সমপ্রান্তিক উপযোগ বিধি কি ? উদাহরণসহ ব্যাখ্যা কর

 

সমপ্রান্তিক উপযোগ বিধি কি ? উদাহরণসহ ব্যাখ্যা কর

সমাজে প্রতিটি মানুষের অভাব অসীম। কিন্তু তার আয় সীমাবদ্ধ। প্রত্যেক ভোক্তার উদ্দেশ্য সীমিত আয়ের মধ্য থেকে সর্বাধিক উপযোগ লাভ। অর্থাৎ ভোগকারী তার সীমিত আয়কে বিভিন্ন দ্রব্য ক্রয়ের জন্য এমনভাবে ব্যয় করে, যাতে সে সর্বাধিক তৃপ্তি বা উপযোগ লাভ করতে পারে। সর্বাধিক তৃপ্তির অবস্থা তথা ভারসাম্য অবস্থা নির্ধারণের জন্য মার্শাল সমপ্রান্তিক উপযোগ বিধি প্রদান করেন।

সমপ্রান্তিক উপযোগ বিধি কি

সমপ্রান্তিক উপযোগ বিধির ভিত্তি হল ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি। ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি অনুযায়ী ভোক্তা কোন দ্রব্য যত বেশি পরিমাণে ক্রয় করবে সে দ্রব্যের প্রান্তিক উপযোগ ততই হ্রাস পাবে মনে করি, একজন ভোক্তার দু'টি দ্রব্যের প্রয়োজন রয়েছে। এমতাবস্থায় ভোক্তা তার যুক্তিসিদ্ধ আচরণের দ্বারা ঠিক করে কোন দ্রব্য বেশি পরিমাণে এবং কোন দ্রব্য কম পরিমাণে ক্রয় করবে? অর্থাৎ বিভিন্ন দ্রব্যের মধ্যে পরিবর্তনীয়তা নিয়ে সে চিন্তাভাবনা করে, যাতে তার উপযোগ সর্বাধিক হয়। সুতরাং যে বিধির সাহায্যে একজন ভোগকারী বিভিন্ন দ্রব্য ক্রয়ের সময় তার সীমিত আয়ের সাহায্যে ক্রীত দ্রব্যসমূহের এককগুলো হতে প্রাপ্ত প্রান্তিক উপযোগের মধ্যে সমতা আনয়ন করে সেই বিধিকে সমপ্রান্তিক উপযোগ বিধি বলে। বিধি অনুযায়ী প্রতিটি একক থেকে প্রাপ্ত প্রান্তিক উপযোগ যখন সমান হয়, তখন ক্রেতার সর্বাধিক তৃপ্তি বা উপযোগ লাভ হয় এবং ভোক্তা ভারসাম্যে পৌঁছে। সমপ্রান্তিক উপযোগ বিধির ব্যাখ্যা দিতে গিয়ে অধ্যাপক মার্শাল বলেন, ভোক্তা তার সীমিত আয় বিভিন্ন দ্রব্য ক্রয়ে এমনভাবে ব্যয় করবে, যাতে প্রতিটি দ্রব্যের প্রান্তিক উপযোগ এবং দামের অনুপাত সমান হয় এবং তা অর্থের প্রান্তিক উপযোগের সমান হবে। ভোক্তার উপযোগ সর্বোচ্চকরণের বিধিটিকে সমপ্রান্তিক উপযোগ বিধি বলা হয়।

উদাহরণসহ ব্যাখ্যা

মনে করি, একজন ভোক্তা টাকা দিয়ে কমলা আম ক্রয় করতে চায়। সে যদি টাকাই কমলা ক্রয়ে ব্যয় করতে চায় তবে মোট উপযোগ পাবে ৬৮ এককের সমান এবং সে যদি টাকা আম ক্রয়ে ব্যয় করে তবে মোট উপযোগ পাবে ৫৪ এককের সমান। কিন্তু সর্বাধিক তৃপ্তি পেতে হলে তাকে টাকা এমনভাবে কমলা আম ক্রয়ে ব্যয় করতে হবে যাতে প্রতিটি দ্রব্য থেকে সমান উপযোগ পায়। বিষয়টি নিম্নে সূচির সাহায্যে দেখানো হল।

টাকা

প্রান্তিক উপযোগ (আম)

প্রান্তিক উপযোগ (কমলা)

১ম টাকা

২০

১৬

২য় টাকা

১৮

১৪

৩য় টাকা

১৪

১২

৪র্থ টাকা

১০

৫ম টাকা

 

মোট উপযোগ = ৬৮

মোট উপযোগ = ৫৪

উপরের সূচি অনুযায়ী যদি ভোক্তা টাকা কমলা এবং টাকা আম ক্রয়ে ব্যয় করে তবে উভয়ক্ষেত্রে প্রান্তিক উপযোগ হবে ১৪ এককের সমান এবং মোট উপযোগ হবে (২০ + ১৮ + ১৪+ ১৬ + ১৪) = ৮২ এককের সমান, যা সর্বাধিক উপযোগ নির্দেশ করে। এখানেই ভোক্তার ভারসাম্য অবস্থা নির্ধারিত হবে। বিধিটিই সমপ্রান্তিক উপযোগ বিধি নামে পরিচিত।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ