কৌশলগত পরিকল্পনা কি এবং কৌশলগত পরিকল্পনার গুরুত্ব আলোচনা কর

  

কৌশলগত পরিকল্পনা কি এবং কৌশলগত পরিকল্পনার গুরুত্ব আলোচনা কর

কৌশলগত পরিকল্পনা কি

পরিকল্পনা হচ্ছে কি করা হবে তা আগে থেকেই নির্ধারণ করা। আর কৌশলগত পরিকল্পনা হচ্ছে এমন একটি প্রক্রিয়ার উন্নয়ন ও ধারণ করা যার মাধ্যমে কোম্পানি তার লক্ষ্য ও সামর্থ্যের সাথে পরিবর্তনশীল বাজারজাতকরণ সুযোগগুলোকে কৌশলগতভাবে কাজে লাগাতে পারে। অর্থাৎ পরিবর্তনশীল পরিবেশের সুযোগগুলো গ্রহণ করার জন্য কৌশলগত পরিকল্পনার মাধ্যমে কোম্পানিকে উপযোগী করে তোলা হয়।

কৌশলগত পরিকল্পনা হচ্ছে কোম্পানির লক্ষ্য ও সামর্থ্যের ভিত্তিতে পরিবর্তনশীল বাজারজাতকরণ সুযোগগুলোকে কৌশলগতভাবে কাজে লাগানোর জন্য পরিকল্পনা গ্রহণ, উন্নয়ন ও সংরক্ষণ। অর্থাৎ যেখানে পরিবর্তিত পরিবেশের সুযোগগুলো গ্রহণ ও হুমকিগুলো মোকাবিলার জন্য কোম্পানিকে তৈরি করা হয় তাকে কৌশলগত পরিকল্পনা বলে।

বিভিন্ন লেখক কৌশলগত পরিকল্পনাকে যেভাবে সংজ্ঞায়িত করেছেন তা নিম্নে প্রদান করা হলো।

Philip Kotler এবং Gary Armstrong বলেছেন, "Strategic planning is the process of developing and maintaining a strategic fit between the organization's goals and capabilities and its changing market opportunities." অর্থাৎ, পরিবর্তনশীল বাজার সুযোগের সাথে প্রতিষ্ঠানের উদ্দেশ্য ও সামর্থ্যের কৌশলগত সমতাবিধান এবং সংরক্ষেণের প্রক্রিয়াকে কৌশলগত পরিকল্পনা বলে।

Steven J. Skinner বলেছেন, "Strategic marketing planning is the continuous process of developing and implementing marketing strategies to achieve specific marketing objectives, which in turn lead to the achievement of an organization's overall objectives." অর্থাৎ, কৌশলগত বাজারজাতকরণ পরিকল্পনা হচ্ছে সুনির্দিষ্ট বাজারজাতকরণ উদ্দেশ্য অর্জনের জন্য বাজারজাতকরণ কৌশল উন্নয়ন ও বাস্তবায়নের চলমান প্রক্রিয়া, যা প্রকারান্তরে প্রতিষ্ঠানের সামগ্রিক লক্ষ্য অর্জনে নেতৃত্ব দেয়।

E. J. McCarthy এবং W. D. Perreault বলেছেন, "Strategic planning is the managerial process of developing and maintaining a match between an organization's resources and its market opportunities." অর্থাৎ, কৌশলগত পরিকল্পনা হচ্ছে প্রতিষ্ঠানের সম্পদ ও বাজার সুযোগের মধ্যে সামঞ্জস্য উন্নয়ন এবং ধরে রাখার ব্যবস্থাপকীয় প্রক্রিয়া।

W. G. Zikmund এবং M. D. Amico বলেছেন, Strategic planning is long term planning dealing with the organization's primary goals and objectives." অর্থাৎ, কৌশলগত পরিকল্পনা হচ্ছে দীর্ঘমেয়াদি পরিকল্পনা যা প্রতিষ্ঠানের প্রাথমিক লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে কাজ করে।

উপরের সংজ্ঞাগুলো বিশ্লেষণ করলে কৌশলগত পরিকল্পনার নিম্নোক্ত বৈশিষ্ট্যসমূহ দেখা যায়।

  • ১. কোম্পানির লক্ষ্য, উদ্দেশ্য ও মিশন নির্ধারণ করে।
  • ২. পরিবর্তিত পরিবেশের সাথে প্রতিষ্ঠানের লক্ষ্য ও সামর্থ্যের সামঞ্জস্য বিধান করা হয়।
  • ৩. ব্যবসায় ক্ষেত্র চিহ্নিত করা, দায়িত্ব বণ্টন করা ইত্যাদি কাজগুলোর মধ্যে সমন্বয়সাধন করে।
  • ৪. কোম্পানির অভ্যন্তরীণ ও বাহ্যিক উপাদান বিবেচনায় তৈরি করা হয়।
  • ৫. ব্যবসায় খাতের নকশা প্রণয়নে সহায়তা করে।
  • ৬. কৌশলগত পরিকল্পনা একটি দীর্ঘমেয়াদি ও ধারাবাহিক প্রক্রিয়া।

কৌশলগত পরিকল্পনার গুরুত্ব

কৌশলগত পরিকল্পনা ভবিষ্যতের দিক নির্দেশনা দেয়। দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জনসহ যে কোন পরিস্থিতিতে কৌশলগত পরিকল্পনা বাজারজাতকরণ ব্যবস্থাপককে কর্মপন্থা নির্দেশ করে। নিম্নে বিভিন্ন দৃষ্টিকোণ থেকে বাজারজাতকরণে কৌশলগত পরিকল্পনার গুরুত্ব আলোচনা করা হলো।

১. মিশন ও উদ্দেশ্য নির্ধারণ (Determining mission and objective) : মিশন ও উদ্দেশ্য নির্ধারিত না হলে কোম্পানি উদ্দেশ্যহীনভাবে কার্য পরিচালনা করে, যা কাঙ্ক্ষিত সাফল্যের পথে অন্তরায়। কৌশলগত পরিকল্পনা কোম্পানির মিশন ও উদ্দেশ্য নির্ধারণ করে। এতে কোম্পানি পরিকল্পিতভাবে লক্ষ্যস্থিত কার্যক্রম পরিচালনা করতে পারে।

২. সরলতা ও দুর্বলতা নির্ধারণ ((Determining strengths and weakness) : কৌশলগত পরিকল্পনার মাধ্যমে কোম্পানি তার সরলতা ও দুর্বলতা পরিমাপ করতে পারে। এর ফলে কোম্পানি তার সরলতাকে কাজে লাগানো এবং দুর্বলতা দূর করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে।

৩. হুমকি ও সুযোগ চিহ্নিতকরণ (Identifying threats & opportunities) : কোম্পানির সুযোগ ও হুমকি চিহ্নিতকরণে কৌশলগত পরিকল্পনা সহায়তা করে। এর ফলে কোম্পানি হুমকি পরিহার করে ও সুযোগ গ্রহণ করে সাফল্যের সাথে বাজারজাতকরণ কার্যক্রম পরিচালনা করতে পারে।

৪. গ্যাপ চিহ্নিতকরণ ও পূরণ (Identifying and filling gaps) : কৌশলগত পরিকল্পনা কোম্পানির প্রত্যাশিত বিক্রয় ও প্রাক্কলনকৃত বিক্রয়ের গ্যাপ চিহ্নিত করে তা পূরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে।

৫. প্রবৃদ্ধি বিশ্লেষণ (Growth analysis) : চলমান প্রবৃদ্ধি বিশ্লেষণ করে কোম্পানি বুঝতে পারে প্রবৃদ্ধি কাঙ্ক্ষিত পর্যায়ে হচ্ছে কি না। প্রবৃদ্ধি প্রত্যাশিত মাত্রার কম হলে কোম্পানি প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে পারে।

৬. ব্যবসায় একক নির্ধারণ (Determining business unit): কৌশলগত পরিকল্পনা তৈরি করার ক্ষেত্রে ব্যবসায় একক নির্ধারণ করতে হয়। এতে করে প্রতিটি ব্যবসায় একক বা খাতের জন্য পৃথক কৌশল গ্রহণ করা যায়।

৭. ব্যবসায় খাত বিশ্লেষণ (Analyzing the business portfolio): কৌশলগত পরিকল্পনার মাধ্যমে ব্যবসায় খাতগুলো বিশ্লেষণের মাধ্যমে কোম্পানি কোন খাতে বেশি বিনিয়োগ করবে না কম বিনিয়োগ করবে তা জানতে পারে।

৮. কৌশল প্রণয়ন (Strategy formulation) : পূর্ব নির্ধারিত লক্ষ্য অর্জনের জন্য কোম্পানির কৌশল স্থির করা প্রয়োজন। কৌশলগত পরিকল্পনা পরিস্থিতি অনুযায়ী কৌশল প্রণয়নে সহায়তা করে। ফলে প্রতিষ্ঠান সাফল্যের সাথে টিকে থাকতে পারে।

৯. দিক নির্দেশনা প্রদান (Providing guidelines) : কৌশলগত পরিকল্পনা দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জনের ক্ষেত্রে সঠিক দিক নির্দেশনা প্রদান করে। এতে করে মিতব্যয়িতা অর্জন ও দক্ষতার সাথে কার্য সম্পাদন সম্ভব হয়।

১০. মডেলভিত্তিক সিদ্ধান্ত (Model based decision) : কৌশলগত পরিকল্পনায় মডেল ভিত্তিক সিদ্ধান্ত গ্রহণ করা হয়। যেমন- BCG ও GE মডেল। এতে কোম্পানি যে কোন পরিস্থিতিতে দ্রুত সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

১১. প্রতিযোগিতা মোকাবিলা (To face competition) : কৌশলগত পরিকল্পনা যে কোন প্রতিযোগিতামূলক পরিবেশে কোম্পানিকে কাজ করার সামর্থ্য প্রদান করে। ফলে প্রতিযোগিতা মোকাবিলা করা যায়।

১২. দ্রুত ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ (To make rapid and accurate decisions) : কৌশলগত পরিকল্পনার মাধ্যমে পরিবর্তনশীল প্রতিযোগিতামূলক পরিবেশে দ্রুত ও সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা যায়।

১৩. সমস্যা পূর্বানুমান (To anticipate problems) : কৌশলগত পরিকল্পনার মাধ্যমে কোম্পানি সম্ভাব্য সমস্যা পূর্বানুমান করে তা প্রতিরোধ কার্যকর ব্যবস্থা গ্রহণের দিকনির্দেশনা প্রদান করতে পারে

১৪. মুনাফার পরিমাণ নির্ধারণ (Determining profit volume) : কৌশলগত পরিকল্পনার মাধ্যমে কোম্পানির বিনিয়োগের উপর রিটার্নের পরিমাপ কত হবে তা জানা যায়।

১৫. দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জন (Achieving long term objectives) : সঠিক পরিকল্পনা না থাকলে কোম্পানি দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জন করতে পারে না। কৌশলগত পরিকল্পনা দীর্ঘমেয়াদি উদ্দেশ্য অর্জনে ব্যাপকভাবে সহায়তা করে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ