দাম নেতৃত্ব কি

 

দাম নেতৃত্ব কি

দাম নেতৃত্ব কি

অর্থনীতিবিদ স্ট্যাকেল বার্গ অলি গোপলি বাজারে দাম নেতৃত্ব ধারণাটি ব্যাখ্যা করেন। এ বাজারে ফার্মগুলো নিজেদের মধ্যে প্রতিযোগিতা দূর করার জন্য পারস্পরিক অপ্রকাশিত সমঝোতার ভিত্তিতে অলিখিত চুক্তিতে পৌছায়। অর্থাৎ ফার্মগুলো একে অপরের সাথে আলোচনা না করেও মূল্য ও উৎপাদনের ক্ষেত্রে সংগতিপূর্ণ নীতি গ্রহণ করতে পারে। এ ধরনের অলিখিত চুক্তির একটি বিশেষ রূপ হল দাম নেতৃত্ব।

অলিগোপলি বাজারে প্রতিযোগী ফার্মসমূহের মধ্যে কোন একটি ফার্ম তার দ্রব্যের দাম নির্ধারণ করলে যদি অন্যান্য ফার্ম সে দাম অনুসরণ করে তবে তাকে দাম নেতৃত্ব বলে।

দাম নেতৃত্বের ক্ষেত্রে কোন একটি ফার্মের নির্ধারিত মূল্য অপরাপর ফার্মগুলো মেনে নেয়। মূল্য নির্ধারণে যে ফার্ম অগ্রণী ভূমিকা পালন করে তাকে নেতৃত্বদানকারী এবং অন্যান্য ফার্মসমূহকে অনুসরণ কারী ফার্ম বলা হয়। অলিগোপলি বাজারে প্রতিযোগী ফার্মসমূহের মধ্যে কোন একটি ফার্মের উৎপাদন ব্যয় এক একাধিক কারণে অন্যান্য ফার্মের ব্যয় অপেক্ষা কম হতে পারে। সে ক্ষেত্রে এ ফার্মের পক্ষে মূল্য নির্ধারণ অন্যান্য ফার্মসমূহের উপর মানসিক চাপ সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে প্রথম ফার্ম কর্তৃক নির্ধারিত মূল্য অন্যান্য ফার্মসমূহ অনুসরণ করতে পারে। নিজেদের মধ্যে প্রতিযোগিতা পরিহার করে মুনাফা বৃদ্ধির লক্ষ্যে ফার্মসমূহের মধ্যে এরূপ প্রচ্ছন্ন সমঝোতা গড়ে উঠতে পারে যাকে দাম নেতৃত্ব বলা হয়। অলিগোপলির অন্তর্ভুক্ত ফার্মসমূহের মধ্যে সর্বদাই সমঝোতার মনোভাব থাকে। এ সমঝোতা মৌখিক কিংবা লিখিত চুক্তির মাধ্যমে হতে পারে। দাম নেতৃত্ব প্রধানত দু'প্রকারের হয়ে থাকে। যথা : ১. প্রাধান্য বিস্তারকারী ফার্মকর্তৃক দাম নেতৃত্ব এবং ২. সর্বনিম্ন খরচের উৎপাদনকারী ফার্ম কর্তৃক দাম নেতৃত্ব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ