নিরপেক্ষ রেখা কী | নিরপেক্ষ রেখা অংকন করে বিশ্লেষণ কর

 

নিরপেক্ষ রেখা কী

নিরপেক্ষ রেখা কী

নিউ ক্ল্যাসিকাল অর্থনীতিবিদরা দ্রব্যের উপযোগ সংখ্যা দ্বারা পরিমাপ করা সম্ভব বলে মত প্রকাশ করেন। কিন্তু পরবর্তী সময়ে কতিপয় অর্থনীতিবিদ মত প্রকাশ করেন যে, উপযোগ কেবল পর্যায়গতভাবে (in order) প্রকাশ করা যায়। পর্যায়গত উপযোগ ধারণাকে কেন্দ্র করে তাই ভোক্তার আচরণ সম্পর্কিত নিরপেক্ষ রেখা বিশ্লেষণ গড়ে উঠে। নিরপেক্ষ রেখার ধারণা প্রথমে ১৮৮১ সালে ব্রিটিশ অর্থনীতিবিদ ফ্রান্সিস ওয়াই এডওয়ার্থ তুলে ধরেন। ইতালির অর্থনীতিবিদ ভিলফ্রেডো পেরেটো (vilfredo Pareto) ১৯০৬ সালে তার কিছুটা সংশোধন এবং উন্নয়ন সাধন করেন। পরবর্তীকালে ১৯৩৪ সালে দু'জন ব্রিটিশ অর্থনীতিবিদ জে. আর. হিক্স (J. R. Hicks) ও আর.জি.ডি. এ্যালেন (R.G.D. Allen) নিরপেক্ষ রেখার ভিত্তিতে ভোক্তার চাহিদা তত্ত্বের একটি পুরো চিত্র তুলে ধরেন। অর্থাৎ নিরপেক্ষ রেখা সংক্রান্ত পূর্ণাঙ্গ বিশ্লেষণ পাওয়া যায় ১৯৬৮ সালে হিকস ও এ্যালেনের বিশ্লেষণ থেকে। 

নিরপেক্ষ রেখা বলতে কি বুঝ

নিরপেক্ষ রেখা হল কতকগুলো নিয়ে গঠিত এমন একটি সঞ্চারপথ, যার প্রতিটি বিন্দুতে দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ প্রকাশ পায় এবং এ সংমিশ্রণসমূহ থেকে ভোক্তা সমপরিমাণ উপযোগ লাভ করে। তাই একে সম-উপযোগ রেখাও বলা হয়। দুটি দ্রব্যের বিভিন্ন সংমিশ্রণ থেকে ভোক্তা সম পরিমাণ উপযোগ লাভ করে বলে সংমিশ্রণ পছন্দের ক্ষেত্রে ভোক্তা নিরপেক্ষ থাকে । আমরা মনে করি, ভোক্তা দুটি দ্রব্য x ও y ভোগ করে। ভোক্তার x ও y দ্রব্যের পছন্দের সংমিশ্রণ নিম্নরূপ।

দ্রব্যের সংমিশ্রণ

y দ্রব্যের একক

x দ্রব্যের একক

প্রাপ্ত উপযোগ

A

12

1

B

8

2

C

5

3

D

3

4

ভোক্তার x ও y দ্রব্যের পছন্দনীয় উল্লিখিত সংমিশ্রণ চিত্রের মাধ্যমে প্রকাশ করলে নিরপেক্ষ রেখা পাওয়া যায়-

নিরপেক্ষ রেখার চিত্র

চিত্রে উলম্ব অক্ষে y দ্রব্য এবং আনুভূমিক অক্ষে x দ্রব্য পরিমাপ করা হয়েছে। চিত্রে চারটি দ্রব্য সংমিশ্রণ A, B, C, D দেখানো হয়েছে। এ দ্রব্য সংমিশ্রণগুলোর প্রতি ভোক্তা নিরপেক্ষ থাকে। কারণ, সকল সংমিশ্রণ হতে সে সমপরিমাণ উপযোগ পায়। এ A, B, C, D দ্রব্য সংমিশ্রণ যোগ করে কেন্দ্রের দিকে উত্তল যে রেখা পাওয়া গিয়েছে তাই হচ্ছে নিরপেক্ষ রেখা। চিত্রে IC = u° হচ্ছে প্রাপ্ত নিরপেক্ষ রেখা। নিরপেক্ষ রেখা ভোক্তার পর্যায়গত উপযোগ অপেক্ষকের সাহায্যেও নির্দেশ করা যায়। ধরি,
u = f (x, y)
এখানে, u = মোট উপযোগ,
x = x দ্রব্যের পরিমাণ,
y = y দ্রব্যের পরিমাণ,
f = অপেক্ষক নির্দেশক।

যেহেতু কোন নির্দিষ্ট নিরপেক্ষ রেখায় মোট উপযোগ স্থির থাকে। তাই এ এর কোন নির্দিষ্ট মানে (Particular value) কোন নিরপেক্ষ রেখার উপযোগ অপেক্ষক হবে, u° = f(x,y) এক্ষেত্রে x এবং y এর বিভিন্ন মানে মোট উপযোগ হবে। u° একটি স্থির রাশি। এ u° = f (x,y) থেকে একটি নির্দিষ্ট নিরপেক্ষ রেখা পাওয়া সম্ভব।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ