মজুদ সংরক্ষণের পদ্ধতি কি কি

 

মজুত সংরক্ষণের পদ্ধতি কি কি

মজুদ সংরক্ষণের পদ্ধতি কি কি

একটি কারবারে প্রতিষ্ঠান যে পদ্ধতিতে বিক্রিত পণ্যের ব্যয়, সঠিক, নির্ভুল ও নিখুঁতভাবে নির্ধারণ করে তাকে মজুদ সংরক্ষণ পদ্ধতি বলে। কি পরিমাণ মাল ক্রয় করা হয়েছে, কি পরিমাণ বিক্রয় করা হয়েছে, কি পরিমাণ মাল অবিক্রিত আছে মজুত সংরক্ষণ পদ্ধতির মাধ্যমে তা সঠিকভাবে জানা যায়। মজুত সংরক্ষণের দুটি পদ্ধতি আছে তা নিচে আলোচনা করা হলো।

১. নিত্য/ অবিরত পদ্ধতি : যে পদ্ধতিতে হিসাব রাখলে প্রতি দিনের জন্ম-বিক্রয়ের পর প্রতিদিনের মালের মজুত বা উদ্বৃত্ত জানা যায় তাকে নিত্য বা অবিরত পদ্ধতি বলে। ইংরেজিতে একে Perpetual inventory system বলে। সাধারণত উচ্চমূল্যের এবং কম রকম ভেনের পণ্যের ক্ষেত্রে এ পদ্ধতি বেশি ব্যবহৃত হয়।

২. কালান্তিক পদ্ধতি : যে পদ্ধতিতে হিসাব রাখলে প্রতিদিনের মজুত প্রতিদিন জানা যায় না বরং বছর শেষে বা হিসাবকাল শেষে এর মজুত সম্পর্কে জানা যায় তাকে কালান্তিক পদ্ধতি বলে। বছর শেষে বা হিসাবকাল শেষে পণ্যদ্রব্য ঋগে, ওজোন করে বা মেপে উক্ত পণ্যের পরিমাণ মজুত তালিকার লিপিবদ্ধ করা হয়। মোট প্রাপ্ত পণ্য হতে সমাপনী মজুত বিয়োগ দিয়ে বিক্রিত পণ্যের ব্যয় বের করা হয়। পরিমাণে বেশি, তুলনামূলক নাম কম, বিভিন্ন ধরনের পণ্যের ক্ষেত্রে এ পদ্ধতি ব্যবহৃত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ