চাহিদার সংকোচন ও সম্প্রসারণ এবং চাহিদার হ্রাস বৃদ্ধির মধ্যে পার্থক্য আলোচনা কর

 

চাহিদার সংকোচন ও সম্প্রসারণ এবং চাহিদার হ্রাস বৃদ্ধির মধ্যে পার্থক্য আলোচনা কর

চাহিদার সংকোচন ও সম্প্রসারণ এবং চাহিদার হ্রাস বৃদ্ধির আলোচনায় লক্ষ্য করা যায় যে, এদের মধ্যে মৌলিক পার্থক্য বিদ্যমান। চাহিদার সংকোচন ও সম্প্রসারণ বলতে দাম পরিবর্তনের ফলে চাহিদার পরিবর্তনকে বুঝায়। দাম বাড়লে যখন চাহিদার পরিমাণ কমে, তখন তাকে চাহিদার সংকোচন বলে। আবার দাম কমলে যখন চাহিদার পরিমাণ বাড়ে, তখন তাকে চাহিদার সম্প্রসারণ বলে। অপরদিকে, দামের কোন পরিবর্তন ছাড়াই চাহিদার পরিবর্তন ঘটলে তাকে চাহিদার হ্রাস বৃদ্ধি বলে। এক্ষেত্রে দাম অপরিবর্তিত থাকা সত্ত্বেও অন্যান্য অবস্থা যেমন- ক্রেতার আয়, অভ্যাস, রুচি লোকসংখ্যা ইত্যাদির পরিবর্তন ঘটে থাকে। ফলে দামের পরিবর্তন ছাড়াই এসব অবস্থার পরিবর্তনের ফলে চাহিদার পরিমাণ কমে গেলে তাকে চাহিদার হ্রাস বলা হয় এবং চাহিদার পরিমাণ বাড়লে তাকে চাহিদার বৃদ্ধি বলা হয়।

চাহিদার সংকোচন ও সম্প্রসারণ এবং চাহিদার হ্রাস বৃদ্ধির মধ্যে পার্থক্য

নিম্নে চাহিদার সংকোচন ও সম্প্রসারণ এবং চাহিদার হ্রাস বৃদ্ধির মধ্যে পার্থক্য নির্দেশ করা হল,

১. দাম পরিবর্তনের ফলে চাহিদার পরিবর্তনকে চাহিদার সংকোচন ও সম্প্রসারণ বলে। অন্যদিকে, দামের কোন পরিবর্তন ছাড়াই চাহিদার পরিবর্তন ঘটলে তাকে চাহিদার হ্রাস বৃদ্ধি বলে।

২. চাহিদার সংকোচন ও সম্প্রসারণের ক্ষেত্রে ভোক্তার আয়, অভ্যাস, রুচি ইত্যাদি স্থির ধরা হয়। কিন্তু চাহিদার হ্রাস বৃদ্ধির ক্ষেত্রে দ্রব্যের দাম স্থির ধরা হয়।

৩. চাহিদার সম্প্রসারণ ও সংকোচনের ক্ষেত্রে ক্রেতা একটি নির্দিষ্ট চাহিদা সূচি অনুযায়ী চলে কিন্তু চাহিদার হ্রাস বৃদ্ধির ক্ষেত্রে ক্রেতা তার পুরানো চাহিদা সূচি অনুযায়ী চলে না। তার চাহিদা সূচির পরিবর্তন ঘটে।

৪. চাহিদার সম্প্রসারণ ও সংকোচন একই চাহিদা রেখার মাধ্যমে দেখানো হয়। পক্ষান্তরে, চাহিদার হ্রাস বৃদ্ধি ভিন্ন ভিন্ন চাহিদা রেখার মাধ্যমে দেখানো হয়।

৫. চাহিদার সম্প্রসারণ, সংকোচন, দাম, চাহিদার সাথে সম্পর্কিত অপরদিকে, চাহিদার হ্রাস বৃদ্ধি মূলত আয় চাহিদা বা আড়াআড়ি চাহিদার সাথে সম্পর্কিত।

৬. চাহিদার সংকোচন ও সম্প্রসারণের ক্ষেত্রে চাহিদা সূচি অপরিবর্তিত থাকে বলে ক্রেতা একই চাহিদা রেখার উপর সঞ্চালন করে থাকে। অপরদিকে, চাহিদার হ্রাস বৃদ্ধির ক্ষেত্রে চাহিদা সূচির পরিবর্তন ঘটে বলে চাহিদা রেখার স্থানান্তর ঘটে।

৭. চাহিদার সম্প্রসারণ ও সংকোচনের ক্ষেত্রে ক্রেতা একই চাহিদা রেখার বিভিন্ন বিন্দুতে অবস্থান করে। পক্ষান্তরে, চাহিদার হ্রাস বৃদ্ধির ক্ষেত্রে ক্রেতা পুরানো চাহিদা রেখার পরিবর্তে নতুন চাহিদা রেখার উপর অবস্থান করে।

উপরিউক্ত পার্থক্যসমূহ চাহিদা সংকোচন ও সম্প্রসারণ এবং চাহিদার হ্রাস বৃদ্ধির মধ্যে লক্ষ্য করা যায়। এসব পার্থক্য বিশ্লেষণ করে আমরা বলতে পারি যে, চাহিদার সংকোচন ও সম্প্রসারণ দামের পরিবর্তনের ফল এবং চাহিদার হ্রাস বৃদ্ধি দামের পরিবর্তন ছাড়া অন্যান্য অবস্থার পরিবর্তনের ফল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ