বাজারজাতকরণ কি | মার্কেটিং কি

  

বাজারজাতকরণ কি | মার্কেটিং কি
Background image taken from pngpath.com

বাজারজাতকরণ কি এবং কাকে বলে

ল্যাটিন শব্দ 'Marcatus' হতে ইংরেজি' 'Market' শব্দের উৎপত্তি। আর 'Market' হতে 'Marketing' শব্দটি এসেছে। যার অর্থ বাজারজাতকরণ। ভোক্তার প্রয়োজন, অভাব ও চাহিদার সন্তুষ্টি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে পরিচালিত বিনিময় সম্পর্কিত সকল মানবীয় কার্যাবলির সমষ্টিকে বাজারজাতকরণ (মার্কেটিং) বলে।

বাজারজাতকরণ ধারণাটি শুধু পণ্য ক্রয় ও বিক্রয়ের মধ্যে সীমাবদ্ধ নয়। বাজারজাতকরণের (মার্কেটিং) মাধ্যমে ক্রেতাদের জন্য ভ্যালু সৃষ্টি করা হয় এবং মুনাফা অর্জনের লক্ষ্যে তা সরবরাহ করা হয়। এজন্য বাজারজাতকরণের কাজ পণ্য উৎপাদনের পূর্বে শুরু হয়ে বিক্রয়ের পরবর্তীতেও চলতে থাকে। ক্রেতাদের চাহিদা নির্ণয়, নির্ণীত চাহিদার ব্যাপকতা ও ক্রেতাদের তা পূরণ করার ইচ্ছার গভীরতা নির্ধারণ, কোম্পানির সামর্থ্য ও মুনাফাযোগ্যতা নিরূপণ, পণ্যটি প্রস্তুতকরণ, সঠিক মান বজায় রেখে ক্রেতাদের কাছে পণ্যটি সরবরাহকরণ এবং বিক্রয় পরবর্তী পর্যায়ে ক্রেতাদের সন্তুষ্টির মাত্রা নিরূপণ ও তার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের সামগ্রিক প্রক্রিয়াকে বাজারজাতকরণ বলে। আর এসব কাজের দক্ষতার উপর সার্বিক প্রক্রিয়ার সাফল্য নির্ভর করে।
নিম্নে বাজারজাতকরণের কয়েকটি গুরুত্বপূর্ণ সংজ্ঞা তুলে ধরা হলো।

বিখ্যাত লেখক Philip Kotler এবং Gary Armstrong এর মতে, "Marketing is the process by which the companies create value for customers and build strong customer relationships in order to capture value from customers in return." অর্থাৎ, বাজারজাতকরণ হচ্ছে একটি প্রক্রিয়া যার সাহায্যে কোম্পানিগুলো ক্রেতাদের জন্য ভ্যালু সৃষ্টি করে এবং ক্রেতাদের কাছ থেকে ভ্যালু অর্জনের লক্ষ্যে তাদের সাথে শক্তিশালী ক্রেতা সম্পর্ক গড়ে তোলে।

American Marketing Association এর সংজ্ঞায় বলা হয়েছে, "Marketing is the process of planning and executing the conception, pricing, promotion and distribution of ideas, goods and services to create exchanges that satisfy individual and organizational objectives." অর্থাৎ, বাজারজাতকরণ হচ্ছে ব্যক্তি বা সংগঠনের উদ্দেশ্যাবলির সন্তুষ্টি বিধানের জন্য ধারণা, পণ্য ও সেবার পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন, মূল্য নির্ধারণ, প্রসার ও বণ্টন প্রক্রিয়া।

UK এর Chartered Institute of Marketing এর সংজ্ঞায় বলা হচ্ছে, "Marketing is the management process responsible for identifying, anticipating and satisfying customer requirements profitably." অর্থাৎ, লাভজনকভাবে ক্রেতাদের চাহিদা নির্ণয়, পূর্বানুমান এবং সন্তুষ্টি সাধনের ব্যবস্থাপকীয় প্রক্রিয়াকে বাজারজাতকরণ বলে।

Etzel, Walker Stanton, "Marketing is a total system of business activities designed to plan, price, promote and distribute want satisfying products to target markets to achieve organizational objectives." অর্থাৎ, বাজারজাতকরণ হচ্ছে চাহিদার সন্তুষ্টি দানকারী পণ্যগুলোকে অভীষ্ট বাজারে উপস্থাপনের মাধ্যমে সাংগঠনিক উদ্দেশ্য অর্জনের জন্য পরিকল্পনা, মূল্য, প্রসার ও বণ্টনের সামগ্রিক ব্যবসায়িক কার্যক্রম।

Adrian Palmer এর ভাষায়, "Marketing is about satisfying customer needs profitably."

অর্থাৎ, বাজারজাতকরণ হচ্ছে লাভজনকভাবে ভোক্তাদের প্রয়োজনের সন্তুষ্টি বিধান করা। উপর্যুক্ত সংজ্ঞাগুলো বিশ্লেষণ করে বলা যায়-

  • ১. বাজারজাতকরণ হচ্ছে সামাজিক এবং ব্যবস্থাপকীয় প্রক্রিয়া।
  • ২. বাজারজাতকরণ ক্রেতাদের জন্য ভ্যালু সৃষ্টি করে।
  • ৩. বাজারজাতকরণের মাধ্যমে ভোক্তারা প্রয়োজন ও অভাব মিটাতে পারে।
  • ৪. বাজারজাতকরণের সকল কর্মকাণ্ডই ক্রেতাদের নিয়ে আবর্তিত হয়।
  • ৫. বাজারজাতকরণ কতকগুলো ব্যবসায়িক কার্যক্রমের সমষ্টি।
  • ৬. ক্রেতা সন্তুষ্টিই বর্তমান বাজারজাতকরণের মূল উদ্দেশ্য।

নিম্নে চিত্রের মাধ্যমে একটি আধুনিক বাজারজাতকরণ পদ্ধতি দেখানো হলো।

চিত্র: আধুনিক বাজারজাতকরণ ব্যবস্থা বা পদ্ধতি
চিত্রআধুনিক বাজারজাতকরণ ব্যবস্থা বা পদ্ধতি

উৎস : Philip Kotler এবং Gary Armstrong, "Principles ofMarketing" 13th ed, P-8

উপর্যুক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায়বাজারজাতকরণ হচ্ছে ভোক্তা ভ্যালু সৃষ্টি করা এবং তা বিনিময়ের মাধ্যমে সংশ্লিষ্ট সকলের প্রয়োজন  অভাবপূরণ করার প্রক্রিয়া। অর্থাৎ ভোক্তার সন্তুষ্টি বিধানের মাধ্যমে প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জনের লক্ষ্যে পণ্যসেবা  ধারণার পরিকল্পনা প্রণয়ন  উন্নয়নমূল্য নির্ধারণপ্রসার এবং বণ্টন প্রক্রিয়াকে বাজারজাতকরণ বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ