বিকেন্দ্রীকরণ বলতে কি বুঝায়

 

বিকেন্দ্রীকরণ বলতে কি বুঝায়

সিদ্ধান্ত গ্রহণের একটি ধারাবাহিক বা গতিশীল প্রক্রিয়া হল বিকেন্দ্রীকরণ। বর্তমানে প্রতিষ্ঠানের কার্যাবলি সম্পাদনের লক্ষ্যে বিকেন্দ্রীকরণ একটি বিতর্কিত বিষয় বলে বিবেচিত হচ্ছে। এজন্য অনেকে বিকেন্দ্রীকরণ শব্দটিকে বিভ্রান্তিকর বলে মনে করেন। তবে এটি একটি উৎসাহব্যঞ্জক প্রক্রিয়া। এ প্রক্রিয়ায় সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা বা কর্তৃত্ব ধারাবাহিকভাবে সংগঠনের সকল স্তরে ছড়িয়ে পড়ে। তাই বিকেন্দ্রীকরণ গণতান্ত্রিক ব্যবস্থাপনার সহায়ক হিসেবে ভূমিকা পালন করে।

বিকেন্দ্রীকরণ কি

সাধারণত সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা বা কর্তৃত্ব যখন সংগঠন কাঠামোর উপর স্তর হতে নিচের স্তরে নেমে আসে তখন তাকে বিকেন্দ্রীকরণ বলে। এটি ব্যবস্থাপনার একটি চলমান ও সম্প্রসারিত প্রক্রিয়া। এ ব্যবস্থায় প্রতিষ্ঠানের শীর্ষ স্তরের হাতে শুধুমাত্র প্রধান প্রধান বিষয়ের পরিকল্পনা, সিদ্ধান্ত গ্রহণ ও নিয়ন্ত্রণের কর্তৃত্ব সংরক্ষিত রেখে অন্যান্য সকল পরিকল্পনা, সিদ্ধান্ত গ্রহণ ও নির্দেশনার কর্তৃত্ব বিভিন্ন বিভাগ, উপবিভাগ ও নির্বাহির হাতে অর্পণ করা হয়। সুতরাং বলা যায়, সংগঠন কাঠামোর বিভিন্ন স্তরে নিয়োজিত নির্বাহি ফোরম্যান, সরলরৈখিক সুপারভাইজারদের মধ্যকার ক্ষমতা ও কর্তৃত্ব কতটুকু এবং কে কি ধরনের সিদ্ধান্ত নিবে এ বিষয়গুলো পূর্ব থেকে নির্ধারণ করার প্রক্রিয়াই হল বিকেন্দ্রীকরণ।

বিকেন্দ্রীকরণ কাকে বলে এবং বিকেন্দ্রীকরণ নিয়ে আরও বিভিন্ন সংজ্ঞা

বিকেন্দ্রীকরণকে বিভিন্ন ব্যবস্থাপনাবিদ ও বিশেষজ্ঞগণ বিভিন্নভাবে সংজ্ঞায়িত করার চেষ্টা করেছেন। নিম্নে কয়েকটি জনপ্রিয় সংজ্ঞা উপস্থাপন করা হল।

হেনরী ফেয়ল (Henri Fayol) এর মতে, “Everything that goes to the increase the importance of the subordinates role is decentralization.” অর্থাৎ, অধস্তনদের গুরুত্ব ও ভূমিকা বৃদ্ধি করার সকল ব্যবস্থাই হল বিকেন্দ্রীকরণ।

রিকি ডব্লিউ, গ্রিফিন (Ricky W. Griffin) এর মতে, "সংগঠনে মধ্যম ও নিম্ন পর্যায়ের ব্যবস্থাপকদের নিকট পদ্ধতিগতভাবে ক্ষমতা ও কর্তৃত্ব অর্পণের প্রক্রিয়াই হল বিকেন্দ্রীকরণ।" (Decentralization is the process of systematically delegating power and authority throughout the organizations to middle and lower level managers.)

বার্টল এবং মার্টিন (Bartol and Martin) এর মতে, "নিম্নস্তর পর্যন্ত ক্ষমতা ও কর্তৃত্ব হস্তান্তরকরণকে বিকেন্দ্রীকরণ বলে।" (Decentralization is the extent to which power and authority are delegated to lower levels.)

Keith Davis এর মতে, "কার্যক্ষেত্রে প্রয়োগ ও পালন করা সম্ভব এমন কর্তৃত্ব ও দায়িত্ব সর্বনিম্ন স্তর পর্যন্ত অর্পণ করাকে বিকেন্দ্রীকরণ বলে।" (Decentralization is defined as wide distribution of authority and responsibility to the smallest size unit that is practical throughout an organization.)

R. M. Hodgetts এর মতে, "বিকেন্দ্রীকরণ হল একটি ব্যবস্থাপনা দর্শন যা সিদ্ধান্ত গ্রহণের কর্তৃত্ব সংগঠনের নিচের স্তরে দিয়ে দেওয়ার সাথে সম্পর্কযুক্ত।" (Decentralization is a philosophy of management regarding which decisions to send down the line and which to keep near the top for purposes of organizational control.)
Diana Conyers এর মতে, "Decentralization is the latest fashion of development."

এল. এ. অ্যালেন (L. A. Allen) এর মতে, “কেন্দ্র হতে প্রয়োগ করা সম্ভব এমন ক্ষমতা ছাড়া অপর সকল ক্ষমতা সর্বনিম্ন স্তরে ভার অর্পণের নিয়মতান্ত্রিক প্রক্রিয়াকে বিকেন্দ্রীকরণ বলে।" (The systematic effort delegate to the lowest levels of authority except that which can only be exercised at central points.)

আইরিচ এবং কুঞ্জ (Weihrich and Koontz) এর মতে, "সিদ্ধান্ত গ্রহণ ক্ষমতা সাংগঠনিক কাঠামোতে প্রসারিত করার প্রবণতাকে বিকেন্দ্রীকরণ বলে।" (Decentralization is the tendency to disperse decision making authority in an organized structure.)

Dr. Schermerhorn এর মতে, “সংগঠনের সকল স্তরে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা ছাড়িয়ে দেওয়াকে বিকেন্দ্রীকরণ বলে।" (Decentralization is the dispersion of authority to make decisions throughout all levels of the organization.)

উপসংহার

পরিশেষে বলা যায় যে, বিকেন্দ্রীকরণ হল এমন এক ধরনের ব্যবস্থাপকীয় দর্শন ও নীতি যেখানে সিদ্ধান্ত গ্রহণে কর্তৃত্ব ও ক্ষমতা সংগঠন কাঠামোর উপর স্তর হতে নিচের স্তরে নেমে আসে। এর মাধ্যমে 'Bottom up Management' হয়। এতে অধস্তনদের মর্যাদা বৃদ্ধি পায় এবং তারা কার্যসম্পাদনে উৎসাহ বোধ করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ