অনিশ্চিত হিসাব কেন প্রস্তুত করা হয়

 

অনিশ্চিত হিসাব কেন প্রস্তুত করা হয়

অনিশ্চিত হিসাব কেন প্রস্তুত করা হয়

হিসাবের বইতে ভুল থাকার কারণে রেওয়ামিলের উভয় দিকে যখন সমতা আনয়ন করা সম্ভবপর হয় না, তখন সাময়িকভাবে অনিশ্চিত হিসাব খোলার মাধ্যমে রেওয়ামিলের উভয় দিকের যোগফল সমান করা অনিশ্চিত হিসাব তৈরির অন্যতম কারণ। রেওয়ামিলের ডেবিট দিকের যোগফল কম হলে অনিশ্চিত হিসাব ডেবিট দিকে এবং ক্রেডিট দিকের যোগফল কম হলে অনিশ্চিত হিসাব ক্রেডিট দিকে লিপিবদ্ধ করতে হয়। সাধারণত নিম্নলিখিত কারণে অনিশ্চিত হিসাব প্রস্তুত করা হয়ে থাকে।

১. রেওয়ামিল সম্পন্নকরণ : লেনদেন লিপিবদ্ধকরণে বিভিন্ন ক্ষেত্রে ভুল সংঘটিত হতে পরে। এসব ভুলের কারণে রেওয়ামিল মিলবে না। স্বল্প সময়ের মধ্যেও ভুল-ত্রুটি অনুসন্ধান করা সম্ভব হয় না। তাই যে পরিমাণ টাকার গরমি ঘটেছে ঐ টাকা দ্বারা অনিশ্চিত হিসাব খাতে লিখে রেওয়ামিল সম্প্যুকরণ করা হয়।

২. চূড়ান্ত হিসাব প্রস্তুত : রেওয়ামিল সম্পন্নকরণ না করা হলে চূড়ান্ত হিসাব প্রস্তুত করা সম্ভব হয় না। ভুল ত্রুটি যাই ঘটুক না কেন, কোনো একটি নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতিষ্ঠানকে চূড়ান্ত হিসাব প্রস্তুত করতে হয়। চূড়ান্ত হিসাব ও আর্থিক বিবরণী প্রস্তুতকরণের স্বার্থে অনিশ্চিত হিসাব খোলা হয়ে থাকে।

৩. অনুসন্ধানের ভিত্তি : অনিশ্চিত হিসাব সংরক্ষণের অন্যতম কারণ হলো পরবর্তীকালে ভুল-ত্রুটি অনুসন্ধানের ভিত্তি হিসেবে ব্যবহার করা হয়। হিসাব সংরক্ষণের ক্ষেত্রে কত টাকার গরমিল হয়েছে তা অনিশ্চিত হিসাবে লেখা হয় যার কারণে উক্ত টাকার গরমিল কোথায় কোথায় ঘটেছে তা অনুসন্ধান করা হয়।

৪. হিসাবরক্ষণের গতিধারা আনয়ন : হিসাবে গতিধার আনয়নের জন্যও অনিশ্চিত হিসাব খোলা হয়। গরমিলের কারণে আর্থিক বিবরণী ও অন্যান্য প্রতিবেদন প্রস্তুত করা সম্ভব না হলে। পরবর্তী হিসাবকালে তা অনুসন্ধান করা হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ