মৌল মানবিক চাহিদা কি (মৌলিক চাহিদা কি)

 

মৌল মানবিক চাহিদা কি (মৌলিক চাহিদা কি)

মৌল মানবিক চাহিদা কি (মৌলিক চাহিদা কি)

মানুষ সৃষ্টির সেরা জীব। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানুষকে শ্রেষ্ঠত্ব বজায় রেখে জীবনযাপন করতে হয়। অন্যদিকে, মানুষ সামাজিক জীব। ফলে সমাজেও তাকে মর্যাদার সাথে বসবাস করতে হয়। মৌল মানবিক চাহিদা বা প্রয়োজন বলতে এমন সব চাহিদা বুঝায় যা মানুষের জীবনধাণের জন্য অত্যাবশ্যক। অর্থাৎ যেসব চাহিদা ছাড়া মানুষ সমাজে মানুষ হিসেবে বাঁচতে পারে না তাকে মৌল মানবিক চাহিদা বা মৌলিক চাহিদা বলে মৌল মানবিক চাহিদাগুলো সর্বজনীন। অর্থাৎ বিশ্বের সব দেশের সব মানুষেরই এসব চাহিদাগুলো পূরণ করতে হয়। তবে কোন দেশ তা সঠিকভাবে পূরণ করতে পারে। আবার কোন দেশ তা সঠিকভাবে পূরণ করতে পারে না। মৌল মানবিক চাহিদাকেই মৌলিক চাহিদা বলা হয়।

মৌল মানবিক চাহিদা কাকে বলে

মৌল মানবিক চাহিদা মানুষের জীবনধারণ সামাজিকতা রক্ষার জন্য যেসব প্রয়োজন পূরণ করা অত্যাবশ্যক তাকে মৌল মানবিক চাহিদা বলে চাহিদাগুলো এতটাই প্রয়োজনীয় যে, এগুলোর অভাবে মানুষ বাঁচতে পারে না। যেমন- খাদ্যের অভাবে মানুষের পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়।

মৌল মানবিক চাহিদার বিভিন্ন সংজ্ঞা

মৌল মানবিক চাহিদা সম্পর্কে বিভিন্ন সমাজবিজ্ঞানী বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি উল্লেখযোগ্য সংজ্ঞা প্রদান করা হল,

অধ্যাপক . মোঃ নূরুল ইসলাম মৌল মানবিক চাহিদা সম্পর্কে বলেছেন, "Which needs are essential for human life are call Basic human need." অর্থাৎ, মানুষের জন্য যেসব জিনিস অত্যন্ত প্রয়োজনীয় তাকে মৌল মানবিক চাহিদা বলে

ডেভিড জেরী জুলিয়া জেরী কলিঙ্গ সমাজবিজ্ঞান অভিধান সম্পাদনা করেন। উক্ত অভিধানে তাঁরা বলেছেন, "Basic human needs the conception that all human beings sure fundamental needs by virtue of their humanity. The fulfillment of these full participation in social life." অর্থাৎ, মৌল মানবিক চাহিদা হল একটি ধারণা, যেখানে মানুষ সকল মানবিকতার কারণে মৌলিক চাহিদায় অংশগ্রহণ করে সমাজজীবনে পূর্ণ অংশগ্রহণের মাধ্যমে মৌলিক চাহিদাগুলো পূরণ হয়। উপরের আলোচনা থেকে একথা বলা যায় যে, মৌল মানবিক প্রয়োজন হল সেসব প্রয়োজনের সমষ্টি যা মানুষের জীবনধারণ সামাজিকতা রক্ষার জন্য অত্যাবশ্যক। এগুলো পূরণ না হলে মানুষ বাঁচতে পারে না সামাজিকতা রক্ষা করতে পারে না।

উপরিউক্ত আলোচনার শেষে বলা যায় যে, মানুষ সৃষ্টির সেরা জীব। তাছাড়া মানুষ সামাজিক জীব। তাই
সামাজিক জীব শ্রেষ্ঠ জীব হিসেবে সমাজে বসবাস জীবনধারণের জন্য মানুষের অতিশয় প্রয়োজনীয় কিছু কিছু বিষয় পূরণ করতে হয়। এসব বিষয়কেই মৌল মানবিক চাহিদা বলে। এগুলো পূরণ করতে না পারলে মানুষ সমাজে বাঁচতে পারে না।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ