ্রীকরণ কাকে বলে, তা নিয়ে বিভিন্ন সংজ্ঞা

কেন্দ্রীকরণ সম্পর্কে বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ ও লেখক বিভিন্নভাবে মতামত ব্যক্ত করেছেন। নিয়ে কতিপয় সংজ্ঞা উপস্থাপন করা হলো।

অধ্যাপক এল. এ. অ্যালেন (Prof. L. A. Allen) এর মতে, “সংগঠনের কেন্দ্রবিন্দুতে নিয়মতান্ত্রিক এবং সামঞ্জস্যপূর্ণ কর্তৃত্বের সংরক্ষণকে প্রশাসনিক কেন্দ্রীকরণ বলে।" (Centralization is the systematic and consistent reservation of authority at central points within the organization.)

টেরী এবং ফ্রাঙ্কলিন (Terry and Franklin) এর মতে, “সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা সংগঠনের শীর্ষস্তরে ঘর্ণীভূত হওয়ার প্রবণতাকে কেন্দ্রীকরণ বলে।" (Centralization tends to concentrate decision making at the top of the organization.)

হেনরী ফেয়ল (Henri Fayol) এর মতে, "অধস্তনদের ভূমিকার গুরুত্বকে হ্রাস করার সকল প্রচেষ্টাই হচ্ছে কেন্দ্রীকরণ।" (Everything that goes to decrease the importance of subordinates role is centralization.)

আর. ডব্লিউ. গ্রিফিন (R. W. Griffin) এর মতে, “যে প্রক্রিয়ায় উচ্চস্তরের ব্যবস্থাপকের হাতে ক্ষমতা ও কর্তৃত্ব ধরে রাখা হয় তাকে কেন্দ্রীকরণ বলে।" (Centratization is the process of systematically retaining power and authority in the hands of higher level mangers.)

স্টোনার, ফ্রিম্যান এবং গিলবার্ট (Stoner, Freeman and Gilbert) এর মতে, “সংগঠনের সকল কর্তৃত্ব উচ্চপর্যায়ে রাখাকে কেন্দ্রীকরণ বলে।" (Centralization is the extent to which authority is concentrated at the top of the organization.)

Dr. Schermerhorn এর মতে, “সংগঠনের উচ্চ পর্যায়ে অধিকাংশ সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা পুঞ্জিভূত করে রাখাকে কেন্দ্রীকরণ বলে।" (Centralization is the concentration of authority for most decisions at the top level of an organization.)

কুঞ্জ এবং আইরিচ (Koontz and Weihrich) এর মতে, “ব্যবস্থাপনার দৃষ্টিকোণ থেকে কেন্দ্রীকরণ হল সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা নিচের দিকে হস্তান্তর করতে না পাওয়ার একটি প্রবণতা। এরূপ ক্ষেত্রে উচ্চমাত্রার কর্তৃত্ব সাংগঠনিক কাঠামোর উচ্চ পর্যায়ের বা এর কাছাকাছি পর্যায়ে সংরক্ষণ করা হয়।" (Centralization as an aspect of management is the tendency to restrict delegation of decision making. A high degree of authority is held at or near the top by managers in the organizational hierarchy.)

উপসংহার

উপরিউক্ত আলোচনা ও সংজ্ঞাসমূহের আলোকে বলা যায় যে, ব্যবস্থাপনার শীর্ষ পর্যায়ে কর্তৃত্ব ও সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা পদ্ধতিগতভাবে সংরক্ষণ বা পুঞ্জিভূত করাকে কেন্দ্রীকরণ বলে। এ ব্যবস্থায় সর্বময় কর্তৃত্ব ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা কেন্দ্রীয় ব্যবস্থাপনার হাতে কেন্দ্রীভূত থাকে। তবে একথা মনে রাখা প্রয়োজন, সম্পূর্ণ কেন্দ্রীকরণ অসম্ভব ও অবাস্তব। কারণ প্রযোজন্য মত ন্যূনতম কর্তৃত্বাপণ ব্যতীত সংগঠনে ব্যবস্থাপনা কার্য পরিচালনা করা সম্ভবপর হয় না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ