রক্তের গ্রুপ এবং A-B-O রক্ত গ্রুপ কি

 

রক্তের গ্রুপ এবং A-B-O রক্ত গ্রুপ কি

রক্তের গ্রুপ কি

মানুষের রক্ত কণিকার প্লাজমা মেমব্রেনে বিভিন্ন এন্টিজেনের উপস্থিতির ভিত্তিতে রক্তের শ্রেণীবিন্যাসকে রক্ত গ্রুপ বলে। রক্ত কণিকায় এন্টিজেনের উপস্থিতি ও অনুপস্থিতির উপর নির্ভর করে বিজ্ঞানী ল্যান্ড স্টেইনার মানুষের রক্তকে ABO রক্ত গ্রুপে বিভক্ত করেন। মানব রক্তের লোহিত কণিকার ঝিল্লিতে অবস্থিত মিউকোপলিস্যাকারাইড জাতীয় পদার্থ যা এন্টিবডি উৎপাদনে উদ্দীপনা যোগায়, তাকে এন্টিজেন বা অ্যাগুটিনোজেন বলে। এন্টিবডি হল বহিরাগত পদার্থের প্রতি সাড়া দিয়ে প্লাজমা কোষ থেকে উৎপন্ন প্রোটিনধর্মী পদার্থ যা এর সমসংস্থ এন্টিজেনের সাথে সুনির্দিষ্ট বন্ধনে আবদ্ধ হয়ে তাকে নিষ্ক্রিয় করতে সাহায্য করে। মানুষের রক্তের লোহিত কণিকার ঝিল্লির বাইরের দিকে দুই প্রকারের এন্টিজেন পাওয়া যায়। এদেরকে এন্টিজেন A ও এন্টিজেন B বলে। একই সাথে প্লাজমায় দুই প্রকারের এন্টিবডি পাওয়া যায়। এদেরকে এন্টিবডি α ও এন্টিবডি β বলে। প্রতিটি এন্টিবডি শুধু নির্দিষ্ট এন্টিজেনের সাথে বিক্রিয়া ঘটাতে সক্ষম। অর্থাৎ এন্টিবডি α শুধু এন্টিজেন A-এর সাথে এবং এন্টিবডি β শুধু এন্টিজেন B-এর সাথে বিরূপ প্রতিক্রিয়া ঘটাতে সক্ষম। রক্তে এই এন্টিজেন ও এন্টিবডির উপস্থিতি ও অনুপস্থিতির উপর ভিত্তি করে মানুষের রক্তকে ৪টি গ্রুপে ভাগ করা যায়। এ ধরনের রক্ত গ্রুপ ABO রক্ত গ্রুপ নামে পরিচিত।

১. A রক্ত গ্রুপ

A রক্ত গ্রুপের মানুষের লোহিত রক্ত কণিকায় A এন্টিজেন এবং রক্তরস বা প্লাজমায় α এন্টিবডি থাকে। A গ্রুপের রক্তে α এন্টিবডি থাকে না বলে রক্ত কণিকা বিনষ্ট হয় না বা জট পাকায় না।

২. B রক্ত গ্রুপ

B রক্তগ্রুপের মানুষের লোহিত কণিকায় B এন্টিজেন এবং প্লাজমায় α এন্টিবডি থাকে। B গ্রুপের রক্তে β এন্টিবডি থাকে না বলে রক্ত কণিকা বিনষ্ট হয় না বা জট পাকায় না।

৩. AB রক্ত গ্রুপ

AB রক্ত গ্রুপের মানুষের লোহিত কণিকায় A ও B উভয় এন্টিজেনই থাকে। তবে প্লাজমায় α β এন্টিবডির কোনটিই থাকে না। AB গ্রুপের রক্তে α β এন্টিবডি না থাকায় রক্ত কণিকা বিনষ্ট হয় না বা জট পাকায় না।

৪. O রক্ত গ্রুপ

রক্ত গ্রুপের মানুষের লোহিত কণিকায় A বা B এন্টিজেনের কোনটিই থাকে না। তবে, প্লাজমায় α β এন্টিবডির উভয়ই থাকে।

AB গ্রুপের মানুষেরা AB, A, B অথবা O গ্রুপের দাতাদের রক্ত গ্রহণ করতে পারে। কারণ AB গ্রুপের রক্তে কোন এন্টিবডি না থাকায় A ও B গ্রুপের এন্টিজেন গ্রহীতার রক্তের সাথে কোন বিক্রিয়া ঘটায় না। এজন্য AB গ্রুপের মানুষেরা সর্বজনীনগ্রহীতা (Universal recipient)। O গ্রুপের মানুষের লোহিত কণিকায় A বা B এন্টিজেন না থাকায় অন্য কোন গ্রুপের রক্তের α β এন্টিবডি এর লোহিত কণিকা বিনষ্ট করতে পারে না। তাই গ্রুপের মানুষেরা অন্য যে কোন মানুষকে রক্ত প্রদান করতে পারে। এজন্য O গ্রুপের মানুষেরা সর্বজনীন দাতা (Universal donor)। নিচে বিভিন্ন গ্রুপের রক্তে এন্টিজেন ও এন্টিবডির ধরন এবং নিরাপদ আদান-প্রদানের তালিকাবদ্ধ করা হল।

বিভিন্ন গ্রুপের রক্তে এন্টিজেন ও এন্টিবডির ধরন এবং নিরাপদ আদান-প্রদানের তালিকা
বিভিন্ন গ্রুপের রক্তে এন্টিজেন ও এন্টিবডির ধরন এবং নিরাপদ আদান-প্রদানের তালিকা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ