রাজনৈতিক দল কি এবং রাজনৈতিক দলের মৌলিক কাজ কি কি

 

রাজনৈতিক দল কি এবং রাজনৈতিক দলের মৌলিক কাজ কি কি

রাজনৈতিক দল কি

রাজনৈতিক দল হলো নীতি বা আদর্শের সমর্থনে সংগঠিত সংঘ বিশেষ, যা সাংবিধানিক উপায়ে সরকার গঠন ও পরিচালনার চেষ্টা করে। আধুনিক গণতান্ত্রিক শাসনব্যবস্থায় রাজনৈতিক দল অপরিহার্য। জনপ্রতিনিধিত্বমূলক গণতন্ত্রের মূল ভিত্তিই হলো রাজনৈতিক দল। রাজনৈতিক দল (Political Party) জনসাধারণকে সংঘবদ্ধ করার মাধ্যমে দলের নীতি বাস্তবায়ন করে এবং বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি প্রণয়ন করে। রাজনৈতিক দলের প্রধান লক্ষ্য হচ্ছে সাংবিধানিকভাবে রাষ্ট্র ক্ষমতা গ্রহণ, পরিচালনা, নিজেদের নির্বাচনি কর্মসূচি বাস্তবায়ন, ধর্ম-বর্ণ-শ্রেণি, নারী-পুরুষ নির্বিশেষে সকলের মঙ্গলের জন্য কাজ করা।

রাজনৈতিক দলের মৌলিক কাজ কি কি

একটি রাজনৈতিক দল রাষ্ট্রে গণতান্ত্রিক ব্যবস্থা সংরক্ষণে সক্রিয় এবং গঠনমূলক ভূমিকা পালন করে। আধুনিক গণতন্ত্রে রাজনৈতিক দল গুরুত্বপূর্ণ কার্যাবলি সম্পাদনের জন্য উল্লেখযোগ্য স্থান দখল করে আছে। গতানুগতিক চিন্তাধারা অনুযায়ী রাজনৈতিক দলের কার্যাবলিকে নির্বাচনি প্রতিদ্বন্দ্বিতা, সরকারি ক্ষমতা দখল ও পরিচালনা সংক্রান্ত কার্যাবলির মধ্যে সীমাবদ্ধ করে রাখা হলেও এর আরো অনেক মৌলিক কার্যাবলি রয়েছে। রাজনৈতিক দল গণতান্ত্রিক পদ্ধতির একটি মৌলিক উপাদানে পরিণত হয়েছে। রাজনৈতিক দলের প্রথম ও প্রধান কাজ দলের আদর্শের ভিত্তিতে দলীয় নীতি নির্ধারণ এবং কর্মসূচি প্রণয়ন করা। দেশের প্রধান প্রধান রাজনৈতিক সমস্যা সমাধানের জন্য রাজনৈতিক দল নীতি নির্ধারণ করে এবং সুনির্দিষ্ট কর্মসূচি প্রণয়ন করে। এ সব নীতি ও পরিকল্পনা সম্পর্কে জনগণকে সচেতন করে তোলার মাধ্যমে জনসমর্থন লাভের চেষ্টা করে।

দেশের সাধারণ নির্বাচনের সময় রাজনৈতিক দল নির্বাচনে দলীয় প্রার্থীদের মনোনয়ন দান করে। নির্বাচনে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের মাধ্যমে রাজনৈতিক দল সরকার গঠন করে। গণতন্ত্রে বিরোধী দল বিকল্প সরকারের ভূমিকা পালন করে। বিরোধী দল সরকারের ভুলত্রুটি বা গণবিরোধী পদক্ষেপ সম্পর্কে জনগণকে অবহিত করে। সমাজের সর্বস্তরের জনগণের সমন্বয়ে গঠিত রাজনৈতিক দলের কর্মসূচি জাতীয় ঐক্য বৃদ্ধিতে সহায়ক ভূমিকা পালন করে। রাজনৈতিক দল সরকারের নিকট জনগণের দাবি দাওয়া তুলে ধরে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ