লিখিত যোগাযোগ কি | লিখিত যোগাযোগ কাকে বলে

 

লিখিত যোগাযোগ কি | লিখিত যোগাযোগ কাকে বলে

লিখিত যোগাযোগ কি

যোগাযোগ পদ্ধতিগুলোর মধ্যে লিখিত যোগাযোগ একটি অন্যতম গুরুত্বপূর্ণ পদ্ধতি। লিখিত যোগাযোগ একটি অব্যক্তিক ও পরোক্ষ যোগাযোগ। লিখিত যোগাযোগ হচ্ছে যোগাযোগ স্থাপনের একটি পদ্ধতি যার মাধ্যমে বার্তা বা সংবাদ প্রেরক তার ভাবানুভূতি, মতামত, ধ্যানধারণা, চিন্তা চেতনা, তথ্য বা ভাব ভাষার সাহায্যে কাগজেকলমে লিখিতভাবে বার্তা প্রাপককে প্রেরণ করে। কারবার বা শিল্পপ্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ বিষয়ে লিখিত যোগাযোগ স্থাপন করাই বাঞ্ছনীয়। আধুনিক কারবার ব্যবস্থাপনায় লিখিত যোগাযোগকে যোগাযোগের একটি কার্যকর ও আদর্শ পদ্ধতি হিসেবে বিবেচনা করা হয়। বর্তমানে বৃহদায়তন শিল্প ও কারবার প্রতিষ্ঠানসমূহে লিখিত যোগাযোগের উপরই অধিক গুরুত্ব প্রদান করা হয়ে থাকে।

লিখিত যোগাযোগ কাকে বলে

যোগাযোগ বার্তা, তথ্য, চিন্তাধারা, আবেগ, অনুভূতি ও মনোভাব যখন ভাষার মাধ্যমে কাগজেকলমে লিখিত আকারে প্রকাশ করা হয়, তখন তাকে লিখিত যোগাযোগ বলে। অর্থাৎ, যোগাযোগ যখন লিখিত আকারে হয়, তখন তাকে লিখিত যোগাযোগ বলে। অন্যভাবে বলা যায়, বার্তা বা তথ্যের উপস্থাপন বার্তাপ্রেরক কর্তৃক প্রাপকের নিকট লিখিত আকারে হলে তাকে লিখিত যোগাযোগ বলা হয়।

বিভিন্ন লেখক ও বিশেষজ্ঞ ব্যক্তিবর্গ লিখিত যোগাযোগ পদ্ধতিকে বিভিন্নভাবে ব্যাখ্যায়িত করেছেন। নিম্নে তাঁদের কয়েকটি সংজ্ঞা উপস্থাপন করা হল।

মেমোরিয়া (Mamoria) বলেছেন, “শ্রেতা দূরে অবস্থান করলে বা স্থায়ী রেকর্ড সংরক্ষণের প্রয়োজনে যে যোগাযোগ সাধারণত লিখিত মাধ্যমে করা হয় তাকে লিখিত যোগাযোগ বলে।" (A written communication is always put into writing and generally used when the audience is at a distance or when a permanency of record is required.)

আর. ডব্লিউ. গ্রিফিন (R. W. Griffin) এর মতে, “লিখিত যোগোযোগ তখনই সংঘটিত হয় যখন বিভিন্ন মেমো, চিঠিপত্র, রির্পোট, নোর্টিস এবং অন্য যে কোন উপায়ে তথ্য বিনিময়ে লিখিত শব্দ ব্যবহার করা হয়।" (Written communication takes place in memos, letters, reports, notes and other circumstances in which the written word is used to transmit managing.)
ড. এম. এ. মান্নান এর মতে, “মুখে কথা না বলে কাগজে কলমে লিখে যে যোগাযোগ করা হয় তাকে লিখিত যোগাযোগ বলা হয়।”

বভি (Bovee) ও তার সহযোগীদের মতে, “পড়তে হয় এমন শব্দের মাধ্যমে যখনভাবে প্রকাশ পায় তখন তাকে লিখিত যোগাযোগ বলে।" (Written communication is the expression of ideas through words that are meant to be read.)

Sayed Gupta, Sharana Bhalla এর মতে, “যখন যোগাযোগ লিখিতভাবে করা হয় তখন তাকে লিখিত যোগাযোগ বলে। এক্ষেত্রে লিখিত শব্দ, লেখচিত্র, ছবি ইত্যাদি অন্তর্ভুক্ত থাকে।" (When the communication is to writing it is called written communication. This included written words, graphs, diagrams, picture etc.)

পরিশেষে বলা যায় যে, কোন তথ্য, চিন্তা চেতনা, ধ্যানধারণা, আবেগ অনুভূতি কিংবা মনোভাব যখন বার্তাপ্রেরক বার্তা প্রাপকের নিকট ভাষার মাধ্যমে কাগজেকলমে লিখে প্রকাশ করে, তখন তাকে লিখিত যোগাযোগ বলে। অর্থাৎ, লিখিত যোগাযোগ হচ্ছে যোগাযোগের বিষয়বস্তু বা বার্তাকে বার্তাপ্রেরক কর্তৃক প্রাপকের নিকট লিখিত আকারে উপস্থাপন করার পদ্ধতি। এক্ষেত্রে যোগাযোগকারী বার্তা বা ভাব লিখিতভাবে বিনিময় করে থাকে। লিখিত যোগাযোগ একটি বিশেষ কলা যার সফল প্রয়োগ ও বাস্তবায়ন সকলের পক্ষে সুষ্ঠুভাবে করা সম্ভব হয় না। প্রয়োজনীয় শিক্ষা, দক্ষতা, গুণাগুণ ও নিয়মিত চর্চার মাধ্যমে লিখিত যোগাযোগকে কার্যকর করে তোলা সম্ভবপর হয়

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ