স্থির ব্যয় ও পরিবর্তনশীল ব্যয়ের মধ্যে পার্থক্য কি কি

 

স্থির ব্যয় ও পরিবর্তনশীল ব্যয়ের মধ্যে পার্থক্য কি কি

স্থির ব্যয় ও পরিবর্তনশীল ব্যয়ের পার্থক্য

স্থির ব্যয় ও পরিবর্তনশীল ব্যয়ের পার্থক্য জানতে, সবার আগে বুঝতে হবে স্থির ব্যয় এবং পরিবর্তনশীল ব্যয় কি?

স্থির ব্যয় (Fixed cost) : উৎপাদন ব্যয়ের মধ্যে এমন কিছু ব্যয় রয়েছে যা উৎপাদনের পরিমাণ হ্রাস বৃদ্ধির সাথে জড়িত নয়। অর্থাৎ, উৎপাদনের পরিমাণ যাই হোক না কেন এ ধরনের ব্যয়ের কোন পরিবর্তন হয় না। সুতরাং, উৎপাদনের পরিমাণ বাড়লে বা কমলে যে ব্যয়ের কোন পরিবর্তন হয় না, তাকে স্থির ব্যয় বলে। যেমন- বাড়ি ভাড়া, স্থায়ী কর্মচারীদের বেতন, যন্ত্রপাতির ব্যয় প্রভৃতি।

পরিবর্তনশীল ব্যয় (Variable cost) : উৎপাদনের পরিমাণ পরিবর্তন হওয়ার সাথে সাথে যে ব্যয়ের পরিবর্তন হয়, তাকে পরিবর্তনশীল ব্যয় বলে। উৎপাদনের পরিমাণ বাড়লে পরিবর্তনশীল ব্যয় বাড়ে এবং উৎপাদনের পরিমাণ কমলে এ ধরনের ব্যয় কমে। যেমন— অস্থায়ী শ্রমিকের মজুরি, কাঁচামালের দাম, পরিবহণ ব্যয় প্রভৃতি।

উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে নিম্নে স্থির ব্যয় ও পরিবর্তনশীল ব্যয়ের মধ্যে পার্থক্য আলোচনা করা হল।

  • ১. স্থির ব্যয় কখনও শূন্য হয় না কিন্তু পরিবর্তনশীল ব্যয় অনেক সময় শূন্য হতে পারে।
  • ২. স্থির ব্যয়ের ক্ষেত্রে স্থির ব্যয় ও বাজার দাম সমান না হলেও উৎপাদন চলতে পারে। কিন্তু পরিবর্তনশীল ব্যয়ের ক্ষেত্রে পরিবর্তনীয় ব্যয় ও বাজার দামের সমতা প্রয়োজন।
  • ৩. উৎপাদন যতই বৃদ্ধি করা হোক না কেন স্থির ব্যয়ের কোন পরিবর্তন হয় না। কিন্তু উৎপাদন পূর্বের তুলনায় এক একক বৃদ্ধির জন্য পরিবর্তনশীল ব্যয়ের পরিবর্তন হয়। পরিবর্তনশীল ব্যয়ের এ পরিবর্তন প্রান্তিক ব্যয় নির্দেশ করে কিন্তু স্থির ব্যয়ের সাথে প্রান্তিক ব্যয়ের কোন সম্পর্ক নেই।
  • ৪. স্বল্পকালে উৎপাদন বাড়লে বা কমলে মোট ব্যয় ও পরিবর্তনশীল ব্যয়ের হ্রাস বৃদ্ধি ঘটে কিন্তু স্থির ব্যয়ের কোন পরিবর্তন হয় না।

উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে বলা যায় যে, স্থির ব্যয় এবং পরিবর্তনশীল ব্যয়ের মধ্যে পার্থক্য স্বল্পকালীন মাত্র। কারণ দীর্ঘকালে স্থির ব্যয় স্থির থাকে না। পরিবর্তনীয় ব্যয়ে রূপান্তরিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ