সংবহনতন্ত্র কি | মুক্ত ও বদ্ধ রক্ত সংবহন তন্ত্র কি | একবর্তনী ও দ্বিবর্তনী রক্তসংবহন

 

সংবহনতন্ত্র কি | মুক্ত ও বদ্ধ রক্ত সংবহন তন্ত্র কি | একবর্তনী ও দ্বিবর্তনী রক্তসংবহন

সংবহনতন্ত্র কি এবং কাকে বলে


পরিপাকনালী থেকে শোষিত খাদ্যসার, অক্সিজেন, এনজাইম, হরমোন ইত্যাদি প্রয়োজনীয় উপাদান বহুকোষী প্রাণীর দেহের সকল কোষে পৌঁছে দেয়া এবং উৎপন্ন বিপাকজাত বর্জ্য যেমন- CO2, ইউরিয়া প্রভৃতি দেহ থেকে অপসারণের
জন্য সমগ্রদেহে রক্ত, লসিকা অথবা অন্য কোন দেহতরলের চক্রাকার সঞ্চালনকে সংবহন বলে। সংবহনের জন্য বিভিন্ন অঙ্গ সমন্বয়ে যে তন্ত্র গঠিত হয় তাকে সংবহন তন্ত্র বলে।

প্রাণীতে দুই ধরনের সংবহন তন্ত্র বিদ্যমান। যথা-

  • . রক্ত সংবহন তন্ত্র বা Blood vascular system.
  • . লিম্ফেটিকতন্ত্র বা Lymphatic system.

রক্ত সংবহন তন্ত্র প্রধানত দুই ধরনের। যেমন-

. মুক্ত রক্ত সংবহন তন্ত্র (Open blood circulatory system)

যে সংবহন তন্ত্রে রক্তের সঞ্চালন কেবল রক্তনালীর মধ্যে সীমাবদ্ধ না থেকে দেহের বিভিন্ন ফাঁকা স্থান ল্যাকুনিসহ কোষ কলার মধ্যবর্তী স্থান দিয়ে পরিবাহিত হয় তাকে মুক্ত রক্ত সংবহন তন্ত্র বলে। অধিকাংশ আর্থ্রোপোডা কিছু সেফালোপোড মোলাস্কাতে মুক্ত সংবহন তন্ত্র দেখা যায়।

. বদ্ধ সংবহন তন্ত্র (Closed blood circulatory system)

যে সংবহন তন্ত্রে রক্ত সর্বদা হৃদপিন্ড নালিকা পথে বাহিত হয় এবং কখনই নালিকার বাইরে আসে না তাকে বদ্ধ রক্ত সংবহনতন্ত্র বলে। ইকাইনোডার্মস, অধিকাংশ সেফালোপোড মোলাস্কা, অ্যানিলিডা এবং মানুষসহ সকল মেরুদণ্ডী প্রাণীতে বদ্ধ রক্ত সংবহনতন্ত্র দেখা যায়।

এসকল প্রাণীতে হৃদপিন্ড থেকে উৎপন্ন বৃহৎ ধমনীগুলো বিভক্ত হয়ে আর্টেরিওল এবং আর্টেরিওলগুলো বিভাজিত হয়ে ক্যাপিলারী সৃষ্টি করে যারা দেহকোষের অন্তর্বর্তী স্থানে অবস্থান করে। ক্যাপিলারীগুলো পুনঃমিলিত হয়ে ভেনিউল এবং ভেনিউল মিলিত হয়ে শিরা গঠন করে যা হৃদপিন্ডে ফিরে আসে।

একবর্তনী রক্তসংবহন

একবর্তনী রক্তসংবহন

সমগ্র দেহ পরিভ্রমণ করতে রক্ত যদি একবার হৃদপিন্ড অতিক্রম করে তখন একে একবর্তনী রক্ত সংবহন বলে মাছের মধ্যে একবর্তনী রক্ত সংবহন প্রক্রিয়া দেখা যায়। মাছের হৃদপিন্ড থেকে CO2 যুক্ত রক্ত প্রথমে ফুলকায় যায়। ফুলকায় CO2 ত্যাগের পর রক্ত O2 সমৃদ্ধ হয়। এই রক্ত সমগ্রদেহ পরিভ্রমণ পূর্বক কোষে কোষে O2 সরবরাহ করে এবং কোষে উৎপন্ন CO2 গ্রহণপূর্বক পুনরায় হৃদপিন্ডে ফিরে আসে।

দ্বিবর্তনী রক্ত সংবহন


চিত্রঃ মাছের একবর্তনী রক্ত সংবহন

সমগ্র দেহ পরিভ্রমণ করতে রক্ত যদি দুবার হৃদপিন্ড অতিক্রম করে তখন তাকে দ্বিবর্তনী রক্ত সংবহন বলে যেমন পাখি স্তন্যপায়ী প্রাণীদের রক্ত সংবহন। CO2 সমৃদ্ধ রক্ত প্রথমে হৃদপিন্ডের ডান নিলয় থেকে ফুসফুসে যায়। ফুসফুসে CO2 ত্যাগ পূর্বক রক্ত O2 সমৃদ্ধ হয়ে হৃদপিণ্ডের বাম অলিন্দে ফিরে আসে। হৃদপিন্ডের ডান নিলয় থেকে ফুসফুস হয়ে বাম অলিন্দে ফিরে আসা রক্তের এই সংবহনকে ফুসফুসীয় সংবহন বলে। বাম অলিন্দ থেকে বাম নিলয়ে আগত O2 সমৃদ্ধ রক্ত সমগ্র দেহে সঞ্চালিত হয় এবং কোষে কোষে O2 সরবরাহ করে। কোষে কোষে উৎপন্ন CO2 গ্রহণ করার পর রক্ত পুনরায় ডান অলিন্দে ফিরে আসে। ডান অলিন্দের CO2 সমৃদ্ধ রক্ত এরপর ডান নিলয়ে প্রবেশ করে। অতঃপর পূর্বের ন্যায় চক্রাকারে আবর্তিত হয়।

 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ