স্থির ব্যয় কি এবং এর উদাহরণ

 

স্থির ব্যয় কি এবং এর উদাহরণ

স্থির ব্যয় কি

উৎপাদন ব্যয়ের মধ্যে এমন কিছু ব্যয় রয়েছে যা উৎপাদনের পরিমাণ হ্রাস বৃদ্ধির সাথে জড়িত নয়। অর্থাৎ উৎপাদনের পরিমাণ যাই হোক না কেন এ ধরনের ব্যয়ের কোন পরিবর্তন হয় না। সুতরাং, উৎপাদনের পরিমাণ বাড়লে বা কমলে যে ব্যয়ের কোন পরিবর্তন হয় না, তাকে স্থির ব্যয় (Fixed cost) বলে। যেমন- বাড়ি ভাড়া, স্থায়ী কর্মচারীদের বেতন ভাতা, যন্ত্রপাতির ব্যয় প্রভৃতি। উৎপাদন কম হোক বেশি হোক বা সাময়িকভাবে বন্ধ থাকুক ব্যবসায়ে টিকে থাকতে হলে প্রতিষ্ঠানকে এসব স্থায়ী ব্যয় বহন করতে হবে। ব্যয় অপেক্ষকের দিকে লক্ষ্য করলে দেখা যায় স্বল্পকালে ব্যয় অপেক্ষকে একটি অংশ সবসময়ই স্থির থাকে, যা স্থির ব্যয় নির্দেশ করে।

যেমন, C = Co+C (Q) অপেক্ষকে Co = স্থির ব্যয় এবং C (Q) = পরিবর্তনশীল ব্যয়। এক্ষেত্রে Q এর মান কমলে, বাড়লে বা শূন্য হলেও C এর মানের কোন পরিবর্তন হয় না। এখানে Co উৎপাদন কাজে ব্যবহৃত স্থির উপাদানের জন্য স্থির ব্যয় নির্দেশ করে। উৎপাদনের পরিমাণ হ্রাস বৃদ্ধির সাথে স্থির ব্যয় সম্পর্কিত নয়, তাই স্থির ব্যয় রেখাটি আনুভূমিক হয়।

স্থির ব্যয় এর উদাহরণ

চিত্রে TFC হচ্ছে স্থির ব্যয় রেখা যা ভূমি অক্ষের সমান্তরাল। অর্থাৎ, উৎপাদনের প্রতিটি স্তরেই এই ব্যয়ের পরিমাণ স্থির। উৎপাদন শূন্য হলেও উৎপাদককে এই নির্দিষ্ট পরিমাণ ব্যয় (OM) বহন করতে হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ