একতরফা দাখিলা পদ্ধতি কাকে বলে এবং কি

 

একতরফা দাখিলা পদ্ধতি কাকে বলে

একতরফা দাখিলা পদ্ধতি কাকে বলে

যে হিসাব পদ্ধতিতে দুতরফা দাখিলা পদ্ধতি অনুসরণ করে না তাকে একতরফা দাখিলা পদ্ধতি বলে। এটি কখনো লেনদেনের দুটি পক্ষ মেনে চলে। কখনো কখনো একটি পক্ষ মেনে চলে, আবার কখনো কখনো কোনো পক্ষই মেনে চলে না।

একতরফা দাখিলা পদ্ধতির বিভিন্ন সংজ্ঞা

একতরফা দাখিলা পদ্ধতি একতরফা, দুতরফা ও বিনা দাখিলার সংমিশ্রণ। এ পদ্ধতিতে কেবলমাত্র ব্যক্তিগত হিসাব ও নগদান বই সংরক্ষণ করে, কিন্তু অন্যান্য বাস্তব অবাস্তব হিসাবসমূহ লিপিবদ্ধ করে না। তাই অনেকে একে একটি অসম্পূর্ণ ও বিশৃঙ্খল পদ্ধতি বলে।

জে. আর. বাটলিবয়-এর মতে, “একতরফা দাখিলা পদ্ধতি প্রকৃতপক্ষে আলাদা কোনো প্রণালি নয় বরং এটি দু'তরফা পদ্ধতির একটি অসম্পূর্ণ বিশৃঙ্খল রূপমাত্র।"

William Pekles-এর মতে, "Single entry is nothing but an admixture of single entry double entry and no entry."

Kohier-এর মতে, "একতরফা দাখিলা পদ্ধতি হলো হিসাববিজ্ঞানের এমন এক পদ্ধতি যাতে শুধুমাত্র নগদান ও ব্যক্তিঙ্ক হিসাবসমূহ লিপিবদ্ধ বা সংরক্ষণ করে না।"

R. N. Carter-এর মতে, “একতরফা দাখিলা পদ্ধতিতে লেনদেনসমূহ লিপিবদ্ধ করার এমন একটা অশুদ্ধ প্রক্রিয়া যা লেনদেনের দ্বৈত প্রকৃতির স্বীকৃতি দেয় না বলে ব্যবসায়িক অবস্থা নির্ণয়ে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে ব্যর্থ হয়।"

প্রফেসর এইচ. ব্যানার্জীর মতে, "যে হিসাব ব্যবস্থায় লেনদেনের দ্বৈতসত্তা পরিহার করে হিসাব সংরক্ষণ করা হয় তাকে একতরফা দাখিলা পদ্ধতি বলে।"

সুতরাং বলা যায় যে, অবৈজ্ঞানিক পদ্ধতিতে হিসাবরক্ষণ ব্যবস্থায় সকল প্রকার আন্তর্জাতিক নিয়মনীতির তোয়াক্কা না করে হিসাব পরিচালনা করা হয় তাকে একতরফা দাখিলা পদ্ধতি বলে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ