সুযোগ ব্যয় কি | সুযোগ ব্যয়ের ধারণাটি রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর

 

সুযোগ ব্যয় কি | সুযোগ ব্যয়ের ধারণাটি রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর

সুযোগ ব্যয় কি

একটি দ্রব্য উৎপাদনের জন্য পরবর্তী দক্ষতা সম্পন্ন বিকল্প দ্রব্য যে পরিমাণ ত্যাগ করা হয়, তারই দ্বারা পরিমাপকৃত উৎপাদনের ব্যয়কে সুযোগ ব্যয় বলে। একই উপাদান ভিন্ন ভিন্ন দ্রব্য উৎপাদনে ব্যবহৃত হতে পারে। উপাদানের জন্য আর্থিক ব্যয় নির্দিষ্ট থেকে একটি দ্রব্যের অতিরিক্ত উৎপাদনের জন্য ত্যাগকৃত অপর দ্রব্যের উৎপাদনের পরিমাণই হল প্রথমোক্ত দ্রব্য উৎপাদনের সুযোগ ব্যয়।

সুযোগ ব্যয়ের ধারণা

প্রকৃত ব্যয় ধারণা মনস্তাত্ত্বিক বলে তা পরিমাপ করা অত্যন্ত কঠিন। তাছাড়া এরূপ ব্যয় একটি মাত্র উপকরণ শ্রম সেবা বিবেচনা করে। এ অসুবিধা দূর করার জন্য হেবারলাল সহ বেশ কিছু অর্থনীতিবিদ সুযোগ ব্যয়ের ধারণা প্রবর্তন করেন। সমাজে অভাব মোচনের উপকরণগুলো একদিকে যেমন সীমিত অন্যদিকে এদের বিকল্প ব্যবহার সম্ভব। কিন্তু একই সাথে একটি উপকরণকে একাধিক দ্রব্য উৎপাদনে ব্যবহার করা যায় না। এ অবস্থায় কোন একটি দ্রব্য উৎপাদনের ফলে অন্যান্য যেসব দ্রব্য উৎপন্ন হতে পারল না তাই যা উৎপন্ন হল তার সুযোগ ব্যয়। একটি উদারহরণের সাহায্যে সুযোগ ব্যয়ের ধারণা ব্যাখ্যা করা হল।

ধরা যাক, একটি জমিতে ৫ মন পাট বা ১০ মন ধান উৎপাদন করা যায়। জমিটি পাট উৎপাদনের কাজে ব্যবহার করলে ৫ মন পাটই পাওয়া যাবে কিন্তু ১০ মন ধান পাওয়া যাবে না। এক্ষেত্রে ৫ মন পাটের সুযোগ ব্যয় হল ১০ মন ধান। আবার যদি জমিটিতে ধান উৎপাদন করা যায় তাহলে ১০ মন ধান পাওয়া যাবে। কিন্তু ৫ মন পাট থেকে বঞ্চিত হতে হবে। এক্ষেত্রে ১০ মন ধানের সুযোগ ব্যয় হচ্ছে ৫মন পাট। বেনহামের মতে, কোন দ্রব্যের সুযোগ ব্যয় হল তার বিকল্প দ্রব্যের উৎপাদন পরিহারের ব্যয়। এ তথ্যের ভিত্তিতে একটি সুযোগ ব্যয় রেখা অঙ্কন করা যায়। একই পরিমাণ উপকরণের সাহায্যে দু'টি দ্রব্যের যে বিভিন্ন সংমিশ্রণ উৎপাদন করা সম্ভব সে সমস্ত দ্রব্য সংমিশ্রণ যে রেখার সাহায্যে দেখানো হয়, তাকে সুযোগ ব্যয় রেখা বলে। নিম্নের চিত্রে একটি সুযোগ ব্যয় রেখা অঙ্কন করা হল।

সুযোগ ব্যয়ের ধারণাটি রেখাচিত্রের সাহায্যে ব্যাখ্যা কর

চিত্রে, OX অক্ষে পাট এবং OY অক্ষে ধান দেখানো হয়েছে। ধরা যাক, কোন সমাজে সমস্ত উপকরণের সাহায্যে OA পরিমাণ ধান কিংবা OB পরিমাণ পাট উৎপাদন করতে পারে। এক্ষেত্রে OB পরিমাণ পাটের সুযোগ ব্যয় হল OA পরিমাণ ধান। এবার A ও B বিন্দু দু'টি যোগ করে AB রেখা পাওয়া যায়। এ AB রেখা হচ্ছে পাট ও ধানের সুযোগ ব্যয় রেখা। AB রেখার মধ্যে পাট ও ধানের যে বিভিন্ন সংমিশ্রণ রয়েছে তাদের একটি অন্যটির সুযোগ ব্যয়। চিত্রে লক্ষ্য করা যাচ্ছে যে, পাটের উৎপাদন MM1 পরিমাণ বৃদ্ধি করতে হলে ধানের উৎপাদন NN1 পরিমাণ হ্রাস করতে হবে। অতএব, MM1 পরিমাণ পাটের সুযোগ ব্যয় হচ্ছে NN1 পরিমাণ ধান। এ রেখাকে আবার সম্ভাব্য উৎপাদন রেখাও (Production possibility curve বা ppc) বলে। PPC এর সকল বিন্দু নির্দিষ্ট পরিমাণ উৎপাদন করা যায় তা নির্দেশ করে। সম্পদ দিয়ে দু'টি দ্রব্যের সম্ভাব্য কি পরিমাণ উৎপাদন করা যায় তা নির্দেশ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ