অধ্যাদেশ কি এবং ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মূল কথা কি

 

অধ্যাদেশ কি এবং ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মূল কথা কি

অধ্যাদেশ বলতে তুমি কি বোঝ

রাষ্ট্রের জরুরি প্রয়োজনে রাষ্ট্রপতি কর্তৃক জারিকৃত আইন হলো অধ্যাদেশ।
সাধারণত যখন সংসদ অকার্যকর থাকে অথবা সংসদের অধিবেশন বন্ধ থাকে তখন রাষ্ট্রের জরুরি প্রয়োজনে রাষ্ট্রপতি নিজের ক্ষমতা বলে আইন জারী করেন। রাষ্ট্রপতি কর্তৃক প্রণীত এই ধরনের আইনকে অধ্যাদেশ বা Ordinance বলে।

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মূল কথা কি কি

ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মূলকথা বলে- সরকারের তিনটি বিভাগ যথা : আইন, শাসন বিচার বিভাগের ক্ষমতা কাজকে পৃথক বা স্বতন্ত্র করা।
সরকারের তিনটি বিভাগ রয়েছে, যথা : আইন, শাসন বিচার বিভাগ ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির অর্থ সরকারের তিনটি বিভাগের ক্ষমতা কাজকে পৃথক বা স্বতন্ত্র করে দেয়া। এক বিভাগের কাজ অন্য বিভাগের কাজ থেকে আলাদা স্বতন্ত্র হবে। প্রতিটি বিভাগ পৃথক বা স্বতন্ত্রভাবে সংগঠিত হবে। প্রতিটি বিভাগ তার নিজস্ব কর্মক্ষেত্রের মধ্যে স্বাধীন থাকবে। এক বিভাগ অন্য বিভাগের কাজে বাধা প্রদান বা হস্তক্ষেপ করবে না। এই নীতি অনুসারে আইন বিভাগ আইন প্রণয়ন করবে, শাসন বিভাগ সেসব আইন কার্যকর করবে এবং বিচার বিভাগ সেসব আইনের ব্যাখ্যা দান এবং বিভিন্ন মামলায় প্রয়োগ করবে। সুতরাং ক্ষমতা স্বতন্ত্রীকরণের অর্থ হলো সরকারের তিনটি বিভাগকে স্বতন্ত্র বা আলাদভাবে সংগঠিত করা এবং এক বিভাগ কর্তৃক অন্য বিভাগের কাজে হস্তক্ষেপ না করা। ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির মূল উদ্দেশ্য হলো জনগণের অধিকার স্বাধীনতা রক্ষা করা। ক্ষমতা স্বতন্ত্রীকরণ নীতির ফলে সরকারের স্বৈরাচারী প্রবণতা রোধ পায়। এই ব্যবস্থায় সরকারের এক বিভাগ অন্য বিভাগের কাজে কোনোরূপ হস্তক্ষেপ করে না বলে ব্যক্তি স্বাধীনতা রক্ষিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ