ক্যারিয়ার কি | ক্যারিয়ার কাকে বলে

 

ক্যারিয়ার কি | ক্যারিয়ার কাকে বলে

ক্যারিয়ার কি

জীবনোপায় বা ক্যারিয়ার বাংলা শব্দটি ইংরেজি 'Career' নামেই অধিক পরিচিত। প্রতিটি মানুষই তার জীবিকা নির্বাহের জন্য কোন না কোন পথ বেছে নেয়। আর জীবিকা নির্বাহের উদ্দেশ্য গৃহীত এই কোন না কোন পথটিই ব্যক্তির জীবনোপায় বা Career (ক্যারিয়ার) হিসেবে বিবেচিত হয়। এই দৃষ্টিকোণ থেকে ব্যবস্থাপনাও বর্তমানকালে একটি জনপ্রিয় এবং প্রতিদ্বন্দ্ৰিকতাপূর্ণ জীবনোপায় হিসেবে বিবেচিত হচ্ছে।

ক্যারিয়ার কাকে বলে

সকল মানুষের অভাব বা প্রয়োজন রয়েছে। অভাব বা প্রয়োজন পূরণ করার জন্য মানুষ কোন একটি কাজকে জীবিকা হিসেবে বেছে নেয়। মানুষ জীবিকা অর্জনের উপায় হিসেবে যে কাজ গ্রহণ করে তাকে জীবনোপায় বা ক্যারিয়ার বলে। যেমন- ব্যবসায়, চাকরি, চিকিৎসাবিদ্যা, কম্পিউটার বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং, হিসাববিদ্যা, ব্যবস্থাপনা এগুলোর মধ্য থেকে কোন ব্যক্তি যেটিকে তার জীবনে অগ্রগতির স্প্যান হিসেবে গ্রহণ করবে, সেটিই তার জীবনোপায় বা ক্যারিয়ার বিবেচিত হবে। সুতরাং ক্যারিয়ার বা জীবনোপায় হল কোন ব্যক্তির অগ্রগতি, পেশা কিংবা কর্মজীবনে তার উন্নতির স্প্যান বা চাবিকাঠিস্বরূপ।

নিম্নে জীবনোপায় সম্পর্কে বিভিন্ন লেখক বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। নিম্নে তাদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হল :
পি. এইচ. কলিন (P. H. Collin) এর মতে, “প্রশিক্ষণপ্রাপ্ত যে কাজ তুমি সাড়া জীবন করার প্রত্যাশা কর তাকে ক্যারিয়ার বা জীবনোপায় বলে।" (Career means a job which you are trained for and which you expect do all your life.)

. বি. ফিলিপপো (E. B. Flippo) এর মতে, “ক্যারিয়ারকে একটি পৃথক অথচ সম্পর্কযুক্ত কাজের অনুক্রম হিসেবে সংজ্ঞায়িত করা যায়, যা একজনের জীবনকে ধারাবাহিকতা, শৃঙ্খলার পাশাপাশি গুরুত্ববহ করে তোলে।" (A career can be defined as a sequence of separate but related work activities that provides continuity, order and meaning in a person's life.)

রিকি ডব্লিউ. গ্রিফিন (Reiky W. Griffin) এর মতে, "ক্যারিয়ার হল মানুষের কাজের সাথে সম্পর্কযুক্ত সংশ্লিষ্ট অভিজ্ঞতা, মনোভাব আচরণ।” (Career is a set of work related expenses, behaviors and attitudes uncounted throughout working life.)

ডানিয়েল সি. ফিল্ডম্যান (Daniel C. Feldman) এর মতে, “এক ব্যক্তি সারাজীবন ধরে যেসব পদে অধিষ্ঠিত থাকে। সেসব কাজ এবং কাজের অভিজ্ঞতা সম্পর্কে ব্যক্তির মনোভাবের ক্রমধারাকে জীবনোপায় বা ক্যারিয়ার বলে।

উপরিউক্ত আলোচনার আলোকে বলা যায় যে, মানুষ তার জীবন নির্বাহের জন্য যে পেশাকে বেছে নেয় সেটাকেই তার জীবনোপায় বা ক্যারিয়ার বলা যায়। আর কাজ একজন মানুষ তার গোটা জীবনে করার প্রত্যাশা করে। সংক্ষেপে, একটি পেশাই যখন একজন মানুষ তার সারাজীবন করার সিদ্ধান্ত নেয়, উক্ত পেশাই তখন তার ক্যারিয়ার।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ