নিত্য মজুদ পদ্ধতি কাকে বলে

 

নিত্য মজুত পদ্ধতি কাকে বলে

নিত্য মজুদ পদ্ধতি কাকে বলে

কোনো কারবার প্রতিষ্ঠানে প্রতি দিনের ক্রয়-বিক্রয় লিপিবদ্ধ করার সাথে সাথে প্রতিদিনের মজুত মূল্যায়ন পদ্ধতি নিত্য বা অবিরত মজুদ পদ্ধতি বলে। অন্যভাবে বলা যায়, যে পদ্ধতিতে হিসাব সংরক্ষণ করলে প্রতিদিনের মজুতের পরিমাণ দিনকাল শেষে জানা যায় তাকে অবিরত বা নিত্য মজুত পদ্ধতি বলে। অতি উচ্চ মূল্যের সীমিত প্রকার পণ্যসামগ্রীর ক্ষেত্রে এ পদ্ধতি ব্যবহার করা হয়। একে ইংরেজিতে Perpetual inventory system বলে।

Migs এবং Others এর মতে, "Perpetual Inventory system is a system of accounting for merchandising transactions in which the inventory and cost of goods sold accounts are kept perpetually up to date."

Pyle এবং Lerson-র মতে, "অবিরত মঞ্জুত তালিকা পদ্ধতি হলো মজুত পণ্য মূল্যায়নের এমন এক পদ্ধতি যেখানে প্রত্যেক পণ্যের প্রারম্ভিক মজুত এলক, জাকৃত কেক, বিক্রয় একক বা ক্রয় ও বিক্রয়ের পর নতুন উদ্বৃত্তের স্বতন্ত্র হিসাব।"

Weygandt, Kieso এবং Kimmel-এর মতে, "Under a perpetual inventory system the cost of goods sold is determined and rewarded each time a sole occurs."

ICMA, London-এর মতে, "পণ্যের অবিরত মজুত পদ্ধতি হলো বিভাগ কর্তৃক রক্ষিত এমন একটি পদ্ধতি যাতে মালের বাস্তব পরিবর্তন এবং উহাদের চলতি উদ্বৃত্ত দেখানো হয়।"

উপরিউক্ত আলোচনার মাধ্যমে বলা যায় নিত্য মজুত পদ্ধতি পণ্য নিয়ন্ত্রণের একটি কার্যকর পদ্ধতি, যার মাধ্যমে পণ্য সুষ্ঠু নিয়ন্ত্রণ করা যায়, ঘাটতি, ক্ষতি ও অপচয় রোধ করে, পণ্যের বিল কার্ড ও মজুত বইতে প্রদর্শিত পণের উদ্বৃত্তের সাথে প্রকৃত উদ্বৃত্তের তুলনা করে কারবার প্রতিষ্ঠানকে আরও গতিশীল ও কার্যকর করে তোলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ