ফলপ্রসূ যোগাযোগ কি

 

ফলপ্রসূ যোগাযোগ কি

যোগাযোগের সফলতা বা কার্যকারিতা নির্ভর করে প্রেরক প্রাপকের ঐক্যতার উপর। প্রাপক যদি প্রেরকের প্রত্যাশা অনুযায়ী সাড়া দেয় তাহলেই কেবল যোগাযোগের ফলপ্রসূতা অর্জিত হতে পারে। তথ্য প্রাপক বা গ্রহীতা তার স্বয়ংসম্পূর্ণ পূর্ণ প্রতিক্রিয়া প্রেরককে তখনই জানাতে পারে যখন সে নিজে তথ্য বা সংবাদের প্রকৃত বিষয়বস্তু সম্পর্কে পূর্ণ ধারণা লাভ করতে সমর্থ হয়। কার্যকর ফলপ্রসূ যোগাযোগ প্রতিষ্ঠানে শ্রম ব্যবস্থাপনার পারস্পরিক সম্পর্কের ভিত মজবুত করে, কার্য পরিবেশ উন্নত করে এবং কর্মীদের কার্য প্রণোদনা দান করে কার্য দক্ষতার উন্নয়ন ঘটায়। যোগাযোগ প্রক্রিয়া যখন ধারাবাহিকভাবে তার লক্ষ্য অর্জনের দিকে ধাবমান হবে এবং প্রত্যাশার সর্বোচ্চ চূড়ায় পৌঁছাবে, তখন তাকে ফলপ্রসূ যোগাযোগ হিসেবে আখ্যায়িত করা হবে।

ফলপ্রসূ যোগাযোগ কি এবং কাকে বলে

সাধারণভাবে বলা যায়, যে উদ্দেশ্যে যোগাযোগ প্রতিষ্ঠা করা হয়, সে উদ্দেশ্য অর্জিত হলে তাকে ফলপ্রসূ যোগাযোগ বলে। যোগাযোগকারী তার মতামত, বার্তা, সংবাদ, মনোভাব, আবেগ অথবা আকাঙ্ক্ষার কথা প্রেরক বা গ্রহীতাকে জানিয়ে দেয়, গ্রহীতার প্রেরকের প্রদত্ত বার্তা, মতামত বা আবেগ সম্পর্কে অবগত হয়ে তার প্রতিক্রিয়া প্রত্যুত্তরের মাধ্যমে বার্তাপ্রেরককে জানিয়ে দেয়। আর বার্তাপ্রেরক যদি প্রাপকের প্রতিক্রিয়াকে অনুকূল মনে করে এবং তার দ্বারা কার্যসম্পাদনের মাধ্যমে মূল লক্ষ্য বা উদ্দেশ্য অর্জনে সমর্থ হয়, তাহলে তাকে কার্যকর বা ফলপ্রসূ যোগাযোগ বলা হয়।

অন্যভাবে বলা যায়, যে উদ্দেশ্যে বা যে অর্থে যোগাযোগ প্রতিষ্ঠা করা হয়েছে, যোগাযোগ গ্রহীতা যদি সে উদ্দেশ্য বা অর্থ যথাযথভাবে অবহিত হতে পারে, তাহলে তাকে ফলপ্রসূ যোগাযোগ বলে। প্রেরকের মতামতের সাথে প্রাপকের প্রতিক্রিয়া সামঞ্জস্যপূর্ণ হোক বা না হোক কেবলমাত্র বার্তা পরিপূর্ণভাবে অবগত হতে পারলেই তাকে ফলপ্রসূ যোগাযোগ বলে অভিহিত করা হবে। সুতরাং বলা যায়, যোগাযোগের উদ্দেশ্য সামনে রেখে যখন বার্তাপ্রেরক বার্তা গ্রাহকের সাথে যোগাযোগ করে, তখন যদি গ্রাহক বার্তা প্রাপকের অনুকূলে প্রতিক্রিয়া ব্যক্ত করে, তাহলে তাকে ফলপ্রসূ যোগাযোগ বলা হবে।

Hunt তাঁর সহযোগীদের মতে, “ফলপ্রসূ যোগাযোগ এমন হবে যাতে উৎসের প্রত্যাশিত অর্থ এবং গ্রাহকের উপলব্ধিকৃত অর্থ এক বা অভিন্ন হয়ে থাকে।" (Effective communication in which the intended meaning of source and the perceived meaning of the receiver are one and the some.)

উপসংহার

পরিশেষে বলা যায় যে, ফলপ্রসূ যোগাযোগ হচ্ছে যে উদ্দেশ্যকে লক্ষ্য করে যোগাযোগ গড়ে উঠে সে উদ্দেশ্য সফলতার সাথে অর্জন এবং প্রাতিষ্ঠানিক সার্বিক উদ্দেশ্য অর্জনে সচেষ্ট হওয়ার সামর্থ্য। সংগঠনের ব্যবস্থাপনা যে উদ্দেশ্য সামনে রেখে যোগাযোগ প্রতিষ্ঠা করে কর্মচারীগণ যদি তা সঠিকভাবে অনুধাবন করতে পারে, এবং প্রত্যাশা অনুযায়ী তাদের প্রতিক্রিয়া ব্যক্ত করে তাহলে তাকে ফলপ্রসূ যোগাযোগ বলে অভিহিত করা হবে। প্রেরক যদি প্রাপকের কাছ থেকে ব্যতিক্রমী প্রতিকূল মনোভাব লাভ করে তাহলে যোগাযোগের সার্বিক উদ্দেশ্য ব্যাহত হয় এবং তাকে ফলপ্রসূ যোগাযোগ বলা যায় না। প্রাতিষ্ঠানিক উদ্দেশ্য অর্জন করতে হলে ফলপ্রসূ যোগাযোগ প্রতিষ্ঠা করা একান্ত অপরিহার্য। প্রাতিষ্ঠানিক উদ্দেশ্যের সাথে সঙ্গতিপূর্ণ তথা আদানপ্রদানের মাধ্যমে যোগাযোগ করা হলে তা ফলপ্রসূ হতে পারে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ