পানির TDS কি, কত হওয়া উচিত এবং কীভাবে পরিমাপ করতে হয়

 

পানির TDS কি, কত হওয়া উচিত এবং কীভাবে পরিমাপ করতে হয়

TDS কি বা পানির TDS কি

TDS মানে হচ্ছে ‘Total Dissolved Solids’, যার বাংলা অর্থ হচ্ছে ‘ সামগ্রিক দ্রবীভূত কঠিন বস্তুর পরিমাণ ‘ । পানির TDS হচ্ছে পানিতে থাকা দ্রবীভূত কঠিন বস্তুর পরিমাণ। পানির TDS দ্বারা পানির প্রবাহতা, স্বচ্ছতা ও বিশুদ্ধতা নির্ণয় করা যায়। আমাদের জীবনে পানির ব্যবহার ও প্রয়োজনীয়তা অপরিসীম। আমাদের বেঁচে থাকার জন্য বিশেষ করে পান করার জন্য বিশুদ্ধ পানির দরকার। পানি কি পরিমাণ বিশুদ্ধ আছে এবং কতটুকু বিশদ্ধ থাকা দরকার তা সঠিকভাবে জানতে ও গণনা করতে হলে আমাদেরকে অবশ্যই TDS সম্পর্কে জানতে হবে।

পানির TDS কাকে বলে

পানির বিভিন্ন জৈব ও অজৈব কণা জাতীয় কঠিন পদার্থের পরিমাণ বের করার জন্য যে মানদন্ড ব্যবহার করা হয়, তাকে পানির TDS বলে। সোডিয়াম (Na­+), পটাসিয়াম (K+), ক্যালসিয়াম (Ca2+), ফসফেট (PO­­­4­­3-), ক্লোরাইড (Cl-) এবং নাইট্রাইট (NO3-) আয়ন গুলো হচ্ছে পানির TDS এর প্রধান রাসায়নিক পদার্থ। TDS এর মানদন্ড বর্তমানে শুধুমাত্র আয়নের দ্বারা সীমাবদ্ধ নয়, রাসায়নিক জাতীয় কৃষি জমিতে ব্যবহ্রত কীটনাশকের উপাদান সমূহ TDS এর মানদন্ডের তালিকায় যুক্ত হয়েছে।

পানির TDS কত হওয়া উচিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO এবং পরিবেশ বান্ধব সংস্থা  EPA এর তথ্যমতে, পানিতে TDS এর পরিমাণ ৫০০ পি পি এম বা এর চেয়ে কম থাকা উচিত। তাহলে বলা যায় যে, পানিতে TDS আদর্শ পরিমাণ হচ্ছে ৫০০ পি পি এম। এখন কথা হচ্ছে, পানি কতটুকু লবনাক্ত থাকলে তা পান করা যাবে? এই প্রশ্নের উত্তর টাও TDS স্কেল দ্বারা প্রকাশ করা যায়। পানিতে ৫০০ পি পি এম এবং এর চেয়ে কম পরিমাণ লবন বা সোডিয়াম ক্লোরাইড থাকলে তা পান করার উপযোগী।

পানির TDS কীভাবে পরিমাপ করতে হয়

  • পানি বাষ্পীভূতকরণ : পানিকে বাষ্পীভূত করলে পানি বাষ্পে পরিণত হয়ে উড়ে যায়। পানিকে বাষ্পে পরিণত করার পরে তার মধ্যে থাকা কঠিন পদার্থ নিচে থেকে যায়। এই পদ্ধতিতে আমরা উচ্চ দূষিত পানির TDS পরিমাপ করতে পারি। তবে এই প্রক্রিয়াটি কম দূষিত পানির TDS বের করতে পারে না।
  • TDS স্কেল : কম দূষিত পানির TDS বাষ্প পদ্ধতিতে করলে তা সূক্ষ্মভাবে পরিমাপ করা যায় না। সেজন্য TDS স্কেল জাতীয় যন্ত্র ব্যবহার করতে হবে। TDS স্কেল পানিতে থাকা কঠিন বস্তুর কলয়েডেল বা কঠিন কণার পরস্পরের সাথে সংঘর্ষ মোট পরিমাণ নির্ণয় করে স্কেলে মান প্রদর্শন করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ