ব্যবস্থাপক কে | ব্যবস্থাপক কি | ব্যবস্থাপক কাকে বলে

 

ব্যবস্থাপক কে | ব্যবস্থাপক কি | ব্যবস্থাপক কাকে বলে

ব্যবস্থাপক কে

ব্যবস্থাপক বলতে প্রতিষ্ঠানের মুখ্য ব্যক্তিকে বুঝায়, যিনি প্রতিষ্ঠানের স্বার্থের সাথে সঙ্গতি রেখে সংগঠনের নীতি নির্ধারণ ও পরিকল্পনা প্রণয়ন করে থাকেন। তাছাড়া তিনি প্রতিষ্ঠান পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। যার ফলে প্রতিষ্ঠানের পক্ষে সফলতার সাথে নির্ধারিত উদ্দেশ্য বাস্তবায়ন করা সম্ভবপর হয়।

উৎপত্তিগত অর্থে ব্যবস্থাপক

Manager শব্দের বাংলা প্রতিশব্দ হল ব্যবস্থাপক। তবে Manager শব্দটির উৎপত্তি কোথায় হয়েছে তা সুস্পষ্টভাবে বলা হয় নি। অধিকাংশ ব্যবস্থাপনা বিশারদদের মতে, ইংরেজি 'Manager' শব্দটির ল্যাটিন 'Maneggio' এবং ফরাসি 'Manger' শব্দ হতে উৎপত্তি হয়েছে। তবে প্রাচীনকালে ল্যাটিন ও ইউরোপের বিভিন্ন অঞ্চলে 'Manager' শব্দ দ্বারা ব্যবস্থাপনা কার্যে নিয়োজিত ব্যক্তিদের বুঝানো হতো।

ব্যবস্থাপক কি

আভিধানিক অর্থে ব্যবস্থাপক কি : 'Manager' বলতে ব্যবস্থাপক, সংগঠক, কর্মাধ্যক্ষ, তত্ত্বাবধায়ক, পরিচালক, নীতি নির্ধারক প্রভৃতি ব্যক্তিকে বুঝানো হতো।

সংকীর্ণ অর্থে ব্যবস্থাপক কি : ব্যবস্থাপনা কার্যে নিয়োজিত কোন ব্যক্তিকে ব্যবস্থাপক বলে।

ব্যবস্থাপক কাকে বলে

কোন প্রতিষ্ঠানের পরিকল্পনা প্রণয়ন, নীতি নির্ধারণ, কার্যকর সিদ্ধান্ত গ্রহণ, নির্দেশদান, পণ্য ও উপকরণাদির সুষ্ঠু বণ্টনে নেতৃত্ব প্রদান এবং সংগঠনে নিয়োজিত ব্যক্তিকে বা যিনি নিয়োজিত থাকেন তাকে ব্যবস্থাপক বলে।

ব্যবস্থাপকের সংজ্ঞা সম্পর্কে বিভিন্ন ব্যবস্থাপনা বিশারদ বিভিন্নভাবে তাঁদের মতামত ব্যক্ত করেছেন। নিম্নে বেশ কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হল :

আরনেস্ট ডেল (Earnest Dale) তাঁর 'Management: Theory and Practice' গ্রন্থে বলেছেন, “ব্যবস্থাপক হলেন কারবারের সাথে সম্পর্ক বিভিন্ন স্বার্থগোষ্ঠী বা জনগণের সালিশ।" (The manager is an after among the many interests or publics effected by the business.)

Chamber's 20th Century Dictionary তে বলা হয়েছে, “ব্যবস্থাপক হলেন এমন একজন ব্যক্তি, যিনি কোন কারবার বা অন্যকোন সংগঠন নিয়ন্ত্রণ করে থাকেন।" (Manager is a person who controls a business or other concern.)

উপরিউক্ত আলোচনা ও সংজ্ঞাসমূহের আলোকে বলা যায় যে, ব্যবস্থাপক হলেন এমন একজন ব্যক্তি, যিনি নীতি নির্ধারণসহ প্রাতিষ্ঠানিক অন্যান্য কার্যাদি তদারকি ও নিয়ন্ত্রণ করে থাকেন। যার মাধ্যমে প্রতিষ্ঠানের লক্ষ্যার্জন ত্বরান্বিত হয়।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ