সমন্বয় দাখিলা কি | সমন্বয় দাখিলা কাকে বলে

 

সমন্বয় দাখিলা কি | সমন্বয় দাখিলা কাকে বলে

সমন্বয় দাখিলা বা জাবেদা কি

একটি কারবার প্রতিষ্ঠানের হিসাবকাল শেষে লাভ-ক্ষতি ও আর্থিক বিবরণী জানার জন্য চূড়ান্ত হিসাব তৈরি করা হয়। মূলত রেওয়ামিলের উপর ভিত্তি করে চূড়ান্ত হিসাব তৈরি করা হয়। কিন্তু হিসাবকালের সব বিষয় রেওয়ামিলে নাও থাকতে পারে। তাই অলিপিবদ্ধকৃত লেনদেনসমূহ সুন্দরভাবে লিপিবদ্ধ করার কৌশলকে সমন্বয় জাবেদা বা সমন্বয় দাখিলা বলে।

সমন্বয় দাখিলা কাকে বলে

হারম্যানসন ও অন্যান্যের মতে, “আর্থিক কার্যাবলির বকেয়া প্রভাব লিপিবদ্ধকরণে জাবেদা হচ্ছে সমন্বয় জাবেদা একটি হিসাবকালের শেষে চূড়ান্ত হিসাব প্রস্তুতের পূর্বে হিসাবসমূহের সঠিক উদ্বৃত্ত নির্ণয়ের জন্য এ জাবেদা করা হয়।“

Jeffery Stater-এর মতে, "Adjusting entries is journal entries that are needed to eventually update specific ledger account balances to reflect correct balance at the end of an accounting period."

Pyle and Larson-এর মতে, "Adjusting entries made to assign revenues to the Period in which earned and to match revenue and expenses."

E.L. Kohler-এর মতে, সমন্বয় জাবেদা লিখন হচ্ছে ভুল সংশোধন, উপচিতি, অবলোপন, কুঋণ, অবচয় সঞ্চিতি বা এ জাতীয় বিষয়ের প্রতিফলন ঘটাতে হিসাববিজ্ঞান লেনদেন থেকে তৈরি দলিল।

জাবেদার মাধ্যমে অলিখিত লেনদেন, ভুল লেনদেন, পূর্বের বছরের বা পরবর্তী বছরের হিসাব পৃথক করে চলতি সালের হিসাবরক্ষণ কাজ নিখুঁতভাবে করা হয় বলে তাকে সমন্বয় দাখিলা বা সমন্বয় জাবেদা বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ