কার্টেল ভেঙ্গে যায় কেন | কার্টেল কখন ভেঙ্গে যায়

 

কার্টেল ভেঙ্গে যায় কেন | কার্টেল কখন ভেঙ্গে যায়

কার্টেল ভেঙ্গে যায় কেন

অলিগোপলি বাজারে বিভিন্ন ফার্ম ব্যবসায়ের নীতি নির্ধারণের ক্ষেত্রে পরস্পরের উপর নির্ভরশীল। ফলে স্বাধীনভাবে নীতি নির্ধারণ করা তাদের পক্ষে কঠিন হয়ে পড়ে। এরূপ অনিশ্চয়তা দূর করে মুনাফা সর্বোচ্চকরণের জন্য অলিগোপলি বাজারে ফার্মসমূহ চুক্তিতে উপনীত হয়ে যে প্রতিষ্ঠান গড়ে তোলে তাকে কার্টেল বলে। অলিগোপলি বাজারে চুক্তিবদ্ধ কার্টেলের স্থায়িত্ব খুবই কম। নানা কারণে কার্টেল সহজেই ভেঙ্গে যায়। কার্টেলের সীমাবদ্ধতা ও ভেঙ্গে যাবার কারণসমূহ নিম্নে আলোচনা করা হল।

  • ১. বিভিন্ন ফার্মের দক্ষতা মধ্যে পার্থক্য লক্ষ্য করা যায়। কার্টেলের কারণে অধিক দক্ষ ফার্মগুলো মনে করে যে, তারা ক্ষতিগ্রস্ত হচ্ছে। ফলে স্বাধীন দামনীতি গ্রহণ করে। এভাবে আস্তে আস্তে কার্টেল দুর্বল হতে থাকে এবং এক সময় ভেঙ্গে যায়।
  • ২. কার্টেলের সাফল্যের জন্য সদস্য ফার্মগুলোর চাহিদা সঠিকভাবে নির্ণয় করা প্রয়োজন। কিন্তু কেন্দ্রীয় সংস্থা সঠিকভাবে ফার্মসমূহের চাহিদা নির্ণয় করতে পারে না। তাই দ্রব্যের দাম, কোটা বণ্টন, মুনাফা বণ্টন ইত্যাদি সিদ্ধান্ত গ্রহণে পক্ষপাতিত্ব দেখা দেয়। এমতাবস্থায় কার্টেলের অস্তিত্ব বিলুপ্ত হয়।
  • ৩. কেন্দ্রীয় সংস্থা কর্তৃক সঠিকভাবে সকল ফার্মের খরচগুলো নির্ণয় করা সম্ভব হয় না। এক্ষেত্রে অনুমানের উপর নির্ভর করতে হয় বলে সদস্য ফার্মগুলোর দাম ও উৎপাদনের পরিমাণ নির্ধারণ করা অনেকক্ষেত্রে কঠিন হয়ে পড়ে। এরূপ অবস্থায় ফার্মসমূহ নিজেদেরকে ক্ষতিগ্রস্ত মনে করে কার্টেল ত্যাগ করে।
  • ৪. কার্টেলের অভ্যন্তরীণ চাপের কারণেই অনেক সময় কার্টেল ভেঙ্গে যায়। অনেক সময় সদস্য ফার্মসমূহ গোপনে সমঝোতামূলক দামের চেয়ে কম দামে অধিক পরিমাণে দ্রব্যসামগ্রী বিক্রি করে মুনাফা অর্জনের সুযোগ নিতে পারে। একটি ফার্ম এরূপ শুরু করলে অন্যান্য ফার্মের মধ্যে গোপন প্রতিযোগিতা তথা দাম যুদ্ধ শুরু হয়। আর তখনই কার্টেলের অস্থিতিশীলতা দেখা দেয় এবং কার্টেল ভেঙ্গে যায়।
  • ৫. নতুন ফার্মের প্রবেশের কারণে কার্টেলের স্থিতিশীলতা বিঘ্নিত হয়। কেননা অনেক সময় নতুন ফার্মগুলো কার্টেলের দামনীতি অনুসরণ করতে চায় না। এমতাবস্থায় উৎপাদনের উপর কার্টেলের পূর্ণ নিয়ন্ত্রণ থাকে না; এর ফলে কার্টেলের পরিচালনায় বিশৃঙ্খলা সৃষ্টি হয় এবং কার্টেল ভেঙ্গে পড়ে।
  • ৬. বাস্তবে সফল ফার্মের ব্যয় ও চাহিদার দিক ভিন্ন ধরনের হয়ে থাকে। ফলে কার্টেলের স্থিতিশীলতা বিঘ্নিত হয় এবং কার্টেল ভেঙ্গে পড়ার উপক্রম হয়। তাছাড়া সরকারি হস্তক্ষেপের কারণেও কার্টেল ভেঙ্গে যেতে পারে

উপরিউক্ত কারণে কার্টেলের অস্তিত্ব টিকে রাখা খুবই কঠিন হয়ে পড়ে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ