পেস মেকার কি এবং কাকে বলে

 

পেস মেকার (Pace Maker) কি এবং কাকে বলে

পেস মেকার (Pace Maker) কি এবং কাকে বলে

স্নায়ুতন্ত্র অথবা হরমোন ঘটিত কোন প্রকার উদ্দীপনা ছাড়াই মানুষের হৃদপিন্ড নিজেই স্পন্দন বা কম্পন সৃষ্টি করতে পারে তাই একে মায়োজেনিক হৃদপিন্ড বলে। হৃদপিন্ডের কিছু রূপান্তরিত হৃদপেশী সম্মিলিতভাবে হৃদস্পন্দন উৎপাদন এর দ্রুত বিস্তার ঘটাতে পারে। হৃদপিন্ডে এই বিশেষ ধরনের পেশীগুলোকে জাংশনাল টিস্যু বলে। এই জাংশনাল টিস্যুগুলো নিম্নরূপঃ

  • (i) সাহনো-অ্যাট্রিয়াল নোড (SAN)
  • (ii) আন্তঃনোডীয় তন্ত্রপথ ব্যাকম্যানের বাগুল
  • (iii) অ্যাট্রিও-ভেন্ট্রিকুলার নোড (AVN)
  • (iv) হিজের বাণ্ডেল এবং
  • (v) পারকিনজি তন্ত্র

এই বিশেষ জাংশনাল টিস্যুগুলোর মধ্যে SAN বা সাইনো অ্যাট্রিয়াল নোড থেকে হৃদপিণ্ডের স্পন্দন প্রবাহ উৎপন্ন হয় এবং হৃদপিন্ডের সকল প্রকোষ্ঠে ছড়িয়ে পড়ে। সে কারণেই SAN-কে কার্ডিয়াক পেস মেকার বলে। Pace অর্থ গতি এবং maker অর্থ সৃষ্টিকারী এখানে হৃদপেশীসমূহের চলনের গতিকে বুঝানো হয়েছে। হৃদপিন্ডের অভ্যন্তরে গতি সৃষ্টিকারী এবং গতির উদ্দীপনা সমগ্র হৃদপিন্ডে ছড়িয়ে দেয়ার জন্য এসকল কোষ পিন্ড কোষগুচ্ছ কাজ করে।

চিত্রঃ পেস মেকার

এই পেস মেকার প্রথমে অলিন্দের সংকোচন করার নির্দেশ পাঠায় এবং পরবর্তীতে নিলয়কে উদ্দীপিত করে। সুপিরিয়র ভেনাক্যাভা ডান অলিন্দের সংযোগস্থলে, ডান অলিন্দের মধ্যেই SAN অবস্থান করে। এই নোড সূক্ষ্ম, লম্বাটে এবং দুপ্রান্ত সুচালো পেশী কোষের সমন্বয়ে গঠিত। কোষগুলো রেখান্বিত। নিউক্লিয়াস কোষগুলোর মাঝখানে অবস্থিত। SAN পূর্ণ বয়স্ক মানুষে প্রতি মিনিটে ৭০-৮০টি স্পন্দন প্রবাহ উৎপন্ন করতে পারে। পেসমেকার নষ্ট হলে কৃত্রিমভাবে লাগানো যায়। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ