মৌল মানবিক চাহিদা কয়টি ও কি কি

 

মৌল মানবিক চাহিদা  কয়টি ও কি কি

মৌল মানবিক চাহিদা (মৌলিক চাহিদা) বা প্রয়োজন বলতে এমন সব চাহিদা বুঝায় যা মানুষের জীবনধারণের জন্য অত্যাবশ্যক। এগুলো সার্বজনীন অর্থাৎ বিশ্বের সব দেশের সব মানুষের এসব চাহিদাগুলো পূরণ করতে হয় । মৌলিক চাহিদা সম্পকের নিচে বিস্তারিত দেওয়া হল।

মৌল মানবিক চাহিদা কয়টি ও কি কি

মৌল মানবিক চাহিদা ৬টি। যথা : ১. খাদ্য, ২. বস্ত্র, ৩. বাসস্থান, ৪. শিক্ষা, ৫. চিকিৎসা, ৬. চিত্তবিনোদন । তবে জৈবিক চাহিদাকে মৌলিক চাহিদা হিসেবে বিবেচনা করেন। নিম্নে মৌল মানবিক চাহিদা সম্পর্কে বিস্তারিত কেউ কেউ আলোচনা করা হলো,

১. খাদ্য

মানুষের প্রথম ও প্রধান মৌল মানবিক চাহিদা হলো খাদ্য। খাদ্য ছাড়া কোন প্রাণীই বাঁচতে পারে না। মানুষ ও খাদ্য ছাড়া বাঁচতে পারে না। মানুষের বেঁচে থাকা ও বৃদ্ধির জন্য খাদ্য অতি প্রয়োজনীয়। শুধু বেঁচে থাকার জন্য নয় মানুষের দেহের শক্তি, পুষ্টি, ক্ষয়পূরণ ও রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি প্রভৃতির জন্যও খাদ্যের প্রয়োজন। মৌল মানবিক চাহিদা হিসেবে খাদ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। খাদ্যের প্রভাব এতটা প্রকট যে স্বাভাবিক উপায়ে মানুষ খাদ্য না পেলে অস্বাভাবিক উপায়ে পূরণের চেষ্টা করে। অর্থাৎ যে কোন উপায়ে মানুষ খাদ্যের চাহিদা মিটিয়ে থাকে। অন্যান্য প্রাণীরও একই অবস্থা। খাদ্যের চাহিদা সর্বজনীন। অর্থাৎ পৃথিবীর সবদেশে সব মানুষেরই খাদ্য চাহিদা রয়েছে।

২. বস্ত্র

খাদ্যের পরেই বস্ত্রের স্থান। শুধু খাদ্য খেলেই হবে না, মানুষকে লজ্জা নিবারণ করতে হয়। তাছাড়া সামাজিকতা রক্ষার জন্যও বস্ত্রের প্রয়োজন। উন্নত ও রুচিসম্মত পরিষ্কার পোশাক পরিচ্ছদ ব্যক্তিত্ব ও সুরুচির পরিচায়ক। পৃথিবীর সব দেশের মানুষেরই বস্ত্রের চাহিদা রয়েছে। অর্থাৎ বস্ত্রের চাহিদাও সর্বজনীন। বস্ত্র ছাড়া আধুনিক মানুষ ও সভ্যতার কথা কল্পনাও করা যায় না। বন্ধু ছাড়া মানুষ ঘর হতে বের হতে পারে না। তাই বস্ত্র অন্যতম মৌল মানবিক চাহিদা।

৩. বাসস্থান

খাদ্য ও বস্ত্রের পরেই মৌল মানবিক চাহিদা হিসেবে বাসস্থানের অবস্থান। বাসস্থান ছাড়া মানুষের জীবন চিন্তা করা যায় না। কারণ সারাদিন কর্মব্যস্ত থাকার পর সন্ধ্যায় একটু মাথা গোঁজার ঠাঁই চাই মানুষের। তাই মানুষ গড়ে তুলেছে একটি বাসস্থান। বাসস্থান শুধু মাথা গোঁজার জন্য নয়। বরং মানুষকে শীত, গ্রীষ্ম, বর্ষা ও বন্য জীবজন্তু হতে রক্ষা করে বাসস্থান। বাসস্থান মানুষকে নিরাপত্তা দেয়। তাই সারাদিনের পরিশ্রম শেষে রাতে নির্বিঘ্নে ঘুমাতে পারে বাসস্থানে। বর্তমানে সুন্দর, বাসস্থান আভিজাত্যের প্রতীক হিসেবে দেখা দিচ্ছে।

৪. শিক্ষা

শিক্ষা মানুষের অন্যতম মৌল মানবিক চাহিদা। কারণ শিক্ষা জাতির মেরুদণ্ড। শিক্ষা ছাড়া মানুষ উন্নতি করতে পারে না। তাই মানুষ শিক্ষার চাহিদা অনুভব করে। শিক্ষা মানুষের মধ্যে বাস্তব ও আধুনিক চিন্তাচেতনার বিকাশ ঘটায়। শিক্ষা মানুষকে করে কুসংস্কারমুক্ত। তাছাড়া শিক্ষার মাধ্যমে আসে জ্ঞানবিজ্ঞান ও প্রযুক্তি। জ্ঞানবিজ্ঞান ও প্রযুক্তির উন্নতি করতে হলে শিক্ষা আবশ্যক।

৫. চিকিৎসা

মানুষের অন্যতম মৌল মানবিক চাহিদা হলো চিকিৎসা। কথায় আছে, স্বাস্থ্য সকল সুখের মূল। তাই সুন্দর স্বাস্থ্য সবাই কামনা করে। একজন স্বাস্থ্যবান ব্যক্তি সমাজের, দেশের জন্য আশীর্বাদস্বরূপ। অন্যদিকে, স্বাস্থ্যহীন ব্যক্তির কাছে কোনকিছু ভালো লাগে না। ফলে স্বাস্থ্যহীন ব্যক্তি সমাজের বোঝা।

৬. চিত্তবিনোদন

চিত্তবিনোদন মানুষের অন্যতম মৌল মানবিক প্রয়োজন। খাদ্য যেমন শারীরিক শক্তি যোগায় চিত্তবিনোদন তেমনি মানসিক শক্তি যোগায়। সুন্দর, সুস্থ ও কর্ম উদ্দীপ্ত জীবন লাভের জন্য চাই সুস্থ চিত্তবিনোদন। চিত্তবিনোদনের অভাবে মানুষ অলস হয়ে যায়, কর্মস্পৃহা হারায়, জীবন একঘেয়ে লাগে। সেজন্য বিভিন্ন উপায়ে চিত্তবিনোদনের ব্যবস্থা গড়ে উঠেছে।

উপর্যুক্ত আলোচনার শেষে বলা যায় যে, মানুষ সৃষ্টির সেরা জীব। তাছাড়া মানুষ সামাজিক জীব। তাই
সামাজিক জীব ও শ্রেষ্ঠ জীব হিসেবে সমাজে বসবাস ও জীবনধারণের জন্য মানুষের অতিশয় প্রয়োজনীয় কিছু কিছু বিষয় পূরণ করতে হয়। এসব বিষয়কেই মৌল মানবিক চাহিদা বলে। এগুলো পূরণ করতে না পারলে মানুষ সমাজে বাঁচতে পারে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ