বৈশ্বিক চক্র কী

 

বৈশ্বিক চক্র কী

বৈশ্বিক চক্র কী

বৈশ্বিক পরিবেশের সব জৈবিক পদার্থই কতকগুলো অণুর সমন্বয়ে গঠিত। বিভিন্ন জীবকুল পরিবেশের নানাবিধ উপাদান হতে পরমাণুর সমন্বয়ে অণুগুলো তৈরি করে থাকে। আর সব জৈবিক পদার্থই তিনটি মৌলিক উপাদানের সমন্বয়ে সৃষ্টি হয়ে থাকে। এগুলো হলো হাইডোজেন, কার্বন অক্সিজেন। বস্তুত বৈশ্বিক পরিবর্তন তিনটি উপাদানের সমন্বয়ে গঠিত চক্রই হলো বৈশ্বিক চক্র।

বৈশ্বিক চক্র কাকে বলে

জীবদেহ কিছু রাসায়নিক উপাদানের সমন্বয়ে গঠিত। জীবদেহ এসব উপাদান প্রতি মুহূর্তে পরিবেশ হতে সংগ্রহ করে নিজ প্রয়োজনে ব্যবহার করে। পরিবেশের সব জৈবিক পদার্থের জন্য নাইট্রোজেন, অক্সিজেন কার্বন তিনটি উপাদান সবচেয়ে বেশি প্রয়োজন। বাস্তুতন্ত্রে তিনটি উপাদান চক্রাকারে আবর্তন ঘটছে বিধায় এদের সমন্বয়ে গঠিত চক্রকে পরিবেশের বিশ্বব্যাপী চক্র বা বৈশ্বিক চক্র (Global Cycle) বলে। উপর্যুক্ত তিনটি উপাদান ছাড়াও নাইট্রোজেন, পটাশিয়াম, ক্যালসিয়াম, সিলিকন, সালফার, ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, ফসফরাস, ক্লোরিন, লৌহ, ম্যাঙ্গানিজসহ মোট বারটি উপাদানের সমন্বয়ে যে চক্র সৃষ্টি হয় তাকে স্থানীয় চক্র বলে। পৃথিবীতে বিভিন্ন ধরনের বৈশ্বিক চক্র রয়েছে।

পরিশেষে বলা যায় যে, বিশ্বব্যাপী চক্রগুলো সর্বদা ক্রিয়াশীল। বৈশ্বিক পরিবেশে উপর্যুক্ত উপাদানসমূহ উদ্ভিদ প্রাণীর জীবন ধারণ, দেহ গঠন, বেড়ে ওঠা প্রভৃতিতে সহায়ক ভূমিকা পালন করে। এগুলোর মধ্য দিয়ে বিশ্ব পরিবেশে ব্যাপক পরিবর্তন লক্ষ করা যায়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ