আইন কি এবং আইন মেনে চলা হয় কেন

 

আইন কি এবং আইন মেনে চলা হয় কেন

আইন কি

আইন বলতে সমাজস্বীকৃত এবং রাষ্ট্র কর্তৃক অনুমোদিত নিয়ম কানুনকে বোঝায়, যা মানুষের বাহ্যিক আচরণকে নিয়ন্ত্রণ করে সামাজিক জীব হিসেবে মানুষকে সুশৃঙ্খল জীবনযাপনের জন্য সমাজের রীতি-নীতি ও নিয়মের প্রতি অনুগত থাকতে হয়। রাষ্ট্রীয় জীবনের উন্নতি ও শৃঙ্খলা নিশ্চিত করার জন্য নিয়ম-কানুন, বিধি-বিধান প্রণীত হয়। সৃষ্টি হয় আইন (laws)। আইনের মূল কথা হলো আইনের দৃষ্টিতে সবাই সমান। সকলে যাতে মিলেমিশে শান্তিতে বসবাস করতে পারে সেটিই আইনের লক্ষ্য ও উদ্দেশ্য। তাহলে কেউ কারো অধিকার ও স্বাধীনতাকে খর্ব করবে না এবং আইনও অমান্য করবে না।

আইন মেনে চলা হয় কেন

সামাজিক, রাজনৈতিক, অর্থনৈতিক জীবনে শান্তি-শৃঙ্খলা ও কল্যাণ বজায় রাখার জন্য মানুষ আইন মান্য করে। আইন মান্য করা নিয়ে রাষ্ট্রবিজ্ঞানীদের মধ্যে মতপার্থক্য দেখা যায়। ইংরেজ দার্শনিক টমাস হবস (Thomas Hobbes), জেরেমি বেন্থাম (Jeremy Bentham), জন অস্টিন (John Austin) প্রমুখ বলেন— মানুষ আইন মেনে চলে শাস্তির ভয়ে। কেননা আইন ভঙ্গ করলে অভিযুক্ত হতে এবং শাস্তি পেতে হয়। ইংরেজ দার্শনিক জন লক (John Locke) বলেন ‘যেখানে আইন থাকে না, সেখানে স্বাধীনতা থাকতে পারে না। আইন স্বাধীনতার রক্ষক ও অভিভাবক'। তাই বলা যায়, ব্যক্তি ও সমাজজীবনকে সুন্দর ও সুশৃঙ্খল করে গড়ে তুলতে মানুষ আইন মান্য করে।

আইনের চোখে সকলেই সমান এর ব্যখ্যা

আইনের দৃষ্টিতে সব মানুষ সমান এবং সকলের ক্ষেত্রে সম আইন প্রযোজ্য। দেশের রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে সাধারণ জনগণ সকলেই আইনের অধীন। এক্ষেত্রে সকলেই আইন মেনে চলতে বাধ্য। কেউ যদি আইনবিরোধী কোনো কাজ করে, তবে অপরাধী যেই হোক না কেন আইনের আওতায় তাকে শাস্তি পেতে হবে। অর্থাৎ জাতি-ধর্ম-বর্ণ, ধনী-গরিব, উঁচু-নিচু, নারী-পুরুষ ভেদে আইন প্রয়োগের ক্ষেত্রে কোনো বৈষম্য করা হয় না। এক্ষেত্রে সব মানুষের প্রতি সমান দৃষ্টিভঙ্গি পোষণ করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ